This Article is From Dec 20, 2019

অর্থনৈতিক মন্দা থেকে শক্তিশালী হয়ে ফিরবে ভারত: প্রধানমন্ত্রী

শুক্রবার প্রধানমন্ত্রী জানান, সরকার আগামী দিনে ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে দেশের পরিকাঠামোর জন্য।

অর্থনৈতিক মন্দা থেকে শক্তিশালী হয়ে ফিরবে ভারত: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, সরকার কর্পোরেট কর কমিয়ে দিয়েছে, যা আগের সরকারগুলির তুলনায় সর্বনিম্ন।

অর্থনৈতিক মন্দা (Economic Slowdown) থেকে শক্তিশালী হয়ে ফিরে আসবে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) শুক্রবার একথা জানিয়েছেন। বিনিয়োগকারীদের দীর্ঘ মেয়াদ সম্পর্কে তাঁদের আশ্বস্ত করে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আগের সরকারের সময়ে অর্থনৈতিক বৃদ্ধির হার কমে গিয়ে ৩.৫ শতাংশ হয়ে গিয়েছিল... অতীতেও অর্থনীতি উত্থান-পতন দেখেছে। কিন্তু ভারত অর্থনৈতিক মন্দা থেকে শক্তিশালী ভাবে ফিরে আসবে।'' শিল্প সংগঠন অ্যাসোচাম-এর এক ইভেন্টে এসে এই দাবি করলেন প্রধানমন্ত্রী। জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকে অর্থনৈতিক বৃদ্ধির হার ৪.৫ শতাংশে নেমে এসেছে। এই পরিপ্রেক্ষিতে এদিনের মন্তব্য করেন তিনি। প্রসঙ্গত, অর্থনৈতিক বৃদ্ধির এই মান গত ছ'বছরের যে কোনও ত্রৈমাসিকের হিসেবে সবচেয়ে ধীরগতির।

সরকারের উচ্চাশাময় লক্ষ্য ২০২৪ সালের মধ্যে দেশকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলবেন।

শুক্রবার প্রধানমন্ত্রী জানান, সরকার আগামী দিনে ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে দেশের পরিকাঠামোর জন্য। তিনি আরও বলেন, সরকার কর্পোরেট কর কমিয়ে দিয়েছে। আগের সরকারগুলির তুলনায় এটি সর্বনিম্ন।

প্রসঙ্গত, পরিস্থিতি সামাল দিতে সরকার আরও অনেক পদক্ষেপ করেছে। যার অন্যতম হল বিদেশি বিনিয়োগকারীদের ক্ষেত্রে কর ছাড়। এবং সেই সঙ্গে কর্পোরেট করে ছাড়। গত কয়েক বছর ধরে অর্থনীতির ক্রমশ খারাপ অবস্থা হয়েছে। সৃষ্টি হয়েছে হাজার হাজার বেকারত্ব।

গত সেপ্টেম্বরে সরকার কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশ করে। দিল্লিতে ওই ইভেন্টে একথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, ‘‘আজ কর্পোরেট কর সবচেয়ে কম। এবং আমাদের সরকার অন্যতম যারা কর্পোরেট কর গ্রহণে নিম্নতম।''

প্রধানমন্ত্রী আরও দাবি করেন, সরকার অর্থনীতিতে শৃঙ্খলা আনতে পেরেছে, যা ৫-৬ বছর ধরে ক্রমে খারাপ হচ্ছিল। তিনি শিল্পপতিদের বিনিয়োগে উৎসাহ দেন। বলেন, ‘‘আপনাদের নিশ্চিন্তে বিনিয়োগ করা উচিত।''