Profit

২০২০-এর মধ্যে ভারতের বৃদ্ধি ৭ শতাংশ হবে NDTV কে বললেন IMF এর গীতা গোপীনাথ

আইএমএফ (IMF)-এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ NDTV কে বলেন, “ভারত বিভিন্ন ক্ষেত্রে পৌঁছেছে (২০১৯)। আমরা মনে করি এটা চক্রাকারী মন্দা”

 Share
EMAIL
PRINT
COMMENTS
২০২০-এর মধ্যে ভারতের বৃদ্ধি ৭ শতাংশ হবে NDTV কে বললেন IMF এর গীতা গোপীনাথ

IMF এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেন, ২০২০ তে ভারতের আর্থিকবৃদ্ধির হার ৭ শতাংশ হবে বলে তাঁদের পূর্বাভাস


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. গীতা গোপীনাথ বলেন, “ভারত বিভিন্ন ক্ষেত্রে পৌঁছেছে (২০১৯)
  2. তিনি বলেন, কর্পোরেট করের হার কমানো সঠিক পদক্ষেপ
  3. NDTV কে তিনি বলেন, “গ্রামীণ আয় বৃদ্ধিতে দুর্বলতা রয়েছে”

২০২০ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭ শতাংশ হবে বলে পূর্বাভাস আন্তর্জাতিক আর্থিক নীতি নির্ধারণ সংস্থা (International Monetary Fund) বা আইএমএফ-এর, চলতি বছরে এই হার কমে দাঁড়িয়েছে ৬.১ শতাংশ, আমেরিকায় NDTV কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে এমনটাই জানালেন আইএমএফ-এর (IMF)  মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ (Gita Gopinath) । তিনি বলেন, “এটা খুবই সামান্য ইতিবাচক, যা আমরা কয়েকমাস আগে বলেছিলাম। আমাদের পূর্বাবাস থেকে ৫০ শতাংশ”। উৎপাদন থেকে শুরু করে অর্থিক ক্ষেত্রে, ভারতের গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিকে নিয়ে যখন উদ্বেগ তৈরি হয়েছে, এবং ছোটো আর্থিক প্রতিষ্ঠানগুলির ঋণ দেওয়ার ক্ষমতাও কমেছে, সেই সময় ২০২০-অর্থবর্ষের আর্থিকবৃদ্ধির হারের এই পূর্বাভাস দিল আইএমএফ।

কর্পোরেট কর কমানোয় ভারতে বিনিয়োগ বাড়বে, বলছে IMF

জনুয়ারিতে আইএমএফ-এ যোগ দেন মাইসোরের এই অর্থনীতিবিদ, আন্তর্জাতিক সংস্থায় যোগ দেওযা তিনিই প্রথম মহিলা। গীতা গোপীনাথ বলেন, “ভারত বিভিন্ন ক্ষেত্রে এগিয়েছে (২০১৯)-এ। আমরা মনে করি এই মন্দা চক্রাকারী। আমরা ২০১৯-এ গুরুত্বপূর্ণভাবে ভারতের বৃদ্ধির হার কমিয়ে ৬.১ শতাংশ করেছি। যাইহোক, ২০২০ তে এটা ৭ শতাংশে হবে বলে আমাদের পূর্বাভাস”।

তিনি বলেন, “গ্রামীণ আয় বৃদ্ধিতে দুর্বলতা রয়েছে। নন-ব্যাঙ্কিং আর্থিক ক্ষেত্রগুলিকে নিয়েও সমস্যা রয়েছে”, তিনি আরও বলেন, “নিয়ন্ত্রক অনিশ্চয়তা” র কারণে অটো এবং রিয়েল এস্টেট সেক্টরে ধাক্কা লাগছে।

গীতা গোপীনাথ আরও বলেন, “এই কারণগুলির জন্য দেশের অর্থনীতি দুর্বল হয়েছে, ফলে বিনিয়োগ এবং খরচ দুই ক্ষেত্রই দুর্বল হয়েছে”।

9nnoadegIMF এর মুখ্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ NDTV কে বলেন, গ্রামীণ আয় বৃদ্ধিতে দুর্বলতা রয়েছে

আইএমএফ এর মুখ্য অর্থনীতিবিদ বলেন, তিনি মনে করেন, গতমাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কর্পোরেট করের হার কমানোর পদক্ষেপ সঠিক। তিনি বলেন, “সম্প্রতি কর্পোরেট করের হার কমানো এবং গ্রামীণ আয বৃদ্ধিতে সহায়তা করতে সাম্প্রতিক নীতি, এগুলি পুনরুদ্ধারে কাজে লাগা উচিত”।

তবে, কর থেকে পাওয়া রাজস্বের পরিমাণ কম হওয়ায় ব্যাপক রাজস্ব ঘাটতি নিয়ে সতর্কবার্তা দিয়েছে বিশ্লেষকরা, নির্মলা সীতারামন বলেন, এ সম্পর্কে সজাগ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বধীন সরকার। ব্যবসায়ীদের সুখবর দেওয়ার দিনেই নির্মলা সীতারামন বলেন, “আমরা এই সমস্ত কিছুর (কর্পোরেট করের হার কমানো) প্রভাব সম্পর্কে সচেতন, এতে আমাদের রাজস্ব ঘাটতি হবে”।

২০১৯-এ আর্থিক বৃদ্ধির হার আইএমএফের পূর্বাভাস অনুযায়ী ৬.১ শতাংশ, তা বেশী কিনা, জানতে চাওয়া হলে গীতা গোপীনাথ বলেন, “আমরা মনে করি, এই সংখ্যায় পৌঁছানো যাবে”।

ফের বিশ্বের সবচেয়ে দ্রুততম বৃদ্ধির দেশ ভারত, পিছনে চিন: IMF

গীতা গোপীনাথ বলেন, “ভবিষ্যতের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থাকে, এবং পরিস্থিতি পাল্টায়। ভারতের গড় দেশীয় উৎপাদন বা জিডিপি সবসময়েই চ্যালেঞ্জিং, বড় অসংগঠিত ক্ষেত্রের জন্য”।

২০১৬-নভেম্বরের রাতে যে নোট বাতিলের সিদ্ধান্ত হয়েছিল, তার সমালোচকরা বলেন, যেহেতু সসংগঠিত ক্ষেত্রে নগদই আসল, সেক্ষেত্রে এই ক্ষেত্রই সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে, এতে যুক্ত রয়েছেন বহু কর্মী এবং ছোটো ছোটো ব্যবসায়ীরা, যাঁদের সঙ্গে সংগঠিত অর্থনীতির কোনও সম্পর্ক নেই।

আইএমএফ এ যোগদানের আগে গীতা গোপীনাথ ছিলেন জন জাওয়ানস্ত্রা আন্তর্জাতিক স্টাডিজ এবং হাভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। মিউরিস অস্বফেল্ডের জায়গায় আসেন তিনি, গত বছরের ডিসেম্বরে অবসর নেন মিউরিস অস্বফেল্ড। যখন এমন একটি আন্তর্জাতিক সংস্থার দায়িত্ব নেন, গীতা গোপীনাথ বলেন, আইমএফের সামনে থাকা আন্তর্জাতিক মন্দাকেই  সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে হৃদয়ঙ্গম করেছেন তিনি।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top