লিকুইডিটি কোনও সমস্যা নয়, ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠকের পর বললেন নির্মলা সীতারামন

লিকুইডিটি, সুদের হার কমানো এবং ঋণ দেওয়া ছিল অর্থমন্ত্রী ও ব্যাঙ্কগুলির মধ্যে আলোতনার অন্যতম বিষয়

আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠকের পর সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

লিকুইডিটি (Liquidity) কোনও সঙ্কট নয় বলে বৃহস্পতিবার জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Finance Minister Nirmala Sithraman)। আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠকের পর এদিন সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেখানেই তিনি বলেন, “আমি যা শুনেছিলাম, তার মোদ্দা কথা হল, কোন লিকুইডিটি সঙ্কট নেই”। তাঁর কথায়, “যদি লিকুইডিটির সমস্যা থাকে, তাহলে তা রয়েছে পাইকারি অর্থনীতির ক্ষেত্রে, খুচরোর ক্ষেত্রে নয়”। বৃহস্পতিবার বেসরকারি ব্যাঙ্কিং ক্ষেত্র, নন-ব্যাঙ্কিং অর্থনৈতিক প্রতিষ্ঠান এবং আবাসন অর্থনৈতিক সংস্থাগুলির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন নির্মলা সীতারামন। লিকুইডিটি, সুদের হার কমানো এবং ঋণ দেওয়া ছিল অর্থমন্ত্রী ও ব্যাঙ্কগুলির মধ্যে আলোতনার অন্যতম বিষয়।

কর্পোরেট করের হার ৩০% থেকে কমিয়ে ২৫.১৭% করা হল, ঘোষণা নির্মলা সীতারামনের

১৯ সেপ্টেম্বর. নির্মলা সীতারামন ঘোষণা করেন, রাষ্ট্রয়াত্ত্ব ব্যাঙ্কগুলি দেশের ৪০০টি জেলায় প্রকাশ্য সভা করবে ঋণ গ্রহীতাদের সঙ্গে এবং বাড়ি কেনা বা কৃষকদের ঋণ দেবে।

আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত ক্ষুদ্র, মাঝারি বা কুটীরশিল্পের (MSMEs)  কোনও খেলাপি ঋণকে নন-পারমফর্মিং অ্যাসেট (NPA)  হিসেবে ঘোষণা না করার জন্য ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে সরকার।

More News