This Article is From Jan 18, 2019

লোকসভা ভোটের আগে অর্থনীতিকে চাঙ্গা করতে উঠে পড়ে লাগল সরকার

রাজকোষ থেকে অর্থ দিয়ে দেশের অর্থনীতিকে মজবুত করার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিল কেন্দ্রীয় সরকার। লোকসভা নির্বাচনের আগেই আগামী মাসেই এই অর্থটুকু কাজে লাগাতে চায় কেন্দ্র।

লোকসভা ভোটের আগে অর্থনীতিকে চাঙ্গা করতে উঠে পড়ে লাগল সরকার

রাজকোষ থেকে অর্থ দিয়ে দেশের অর্থনীতিকে মজবুত করার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিল কেন্দ্রীয় সরকার।

নিউ দিল্লি:

রাজকোষ থেকে অর্থ দিয়ে দেশের অর্থনীতিকে মজবুত করার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিল কেন্দ্রীয় সরকার। লোকসভা নির্বাচনের আগেই আগামী মাসেই এই অর্থটুকু কাজে লাগাতে চায় কেন্দ্র। বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, "এই মুহূর্তে পরিস্থিতি কেমন হয়ে আছে, তার ওপরই নির্ভর করবে পুরো ব্যাপারটা"। তিনি আরও বলেন, "এমন বেশ কিছু অর্থনীতি বিষয়ক চ্যালেঞ্জ রয়েছে আমাদের সামনে, যার জন্য অপেক্ষা করা ভুল হবে। খুব তাড়াতাড়িই সমস্যাকে চিহ্নিত করে কাজে নামতে হবে আমাদের"। 

স্বাস্থ্য পরীক্ষার উপর কর ছাড় মিলবে কি, বাজেট থেকে কী চাইছে ওষুধ শিল্প?

এর আগেই এই নিয়ে বেশ কয়েকদিন ধরে জল্পনা চলেছিল। একটি মহলের মতে,  বিভিন্ন উপায়ে এই কাজটি করতে চায় কেন্দ্র। তার মধ্যে একটি হল, কৃষকদের সমস্যার সমাধানের জন্য তাঁদের হাতে অর্থ তুলে দেওয়া। মে মাসের আগে এই পদক্ষেপের ফলে যে রাজনৈতিকভাবেও যথেষ্ট উপকৃত হতে পারে দল, তাও মনে করছে ওয়াকিবহালমহল। 

প্রসঙ্গত, এর আগেই বর্তমান আর্থিক বর্ষে জিডিপি'র ওপর ৩.৩ শতাংশ রাজকোষ ঘাটতির কথা জানিয়েছিল কেন্দ্র। যদিও, সেপ্টেম্বর মাসে এই পরিমাণ কিছু বাড়ে বলেও জানা গিয়েছে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে করা রিপোর্টের মাধ্যমের।

i31k171g

 

.