Profit
হোম | অধুনা

অধুনা

  • কর প্রদান আরও সরলীকরণ করতে নয়া প্ল্যাটফর্মের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    কর প্রদান আরও সরলীকরণ করতে নয়া প্ল্যাটফর্মের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

    "ভারতের কর ব্যবস্থার সংশোধন ও সরলীকরণ" করে দেশের মানুষের কর প্রদান পদ্ধতিকে আরও সহজ করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। "ট্রান্সপারেন্ট ট্য়াক্সেশান-অনারিং দ্য় অনেস্ট" বা "স্বচ্ছ কর ব্যবস্থা, স্বচ্ছ করদাতাদের সম্মান" (Transparent Taxation - Honoring The Honest) নামে একটি নতুন প্রকল্পের উদ্বোধন করলেন তিনি। কর (Income Tax) প্রদানে এই স্বচ্ছতা আসলে দেশের সৎ করদাতাদের সম্মান জানানোরই একটি প্রক্রিয়া, একথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার এই প্রকল্পের উদ্বোধন করে আরও বলেন, "দেশের সৎ করদাতারা সবসময়ই দেশ গঠনে একটি বড় ভূমিকা পালন করেছেন ... আজ এই নয়া  সুযোগ-সুবিধাগুলো ওই সৎ করদাতাদের সম্মান জানানোর জন্য়ই, তাঁদের জন্যই সরকারের তরফে এই উদ্যোগ।"
  • RBI Monetary Policy: রেপো রেট অপরিবর্তিত রাখলো আরবিআই

    RBI Monetary Policy: রেপো রেট অপরিবর্তিত রাখলো আরবিআই

    করোনা ভাইরাস মহামারী রূপে দেখা দেওয়ায় গোটা বিশ্বের মতো ভারতের অর্থনৈতিক অবস্থাও টালমাটাল। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্কের (RBI) ছয় সদস্যের মুদ্রা নীতি কমিটি (RBI Monetary Policy) তিন দিনের বৈঠকের পর রেপো রেট অপরিবর্তিত (Repo Rate Unchanged) রাখার ঘোষণা করেছে। ফলে রেপো রেট আগের মতো ৪% রইলো। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন যে, অনেক আলাপ আলোচনার পর সিদ্ধান্ত (RBI Economic Policy) নেওয়া হয়েছে যে এবার রেপো রেটে কোনও পরিবর্তন করা হবে না।
  • মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে এই প্রথম সোনার দাম ৫০,০০০ পেরিয়ে গেল

    মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে এই প্রথম সোনার দাম ৫০,০০০ পেরিয়ে গেল

    দেশে সোনা-রুপোর দাম (Gold, Silver Rates) সব রেকর্ড ভেঙে ফেলল, হলুদ ধাতুর দাম তো ৫০,০০০ কেও ছাড়িয়ে গেল। বুধবার, দেশীয় শেয়ার বাজারে এই দুই ধাতুর দাম রেকর্ড পরিমাণ উচ্চতায় পৌঁছেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের (এমসিএক্স) সোনার দাম (Gold Rate) সকালে আরও ৪৯৩ টাকা বা ১ শতাংশ বেড়ে রেকর্ড ৫০,০২০ টাকায় গিয়ে দাঁড়িয়েছে। এদিকে রুপোর দাম (Silver Rate) বেড়ে হয়েছে ৬০,৭৮২ টাকা,
  • মহার্ঘ হবে স্যানিটাইজার! অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজারের উপর ১৮% জিএসটি লাগু!

    মহার্ঘ হবে স্যানিটাইজার! অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজারের উপর ১৮% জিএসটি লাগু!

    Hand Sanitisers: উপভোক্তা বিষয়ক মন্ত্রক হ্যান্ড স্যানিটাইজারকে একটি প্রয়োজনীয় পণ্য হিসাবে শ্রেণিবদ্ধ করেছিল। তবে কর্তৃপক্ষ তার রায়ে জানিয়েছে, জিএসটি আইনে ছাড়যোগ্য পণ্যের পৃথক তালিকা রয়েছে।
  • মার্চের ৫.৮৪% থেকে পাইকারি মুদ্রাস্ফীতি সূচক বেড়ে হলো ৬.০৯%

    মার্চের ৫.৮৪% থেকে পাইকারি মুদ্রাস্ফীতি সূচক বেড়ে হলো ৬.০৯%

    রয়টার্সের সামগ্রিক সমীক্ষা দাবি করেছিল, জুন মাসের পাইকারি মুদ্রাস্ফীতি ৫.৩০০% হবে। কিন্তু প্রকাশিত তথ্যে চিত্রটা অন্য
  • অর্থনৈতিক বৃদ্ধির উপরেই এখন সবচেয়ে বেশি জোর দেওয়া হবে: আরবিআইয়ের গভর্নর

    অর্থনৈতিক বৃদ্ধির উপরেই এখন সবচেয়ে বেশি জোর দেওয়া হবে: আরবিআইয়ের গভর্নর

    Coronavirus in India: বহু অর্থনীতিবিদই কোভিড- ১৯ পরিস্থিতিতে চলতি বছরে ভয়ঙ্কর মন্দার হুঁশিয়ারি দিয়েছেন
  • চলতি আর্থিকবর্ষে জিডিপি ছোঁবে ৪.৫%, পূর্বাভাস সরকারের

    চলতি আর্থিকবর্ষে জিডিপি ছোঁবে ৪.৫%, পূর্বাভাস সরকারের

    অর্থবিষয়ক কমিটির রিপোর্টে উল্লেখ, চলতি অর্থবর্ষে দেশের জিডিপি দাঁড়াবে ৪.৫% (India's GDP 4.5%)। এই পূর্বাভাস আইএমএফের দেওয়া। অর্থনীতির এই নিম্নগতি সাধারণত করোনা সংক্রমণ ও তার জেরে গৃহীত লকডাউনের (Amid Lockdown) প্রভাব। সোমবার দাবি করেছে সেই রিপোর্ট। যদিও আনলক ২.০-এর (Unlock 2.0) জন্য ধাপে ধাপে ব্যবসায়িক পরিসর বৃদ্ধি পাচ্ছে। কিছুটা ছন্দে ফিরছে বাজার। তবে আগামিদিনে সবচেয়ে বড় উদ্বেগের কারণ বেকারত্ব। এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞরা। তবে, সময়ের সঙ্গে ক্রমশ ফিকে হবে এই উদ্বেগ। এমনটাও জানান বিশেষজ্ঞরা।
  • বাড়লো ভর্তুকিহীন গ্যাসের দাম, কলকাতায় সিলিন্ডার পিছু দাম ৬২০.৫০ টাকা

    বাড়লো ভর্তুকিহীন গ্যাসের দাম, কলকাতায় সিলিন্ডার পিছু দাম ৬২০.৫০ টাকা

    বুধবার থেকে মেট্রো শহরগুলোতে ভর্তুকিহীন এলপিজি গ্যাসের (LPG Price) দাম সিলিন্ডার পিছু ৪.৫০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তথ্য অনুযায়ী, ১ জুলাই থেকে ভর্তুকিহীন এলপিজি (LPG) সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম কলকাতাতে (Kolkata) বেড়েছে ৪.৫০ টাকা,  দিল্লিতে বেড়েছে ১টাকা, মুম্বইয়ে বেড়েছে ৩.৫০টাকা এবং চেন্নাইতে বেড়েছে ৪ টাকা করে। ১ জুলাই, বুধবার থেকেই এই দাম কার্যকর করা হবে।
  • করোনা সঙ্কটের মধ্যেই লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম

    করোনা সঙ্কটের মধ্যেই লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম

    Petrol-Diesel Price: এই নিয়ে টানা ৩ দিন বাড়ল জ্বালানির দাম, কলকাতাতে মঙ্গলবার পেট্রোলের দাম বেড়ে হল লিটার পিছু ৭৪.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৬৭.২৩ টাকা
  • শেয়ার বাজারে গতি, ৬০০ পয়েন্ট ছাড়াল সেনসেক্স, ১০,৩০০ গণ্ডি পেরলো নিফটি

    শেয়ার বাজারে গতি, ৬০০ পয়েন্ট ছাড়াল সেনসেক্স, ১০,৩০০ গণ্ডি পেরলো নিফটি

    Sensex Nifty: দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধারের আশায় বাড়ছে ব্যবসায়িক লেনদেন, সোমবার এশিয়ার সংস্থাগুলোর শেয়ারের দাম বাড়ার পাশাপাশি বাড়ল মার্কিন স্টক ফিউচারের দামও

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com