Profit

বিদেশী বিনিয়োগের উপর সারচার্জ কমালো কেন্দ্র

নির্মলা সীতারমন গত মাসে বাজেটে ব্যাংকগুলির মূলধন বাড়ানোর জন্য ৭০০ বিলিয়নের অনুদানের ঘোষণা করেছিলেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS

'প্রাক বাজেটের প্রতিশ্রুতি রক্ষা করা হল': নির্মলা সীতারমন


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. বিনিয়োগকারীদের আকর্ষণে বেশ কয়েকটি ঘোষণা নির্মলা সীতারমনের
  2. বিদেশী বিনিয়োগের উপর সারচার্জ কমালো কেন্দ্র
  3. প্রাক বাজেটের প্রতিশ্রুতি রক্ষা হল বলে জানান অর্থমন্ত্রী

 ক্রমশ শ্লথমুখী দেশের অর্থনীতি। শুরু হয়েছে কর্মী ছাঁটাই থেকে সংস্থার ঝাঁপ বন্ধের পালা। এই অবস্থায় বিনিয়োগকারীদের আকর্ষণে বেশ কয়েকটি ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। উচ্চহারে বিদেশী বিনিয়োগকারীদের (Foreign Portfolio Investors) থেকে সারচার্জ (Surcharge) প্রত্যাহার করা হল বলে জানালেন সীতারমন। বাজেট প্রস্তাবকে উল্লেখ করে তিনি জানিয়েছেন, ‘এক কথায় বাজেট বিদেশী বিনিয়োগকারীদের থেকে সারচার্জ কমানো হল, অন্য দিকে, প্রাক বাজেট প্রতিশ্রতিও বজায় রইলো।' বিদেশী বিনিয়োগকারীদের থেকে ৪০ শতাংশ হারে সারচার্জ নিত কেন্দ্র। গত মাসেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে যা কমানোর প্রস্তাব পেশ করা হয়। এছাড়াও লভ্যাংশ বিতরণ করের পর্যালোচনা (Dividend Distribution Tax), এলটিসিজি ট্যাক্স কমানোরও আবেদন করা হয়েছিল। বিদেশী বিনিয়োগকারীদের ভারতে বিনিয়োগে আকৃষ্ট করতেই আবেদন করা হয়।

ইতোমধ্যে অর্থ মন্ত্রক ইক্যুইটি শেয়ার ট্রান্সফার থেকে প্রাপ্ত স্বল্প ও দীর্ঘমেয়াদী মূলধন লাভের বর্ধিত সারচার্জ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।
 

এক ঝলকে নির্মল সীতারামনের পেশ করা প্রথম বাজেটের ১০ টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ
 

এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন, ‘বিনিয়োগকে উৎসাহীত করতে ধারা  ১১১-এ এবং ১১২-এ ধারা উল্লিখিত ইক্যুইটি শেয়ার, ইউনিটগুলির স্থানান্তর থেকে উদ্ভূত দীর্ঘ ও স্বল্প মেয়াদী মূলধন লাভের জন্য ফিনান্স অ্যাক্ট, ২০১৪ দ্বারা গৃহীত বর্ধিত সারচার্জ প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছ।'   

উচ্চতর সারচার্জ মেনেই, বিদেশি বিনিয়োগকারীরা ১২, ৪১৮.৭৩ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন জুলাই মাসে। 
সরকার এফপিআই-তে উচ্চতর ট্যাক্স সারচার্জ ঘোষণা দেওয়ার পর থেকেই ইক্যুইটি মার্কেটেরপতন হয়। বাজেটের দিন থেকেই, সেনসেক্সের ৮ শতাংশ এবং নিফটি-র ৯.৩৫ শতাংশ পতন হয়েছে।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top