SIP Funds: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন ভাবছেন? সেরা উপায়গুলি জেনে নিন

এসআইপি শব্দবন্ধ বর্তমানে বিনিয়োগ দুনিয়ার এক অত্যন্ত গুরুত্বপূর্ণ শব্দ। নানা সময়সীমায় এক্ষেত্রে বিনিয়োগ করা যায়। দৈনিক, মাসিক, ত্রৈমাসিক এবং ষান্মাষিক।

SIP Funds: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন ভাবছেন? সেরা উপায়গুলি জেনে নিন

সঠিক স্কিম বেছে নিতে পারলেই কিন্তু বিনিয়োগের যুদ্ধের অর্ধেকটাই জিতে ফেলা যায়।

কী করে আপনার প্রাণপণ খেটে রোজগার করা অর্থকে আরও বাড়াবেন (Make Money)? এই চিন্তা সকলেই করে। কোনও সঞ্চয়ী প্রকল্পে টাকা রাখাকে খুব ভাল আইডিয়া বলা যায় না। কেননা আপনার টাকাটি নিষ্ক্রিয় অবস্থায় থাকে। ফলে সঞ্চয়কৃত অর্থের প্রকৃত স্ফীতি ঘটানোর সুযোগ থাকে না। সেক্ষেত্রে বিনিয়োগই (Investment) আপনার উপার্জন বাড়ানোর সেরা উপায়। এই বিনিয়োগ নানা ভাবে হতে পারে। শেয়ার, বন্ড, মিউচুয়াল ফান্ড (Mutual Funds)ইত্যাদি। মিউচুয়াল ফান্ড পরিচালনা করেন পেশাদার ফান্ড ম্যানেজাররা। তাঁরা বিনিয়োগকারীর অর্থ নানা দিকে বিভক্ত করেন। যথা- শেয়ার, বন্ড ইত্যাদি। প্রারম্ভিক বিনিয়োগকারীর অর্থক্ষমতা সীমিত থাকে। তাই তাঁরা মিউটুয়াল ফান্ডের প্রতি আকৃষ্ট হন। কিন্তু প্রশ্ন হল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার সঠিক সময় কোনটা?

একটি পুরনো চিনা প্রবাদের কথা বলা যেতে পারে। প্রবাদটি হল— ‘‘একটি গাছ রোপণ করার সেরা সময় হল কুড়ি বছর আগে। দ্বিতীয় সেরা সময় হল আজই।'' অর্থাৎ বিনিয়োগ করার কথা যদি ভেবেই থাকেন, তাহলে সেরা সময় হল এখনই।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার দু'টি রাস্তা আছে। এক, বড়সড় অঙ্কের টাকা বিনিয়োগ করা। দুই, সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি-র সুযোগ নেওয়া। মোটা অঙ্কের বিনিয়োগ হল এককালীন বিনিয়োগ। এসআইপি-র ক্ষেত্রে নিয়মিত ব্যবধানে আপনাকে বিনিয়োগ করতে হবে।

এসআইপি শব্দবন্ধ বর্তমানে বিনিয়োগ দুনিয়ার এক অত্যন্ত গুরুত্বপূর্ণ শব্দ। নানা সময়সীমায় এই ক্ষেত্রে বিনিয়োগ করা যায়। দৈনিক, মাসিক, ত্রৈমাসিক এবং ষান্মাষিক।

জেনে নিন কী করে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানের মাধ্যমে বিনিয়োগ করে অর্থ উপার্জন করবেন

একজন পেশাদার পরামর্শদাতার সঙ্গে আলোচনা করুন

ভারতে ৪৪টি রেজিস্টার্ড ফান্ড হাউস রয়েছে। সবগুলি মিলিয়ে প্রায় ২,৫০০-রও বেশি মিউচুয়াল ফান্ড স্কিম রয়েছে। ফলে ছোট বিনিয়োগকারীদের পক্ষে বিচার করাই কঠিন কোনটায় বিনিয়োগ করবেন। সেক্ষেত্রে আপনাকে রাস্তা দেখাতে পারেন পেশাদার পরামর্শদাতা। মনে রাখবেন, সঠিক স্কিম বেছে নিতে পারলেই কিন্তু বিনিয়োগের যুদ্ধের অর্ধেকটাই জিতে ফেলা যায়।

শুরুতে অল্প বিনিয়োগ

একেবারে অল্প করে শুরু করুন। মনে রাখবেন ১০০ টাকা থেকে শুরু হয় মিউচুয়াল ফান্ড এসআইপি। নিজের রোজগার, ঝুঁকি নেওয়ার ক্ষমতা ও অর্থনৈতিক লক্ষ্যের কথা মাথায় রেখে বিনিয়োগ শুরু করুন। একবারে বড় অঙ্ক বিনিয়োগ করার থেকে প্রতি মাসে একটু একটু করে বিনিয়োগ করা অনেক সুবিধাজনক।

স্বয়ংক্রিয় বিনিয়োগ

বিনিয়োগের ক্ষেত্রে নানা পরিস্থিতি তৈরি হয়। কখনও কোনও ক্ষেত্রে আতঙ্কিত হয়ে অনেকে দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন। আবার অনেক সময় লাভের সুযোগ ছেড়ে দিতেও ইচ্ছে করে না। এই দিকটা মাথায় রাখলে স্বয়ংক্রিয় বিনিয়োগই সেরা পন্থা। এখানে কোনও সুযোগ নেওয়ার কিংবা আবেগপ্রবণ হওয়ার ব্যাপার থাকে না। একটি জমাকৃত অর্থকে নানা ভাবে স্বয়ংক্রিয় বিনিয়োগে লাগানো যায়। মাসিক, ত্রৈমাসিক, ষান্মাষিক কিংবা বার্ষিক পদ্ধতিতে।

ধৈর্যশীল হতে হবে

ধৈর্য ধরতে পারাও বিনিয়োগে সাফল্যের সেরা উপায়। বলা হয়, বিনিয়োগের ধৈর্য ধরাটা অন‌েকটাই ঘাসকে বাড়তে দেখা কিংবা কোনও তেলরঙে আঁকা ছবিকো শুকোতে দেখা। সুতরাং বোঝাই যাচ্ছে চটজলদি মুনাফার কথা না ভেবে ধৈর্য ধরতে হবে। ভুলে যাবেন না ‘সবুরে ফলে মেওয়া'। 

More News