কর্পোরেট কর কমানোয় ভারতে বিনিয়োগ বাড়বে, বলছে IMF

IMF India Growth Forecast: ভারতের উচিত আর্থিক দুরবস্থার বিরুদ্ধে একজোট হয়ে মোকাবিলা করা এবং আর্থিক অবস্থার দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা সুরক্ষিত করা

কর্পোরেট কর কমানোয় ভারতে বিনিয়োগ বাড়বে, বলছে IMF

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund) কর্পোরেট আয়কর কমানোর বিষয়ে ভারতের সাম্প্রতিক সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বলেছে যে এটি বিনিয়োগে ইতিবাচক প্রভাব (IMF India Growth Forecast) ফেলেছে। তবে অবশ্য একথাও বলা হয়েছে যে, ভারতের উচিত সাম্প্রতিক আর্থিক দুরবস্থার বিরুদ্ধে একজোট হয়ে মোকাবিলা করা এবং আর্থিক অবস্থার দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা সুরক্ষিত করার বিষয়ে জোর দেওয়া। "আমরা মনে করি যে ভারত এখনও আর্থিক দিক থেকে সীমাবদ্ধ অবস্থায় রয়েছে তাই তাঁদের সাবধান হতে হবে। আমরা তাদের কর্পোরেট আয়কর কমানোর সিদ্ধান্তকে সমর্থন করি কারণ এটি বিনিয়োগের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে", এক সাংবাদিক সম্মেলনে এই কথা বলেন আইএমএফের (IMF) এশিয়া ও প্রশান্ত মহাসাগর বিভাগের নির্দেশক, পরিচালক চাংগিয়াং রিই ।

তিনি বলেন, ভারতে গত দুই প্রান্তিকে উল্লেখযোগ্য মন্দার পরে চলতি অর্থবছরে অর্থনীতি ৬.১ শতাংশ প্রবৃদ্ধি লাভ করবে এবং ২০২০ সালে সেটি ৭.০ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

আইএমএফের ওই শীর্ষ কর্মকর্তা বলেন, "আর্থিক নীতিতে উৎসাহ জাগানোয় এবং ঘোষিত কর্পোরেট আয়কর কমানোয় বিনিয়োগ বাড়বে বলে আশা করা হচ্ছে"। এদিকে আইএমএফের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপ নির্দেশক অ্যানি-মেরি গুলদে-ওল্ফ বলেছেন, নন-ব্যাংক আর্থিক খাতের সমস্যাগুলি ভারতের যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা উচিত।

ভারত মৌলিক বিষয় গুলিতে কাজ করেছে, তবে সমস্যার সমাধান দরকার: আইএমএফ

তিনি বলেন, "যদিও রাষ্ট্রীয় ব্যাংকগুলিতে পুনরায় পুঁজি  বাড়িয়ে তোলার প্রচেষ্টা কিছুটা কার্যকর হয়েছে, সেখানে কিছু উন্নতিও হয়েছে, কিন্তু ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলির বিষয় আংশিক অমীমাংসিত রয়ে গেছে । তাছাড়া নিয়ন্ত্রক ইক্যুইটি হ'ল এমন একটি বিষয় যা অর্জন করা প্রয়োজন" ।

তবে সরকার এটির সম্পর্কে সচেতন, একথাও যোগ করেন তিনি । "আমাদেরও একটি আর্থিক সমস্যা আছে। তাই এখানে কাজ করার সমস্যা রয়েছে এবং এটি এমন একটি কারণ যা এখনও পুরোপুরি মেটানো সম্ভব হয়নি, তবে সমস্যা সমাধানে চেষ্টা করা হচ্ছে এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ প্রদানের দিকে মনোযোগ বৃদ্ধি করা হয়েছে যা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে", বলেন গুলদে-ওল্ফ।

IMF যে আভাসই দিক না কেন, ভারত "দ্রুত উন্নতিশীল" দেশের মধ্যেই রয়েছে: অর্থমন্ত্রী

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সার্বিকভাবে ভারতের মোটামুটি উচ্চ স্তরের ঋণ রয়েছে এবং এক্ষেত্রে আর্থিক সংহতকরণকে অগ্রাধিকার দেওয়া দরকার। "তবে, ফেডারেল ব্যবস্থার প্রেক্ষাপটে রাজস্ব একজায়গায় করার মতো পদক্ষেপ বাস্তবায়ন আরও জটিল। বিভিন্ন রাজ্যে রাজস্ব কাঠামোগত সমস্যা এবং চ্যালেঞ্জগুলির স্তর আলাদা হয়", বলেন তিনি।

ভারতের উপর নজরদারি প্রসঙ্গে গুলদে-ওল্ফ বলেন যে, আইএমএফ ক্রমবর্ধমান আর্থিক রাজ্য পর্যায়ের কার্যক্রম ও আর্থিক কার্যক্রমের আরও সমন্বয় সাধনের প্রয়োজনীয়তার উপর জোর দিচ্ছে। তবে এটি সন্তোষের বিষয় যে কর্তৃপক্ষ এই বিষয়ে গুরুত্ব দিচ্ছে এবং তা নিয়ে কাজও করছে"।

দেখুন ১৮.১০.২০১৯-এর সেরা খবর: