Profit

অর্থ অপচয়ের আঁধার কাটাচ্ছে আধার কার্ড

প্রতিদিন কমবেশি তিন কোটি মানুষ নানা কাজে আধারকার্ড ব্যবহার করেন।  সেটা রেশন নেওয়া  থেকে শুরু করে পেনশনের টাকা তোলা পর্যন্ত যে কোনও কাজই হতে পারে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
অর্থ অপচয়ের আঁধার কাটাচ্ছে আধার কার্ড

গোটা ব্যবস্থাটাই আরও উন্নত করার কাজ চলছে।

হায়দরাবাদ: 

অর্থ অপচয়ের আঁধার কাটাচ্ছে আধার কার্ড।  এমনই দাবি ইউআইডিআই চেয়ারম্যান জে সত্যনারায়ণের। তিনি জানিয়েছেন ছোট বড়  বহু কাজে আঁধারের ব্যবহার হওয়ায় এ যাবৎ  90,000 কোটি টাকা  বাঁচতে পেরেছে কেন্দ্রীয় সরকার।  

হায়দরাবাদে ইন্ডিয়ান স্কুল অফ বিজনেজ ( আইএসবি)- এর তিন দিনের কনফারেন্স শুরু হয়েছে বুধবার।  তাতে উপিস্থিত হয়ে সত্যনারায়ণ বলেন প্রতিদিন কমনেশি তিন কোটি মানুষ নানা কাজে আধারকার্ড ব্যবহার করেন।  সেটা রেশন নেওয়া  থেকে শুরু করে পেনশনের টাকা তোলা পর্যন্ত যে কোনও কাজই হতে পারে। আর পরিচয়গত বৈধতা সংক্রান্ত সমস্যা না  থাকায় টাকা অপচয়ের হাত থেকে বাঁচছে।          
 সত্যনারায়ণ আরও জানান  শুধু কয়েকটি  মন্ত্রক  মিলিয়েই   এই পরিমাণ টাকা বাঁচানো গিয়েছে। এর মধ্যে আছে , পেট্রলিয়াম ও প্রচলিত  গ্যাস  মন্ত্রক , গ্রামোন্নয়ন মন্ত্রক এবং খাদ্য ও  জনবন্টন মন্ত্রক। 

নিজের দীর্ঘ  ভাষণে চেয়ারম্যান জানান, এখানেই থেমে থাকতে তাঁরা নারাজ।  গবেষণার পরিধিকে আরও বাড়িয়ে গোটা ব্যবস্থাটাই আরও আধুনিক করতে চাইছে  ইউআইডিআই।  এর আওতায় বদল আসবে বায়োমেট্রিক পদ্ধতিতে।  দেশে  এমন অনেক জায়গা আছে যেখানে নেটওয়ার্ক একটা বড় সমস্যা।  সেখানেও যাতে পরিষেবা প্রদান করা যায় তার জন্য চেষ্টা চালানো হচ্ছে।  সরকার চায় সব ক্ষেত্রেই নিরবিচ্ছিন্ন নজরদারি চালাতে যাতে কোনও রকম দুর্নীতি না হতে পারে। আপাতত সেটা মাথায় রেখেই পথ চলা শুরু করেছে  ইউআইডিআই।  

আইএসবি এবারের কনফারেন্সের বিষয় ডিজিটাল আইডেন্টিটি রিচার্স ইনিশিয়েটিভ বা ডিআইআরআই-এর গবেষণা সম্পর্কিত তথ্য আদান প্রদান। এখানে উপস্থিত হয়েছেন দেশ-  বিদেশের 150 গবেষক।  কনফারেন্সর সুর বেঁধে দিয়েছন ডিআইঅরআই অধিকর্তা অশ্বিনী ছত্রে। 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)


ব্যবসার খবর, সেনসেক্সের অপডেটস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

পড়ুন | Read In

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top