আধার কার্ডে তথ্য পাল্টাতে কোন কোন নথিপত্র জমা দিতে হবে দেখে নিন এক ঝলকে

Aadhaar PAN linking news: ইউআইডিএআই ওয়েবসাইট (uidai.gov.in) অনুসারে আবেদনকারীকে নাম, ঠিকানা, জন্মের তারিখ, মোবাইল নম্বর এবং ইমেল-এর মতো প্রাথমিক বিবরণও সরবরাহ করতে হবে যা পরে আধার কেন্দ্রে গিয়ে আপডেট করাও যেতে পারে।

আধার কার্ডে তথ্য পাল্টাতে কোন কোন নথিপত্র জমা দিতে হবে দেখে নিন এক ঝলকে

Aadhaar card: আধার কার্ডের ডাটাবেসে বায়োমেট্রিক তথ্য বলতে বোঝায় আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান, এবং নিজের ছবি

আধার কার্ডে (Aadhaar database) নিজের ছবি আপডেট করতে হবে? আপনি কোনও নথিপত্র জমা না দিয়ে আপডেটের জন্য আবেদন করতে পারেন। UIDAI বা Unique Identification Authority of India অর্থাৎ ১২-সংখ্যার আধার নম্বর জারি করার সরকারের এই সংস্থা টুইটারে বলেছে যে, আধার আপডেট করার জন্য অর্থাৎ ছবি, মোবাইল নম্বর এবং ইমেল ঠিকানা, বা আইরিস এবং আঙুলের ছাপের স্ক্যানগুলি পুনরায় জমা দেওয়ার জন্য কোনও সংশ্লিষ্ট নথি জমা দেওয়ার দরকার নেই। এই জাতীয় আপডেটের জন্য, ইউআইডিএআই অনুসারে, আধার কার্ড নিয়ে কেবল একটি আধার কেন্দ্রে যেতে হবে। 

PAN Aadhaar Linking: আরও তিন মাস বাড়ানো হল আধার ও প্যান সংযুক্তির শেষ সময়সীমা

ইউআইডিএআই এই জাতীয় তথ্য ভাগ করে নেওয়ার জন্য সোশ্যাল মিডিয়ার নিয়মিত ব্যবহার করে। আগেরর একটি ট্যুইটে, ভারতের অনন্য পরিচয় কর্তৃপক্ষ আধার ডাটাবেসে আপডেট হওয়া নাম, ঠিকানা এবং জন্ম তারিখের মতো বিবরণ পাওয়ার জন্য যে বৈধ কাগজপত্র জমা দেওয়া যেতে পারে তার একটি তালিকা ভাগ করে নিয়েছিল।

আধার কেন্দ্রগুলিতে পরিচয়, ঠিকানা এবং জন্ম তারিখের প্রমাণ হিসাবে জমা দেওয়া যেতে পারে এমন নথিগুলির তালিকা দেখে নিন:

(আধার ধারকরা ভারতের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অনুযায়ী আধার কেন্দ্রগুলিতে উপরে তালিকাভুক্ত নথি জমা দিতে পারবেন)

একজন আধার আবেদনকারীকে তালিকাভুক্তির প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট কিছু তথ্য প্রদান করা প্রয়োজন। আধার কার্ডের ডাটাবেসে বায়োমেট্রিক তথ্য বলতে বোঝায় আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান, এবং নিজের ছবি। ইউআইডিএআই ওয়েবসাইট (uidai.gov.in) অনুসারে আবেদনকারীকে নাম, ঠিকানা, জন্মের তারিখ, মোবাইল নম্বর এবং ইমেল-এর মতো প্রাথমিক বিবরণও সরবরাহ করতে হবে যা পরে আধার কেন্দ্রে গিয়ে আপডেট করাও যেতে পারে।

শনিবার প্যান বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার নম্বর সংযুক্তির নির্ধারিত তারিখটি তিন মাস বাড়িয়েছে সরকার।

More News