আধারে নতুন ফিচার যোগ করল UIDAI

নতুন এই ফিচারে ঠিকানা সহ আধার তৈরীর দিন থেকে যতবার বদল হয়েছে সব তথ্য পাওয়া যাবে

আধারে নতুন ফিচার যোগ করল UIDAI

নতুন এক ফিচার যোগ করল ইউনিক আইডেন্টিফিকেশান অথোরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। এবার নাগরিকরা তাদের আধাস আপডেটের ইতিহাস দেখতে পাবেন। একাধিক সার্ভিসের জন্য এই তথ্য ডাউনলোড করা যাবে।

UIDAI এর সিইও অজয় ভুষণ পান্ডে বলেন, “এবার UIDAI ওয়েবসাইট থেকে নাগরিকরা নিজের আধারের আপডেটের ইতিহাস ডাউনলোড করতে পারবেন। এর মাধ্যমেই ঠিকানা বা অন্য তথ্য বদল হলে তার পক্ষে সওয়াল করতে পারবেন নাগরিকরা। আপাতত বিটা ভার্সানে এই সার্ভিস চালু হয়েছে।”

“এই পরিষেবা ব্যাবহারের জন্য নাগরিককে আধারের ওয়েবসাইট www.uidai.gov.in এ লগ ইন করতে হবে। এরপরে আধার আপডেট হিস্ট্রিতে ক্লিক করতে হবে। এখানে আধান নম্বর বা ভার্চুয়াল আইডি দিতে হবে। এর সাথেই দিতে হবে সিকিউরিটি ক্যাপচা। এরপরে তিনি নিজের ফোনে একটি OTP পাবেন। সেই OTP ওয়েবসাইটে দিলেই তিনি নিজের আধারের আপডেটের ইতিহাস দেখতে পাবেন। প্রয়োজনে প্রিন্ট করে নেওয়া যাবে এই তথ্য।” বলে জানিয়েছেন পান্ডে।

এক সূত্র মারফত জানা গিয়েছে নতুন এই ফিচারে ঠিকানা সহ আধার তৈরীর দিন থেকে যতবার বদল হয়েছে সব তথ্য পাওয়া যাবে। নাম, ঠিকানা, জন্মদিন, মোবাইল নম্বর, ইমেল সহ যে কোন পরিবর্তন এই আপডেটে দেখা যাবে।

UIDAI এর সিইও আরও বলেন, “এবার থেকে নাগরিকদের আরও বেশি সুরক্ষা দেবে নতুন এই ফিচার। কর্মক্ষেত্রে, নতুন চাকরি বা স্কুলে ভর্তির সময় নাগরিকদের কাজে আসবে এই ফিচারটি। বেশিরভাগ যায়গাতেই গত দুই বা তিন বছরের ঠিকানার প্রমান চাওয়া হয়। সেই ক্ষেত্রে এই তথ্য কাজে লাগবে।”

তিনি আরও বলেন, “ভারতে এখন সবথেকে ভরসাযোগ্য আইডি আধার। অনলাইন বা অফলাইন যে কোন সময়, যে কোন জায়গা থেকে এর ভ্যালিডিটি পরীক্ষা করে নেওয়া যায়।”