LED/LCD Televisions: আমদানি শুল্ক কমায় দাম কমতে পারে এলইডি ও এলসিডি টিভির

LED/LCD Televisions: দেশীয় নির্মাণকে উৎসাহ দিতেই এই পদক্ষেপ। এর ফলে আগামী দিনে এলইডি ও এলসিডি টিভির দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে।

LED/LCD Televisions: আমদানি শুল্ক কমায় দাম কমতে পারে এলইডি ও এলসিডি টিভির

এই পদক্ষেপের ফলে আগামী দিনে এলইডি ও এলসিডি টিভির দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে।

দাম কমতে পারে এলইডি (LED Television) ও এলসিডি টিভির (LCD Television)। কেন্দ্রীয় সরকার এই দুই টিভির নির্মাণের জন্য যে ওপেন সেল টিভি প্যানেল লাগে, তার আমদানির উপরে চাপিয়ে দেওয়া ৫ শতাংশ শুল্ক (Customs Duty) বাতিল করল মঙ্গলবার। দেশীয় নির্মাণকে উৎসাহ দিতেই এই পদক্ষেপ। এর ফলে আগামী দিনে এলইডি ও এলসিডি টিভির দাম কমতে পারে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়, ‘‘ওপেন সেল (১৫.৬ ইঞ্চি ও তার উপরে), যা লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (এসলিডি) ও লাইট এমিটিং ডায়োড (এলইডি) টিভি প্যানেলে লাগে তার জন্য কোনও শুল্ক দিতে হবে না।''

বাড়ল পিএফে সুদের হার, উৎসবের আগে সুখবর শোনালেন শ্রমমন্ত্রী

এরই পাশাপাশি সরকার শুল্ক তুলে নিয়েছে চিপ অন ফিল্ম, প্রিন্টেড সার্কিট বোর্ড অ্যাসেম্বলি এবং সেল যা ওপেন সেল টিভি প্যানেল বানানোর জন্য প্রয়োজন, তাদের আমদানির উপর থেকেও শুল্ক নেওয়া বন্ধ হচ্ছে।

২০১৭ সালের জুন মাসে এই প্যানেলের আমদানির উপরে ৫ শতাংশ শুল্ক চাপিয়েছিল সরকার। বহু টিভি নির্মাতা, যাদের মধ্যে কনজিউমার ইলেকট্রনিক্স অ্যান্ড অ্যাপ্লিয়ান্সেস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনও ছিল, তারা এর বিরোধিতা করে সরকারকে অনুরোধ করে এই শুল্ক নেওয়া বন্ধ করা হোক।

১১ লক্ষ রেলকর্মীর জন্য সুখবর শোনাল কেন্দ্র, মিলবে ৭৮ দিনের বোনাস

ওপেন সেল প্যানেল টিভির নির্মাণে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এবং টিভির অর্ধেক দাম এই প্যানেলই নির্ধারিত করে।

হাইলাইটস

  • ওপেন সেল টিভি প্যানেলের আমদানির উপরে ৫ শতাংশ শুল্ক নেওয়া বন্ধ হল
  • ওপেন সেল প্যানেল টিভির নির্মাণে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ
  • দেশীয় নির্মাণকে উৎসাহ দিতেই এই পদক্ষেপ
More News