This Article is From Nov 12, 2018

স্টেট ব্যাঙ্কের নতুন মাল্টি-অপশন ডিপোজিট স্কিম সম্বন্ধে জানুন

এক নতুন ধরনের ফিক্সড ডিপোজিট অথবা একটি নির্দিষ্ট মেয়াদের জন্য টাকা জমা রাখার প্রকল্প শুরু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। যার পোশাকি নাম মাল্টি অপশন ডিপোজিট স্কিম (এমওডিএস)।

স্টেট ব্যাঙ্কের নতুন মাল্টি-অপশন ডিপোজিট স্কিম সম্বন্ধে জানুন

ন্যূনতম ব্যালেন্স রাখা যাবে ১০০০ টাকা।

এক নতুন ধরনের ফিক্সড ডিপোজিট অথবা একটি নির্দিষ্ট মেয়াদের জন্য টাকা জমা রাখার প্রকল্প শুরু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। যার পোশাকি নাম মাল্টি অপশন ডিপোজিট স্কিম (এমওডিএস)। এই স্কিমটি গ্রাহকের সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা থাকবে৷ স্টেট ব্যাঙ্কের ওয়েবসাইট sbi.co.in এমনটাই জানাচ্ছে। এই নির্দিষ্ট স্কিমটির গ্রাহক ১০০০ টাকার গুণিতক অর্থ তুলতে পারবেন নিজেদের অ্যাকাউন্ট থেকে।

এই বিষয় সংক্রান্ত যে ৫'টি জরুরি জিনিস জানা অত্যন্ত প্রয়োজনঃ

১. ন্যূনতম অর্থঃ ন্যূনতম ১০০০ টাকা দিয়ে এই অ্যাকাউন্টটি খোলা যাবে। এই অ্যাকাউন্টে রাখার জন্য সর্বোচ্চ বিনিয়োগের সীমা বেঁধে দেওয়া নেই। যতটা সম্ভব অর্থ রাখা যেতে পারে এখানে।

২ মেয়াদঃ  ন্যূনতম এক বছরের জন্য অর্থ রাখা যাবে এই অ্যাকাউন্টে। সর্বোচ্চ সময়সীমা পাঁচ বছর।

৩ সুদের হারঃ এক বছর থেকে দু'বছরের কম সময়ের জন্য সুদের হার সাধারণ মানুষের ক্ষেত্রে ৬.৭ শতাংশ এবং বরিষ্ঠ নাগরিকদের ক্ষেত্রে সেটি হবে ৭.২ শতাংশ। দু'বছর থেকে তিন বছরের কম সময় পর্যন্ত অর্থ রাখলে সাধারণ জনগণের ক্ষেত্রে সুদের হার ৬.৭৫ শতাংশ এবং বরিষ্ঠ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার ৭.২৫ শতাংশ। তিন বছর থেকে পাঁচ বছর পর্যন্ত সময়ের জন্য সুদের হার সাধারণ মানুষদের জন্য ৬.৮ শতাংশ এবং বরিষ্ঠ নাগরিকদের জন্য ৭.৩ শতাংশ।

৪ মেয়াদ ফুরোনোর আগে অর্থ তুলে নেওয়া যাবে এই অ্যাকাউন্ট থেকে।

৫ অন্যান্যঃ নমিনেশনের সুবিধা এবং লোন নেওয়ার সুবিধাও রয়েছে এই অ্যাকাউন্ট থেকে।

.