Profit

মে মাসে শুরু হতে চলেছে ৬৫০ ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাংক শাখা

কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী মনজ সিনহা আজ বলেছেন যে আগামী মাসে দেশের ডাক বিভাগে ৬৫০ টি শাখা দেশে চালু হবে বলে আশা করা হচ্ছে.

 Share
EMAIL
PRINT
COMMENTS
মে মাসে শুরু হতে চলেছে ৬৫০ ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাংক শাখা

India Post Payments Banks would help the government's plans of financial inclusion


ভোপাল: কেন্দ্রীয় রাজ্য মন্ত্রী মনজ সিনহা আজ বলেছেন যে আগামী মাসে দেশের ডাক বিভাগে ৬৫০ টি শাখা দেশে চালু হবে বলে আশা করা হচ্ছে. তিনি বলেন যে পেমেন্ট ব্যাংকের সিস্টেম ইন্টিগ্রেশন কাজ সম্পন্ন হয়েছে এবং ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা বাধ্যতামূলক প্রক্রিয়া এক সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে. আজ এক প্রেস কনফারেন্সে বললেন "এটি সম্ভবত ভারতের পোস্ট পেমেন্ট ব্যাংকের ৬৫০ শাখাগুলি মে থেকে কাজ শুরু করবে"

মন্ত্রী বলেন, ডাক বিভাগের পেমেন্ট ব্যাংকের লেনদেনের ফলে ১.৫ লক্ষ পোস্ট অফিসে ব্যাংকিং সেবা গ্রহণের জন্য জনগণের প্রবেশাধিকার পাওয়া যাবে এবং এটি সরকারের আর্থিক পরিকল্পনা এবং দূরবর্তী এলাকার বেনিফিটের সরাসরি হস্তান্তরের পরিকল্পনাকে সহায়তা করবে. ভারত পোস্টে গত বছরের জানুয়ারিতে পেমেন্ট ব্যাংক শুরু করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংক থেকে অনুমতি পেয়েছে, যার ফলে এটি একটি শাখা স্থাপন করে, একটি পাইলট ভিত্তিতে, রায়পুর ও রাঁচিতে.


তিনি বলেন, রাজ্যের জবলপুরের ডাক বিভাগের একটি নতুন আঞ্চলিক অফিস খোলা হবে. তিনি বলেন, দ্রুত গতিতে সেবা প্রদানের জন্য ভারত পোস্টটি নতুন প্রযুক্তি গ্রহণ করছে এবং এটির অংশ হিসেবে স্মার্টফোন ও হাত-পায়ের সরঞ্জাম দিয়ে পোস্টম্যান সরবরাহ করা হচ্ছে. "এখন পর্যন্ত, দেশে ১৫ হাজারের মতো ডিভাইস বিতরণ করা হয়েছে.

শীঘ্রই ৪০০০০ ডাক শ্রমিকের এমন ডিভাইস থাকবে. এটি সব ধরণের  সেবা প্রদান করবে.

বেসরকারি খেলোয়াড়দের উপস্থিতির কারণে ভারত পোস্টের পার্সেল সার্ভিসের পিছনে পিছনে রয়েছে বলে স্বীকার করে তিনি বলেন, এই সেগমেন্টের জন্য একটি প্যাসেল ডাইরেক্টরেট গঠন করা হয়েছে যাতে এই সেগমেন্টটি বাড়ানো যায়. তিনি আশা প্রকাশ করেন যে, যত দ্রুত রাজস্বের সংশ্লিষ্টতা ততদিন ডাক বিভাগটি স্বনির্ভর হবে. গত এক বছরে তার বিভাগে প্রাপ্ত মাইলস্টোন সম্পর্কে কথা বলতে, সিনহা বলেন.

একটি নতুন ভারত  প্রকল্পের জন্য গ্রামীণ পোস্ট অফিসের ডিজিটাল অ্যাডভান্সমেন্ট অধীনে ১.২৯ লক্ষ ডাকঘর থেকে মোট ৬২০০০ টি নেটওয়ার্ক স্থাপন করা হয়েছিল. তিনি বলেন, ডাকঘর থেকে ১৮৭পাসপোর্ট সেবা কেন্দ্র (পিএসকে) পরিচালিত সাত লাখ পাসপোর্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রক্রিয়াটি করা হয়েছে.

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top