৯ ঘন্টার দীর্ঘ বৈঠক শেষ, সুর কিছুটা নরম করল রিজার্ভ ব্যাঙ্ক: ১০'টি তথ্য

মুম্বাইতে আজ ন'ঘন্টার ম্যারাথন বৈঠকের পর রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর উর্জিত প্যাটেল সুর কিছুটা নরম করেছেন বলে জানা গিয়েছে।

৯ ঘন্টার দীর্ঘ বৈঠক শেষ, সুর কিছুটা নরম করল রিজার্ভ ব্যাঙ্ক: ১০'টি তথ্য

হাইলাইটস

  • দেশের শীর্ষ ব্যাঙ্কের পরিচালন সমিতিতে ‘সরকারের পক্ষের লোক’ আছেন
  • কোনও মধ্যপন্থা বের করে সমস্যা সমাধানের চেষ্টা হচ্ছে
  • পরিচালন পদ্ধতিতে বদল আনতে চাইছে কেন্দ্র

 

1. বৈঠকের পর একটি বিবৃতি দিয়ে জানানো হয় রিজার্ভ ব্যাঙ্কের বোর্ড  

সিদ্ধান্ত নেয় অর্থনৈতিক পুঁজির হাল হকিকত আবার নতুন করে দেখা হবে। ব্যাঙ্কের কাছে যে রিজার্ভ রয়েছে, পর্যালোচনা করা হবে তাও।

 

2. উদ্বৃত্ত অর্থের পরিমাণ নিয়েই সরকার ও রিজার্ভ ব্যাঙ্কের মূল সংঘাত। 

 

3. অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি মাপের ব্যবসায়ীদের ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্কের ঋণের শর্ত শিথিল করার পরামর্শ দিয়েছে বোর্ড। 

 

 4. নন-ব্যাঙ্কিং অর্থনৈতিক সংস্থা এবং এমএসএমই নিয়েই কেন্দ্রের সঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের ঠাণ্ডাযুদ্ধ চলছে। 

 

 5. পিসিএ বা প্রম্পট কারেকটিভ অ্যাকশন নিয়েও যথেষ্ট কড়া মনোভাব দেখিয়েছিল কেন্দ্র। অর্থের সহজলভ্য যোগানের ক্ষেত্রে বাধা তৈরি করছে তা, এমনটাই দাবি করেছিল কেন্দ্র। 

 

 6. সিআরএআর-এর পরিমাণ অপরিবর্তিত রাখা হল। আগের মতোই তা রইল ৯ শতাংশে। 

 

7. ১১'টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ঋণের পরিমাণ বেড়ে যাওয়ায় তাদের আর ঋণ দেবে না বলে জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। আজ বৈঠকে এই বিষয়টি নিয়েও সুর কিছুটা নরম করল তারা।

 

8. এর আগে, আজ সকালে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী টুইট করে বলেন, "মোদী এবং তাঁর সাঙ্গোপাঙ্গরা মিলে দেশের সমস্ত উল্লেখযোগ্য প্রতিষ্ঠানকে ধ্বংস করার খেলায় নেমেছে"।

 

 9. এর আগে জল্পনা চলছিল যে, রিজার্ভ ব্যাঙ্কের কাছে তাদের উদ্বৃত্ত অর্থের থেকে বেশ খানিকটা অর্থ দাবি করেছিল কেন্দ্রীয় সরকার। যা দিতে অস্বীকার করে রিজার্ভ ব্যাঙ্ক। কংগ্রেসের দাবি, ওই অর্থের পরিমাণ ১ লক্ষ কোটি টাকা।

 

 10. কংগ্রেস আরও মনে করে, রিজার্ভ ব্যাঙ্ক অসম্মত হওয়াতেই কেন্দ্র আরবিআই আইনের সাত নম্বর ধারা প্রয়োগ করে রিজার্ভ ব্যাঙ্ককে প্যাঁচে ফেলতে চাইছে।

More News