Profit

আধার কার্ড দিয়ে আয়কর রিটার্ন দাখিল করলেই পাবেন প্যান? দেখুন নতুন নিয়মাবলী

Aadhaar PAN rules: ১০ সংখ্যা-অক্ষরের প্যানের পরিবর্তে, ১২ সংখ্যার আধার নম্বর বা অনন্য পরিচয় নম্বর উল্লেখ করা যেতে পারে কর আইনের আওতায়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আধার কার্ড দিয়ে আয়কর রিটার্ন দাখিল করলেই পাবেন প্যান? দেখুন নতুন নিয়মাবলী

Aadhaar PAN rules: বর্তমানে নগদ লেনদেনের জন্য- যেমন হোটেল বা বিদেশের ভ্রমণের বিল ৫০,০০০ টাকার বেশি বিল-এসবের ক্ষেত্রে প্যানের উল্লেখ বাধ্যতামূলক


নয়াদিল্লি: 

আপনি কি জানেন, Aadhaar নম্বর উদ্ধৃত করে আয়কর রিটার্ন (ITR) দাখিল করা হলে একটি PAN বা Permanent Account Number স্বয়ংক্রিয়ভাবেই তৈরি হয়ে যায়? আয়কর বিভাগ গত মাসেই জানিয়েছিল যে, কোনও ব্যক্তি যদি আইটিআর ফাইল করতে আধার ব্যবহার করেন তবে একটি প্যান স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন হবে। বর্তমান আয়কর আইনে কোনও ব্যক্তি প্যানের বদলে আধার তথ্য সরবরাহ করতে পারেন। অর্থাৎ ১০ সংখ্যা-অক্ষরের প্যানের পরিবর্তে, ১২ সংখ্যার আধার নম্বর বা অনন্য পরিচয় নম্বর উল্লেখ করা যেতে পারে কর আইনের আওতায়। অন্যদিকে, সরকার শনিবার প্যান বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বর আধারের সাথে যুক্ত করার নির্ধারিত তারিখটি তিন মাস বাড়িয়ে দিয়েছে। 

PAN Aadhaar Linking: আরও তিন মাস বাড়ানো হল আধার ও প্যান সংযুক্তির শেষ সময়সীমা

আয়কর বিভাগের শীর্ষস্থানীয় নীতিনির্ধারণী সংস্থা কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) অনুযায়ী, প্যান না থাকা কোনও ব্যক্তি যদি আয়কর রিটার্ন দাখিলের জন্য আধার তথ্য দেন তবে তা প্যান বরাদ্দের জন্য আবেদন হিসেবে ‘গণ্য করা হবে'। অর্থাৎ, এই ধরনের ব্যক্তিদের প্যানের জন্য আলাদা করে আবেদন বা আর কোনও নথি জমা দেওয়ার প্রয়োজন হবে না। এই নিয়ম কার্যকরী হয়েছে ১ সেপ্টেম্বর থেকে।

আয়কর বিভাগের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) বরাদ্দের জন্য কর বিভাগ “ভারতের অনন্য আইডেন্টিফিকেশন অথরিটি'র (ইউআইডিএআই) থেকে কোনও ব্যক্তির ডেমোগ্রাফিক তথ্য গ্রহণ করবে।”

আধার কার্ডে তথ্য পাল্টাতে কোন কোন নথিপত্র জমা দিতে হবে দেখে নিন এক ঝলকে

আধার ডাটাবেসে ব্যক্তির নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ফটো, ঠিকানা এবং বায়োমেট্রিকের মতো বিশদ তথ্য রয়েছে।

প্যান হ'ল ১০-সংখ্যার আলফানিউমেরিক সংখ্যা যা আয়কর বিভাগ কর্তৃক ব্যক্তি ও সংস্থাগুলিকে বরাদ্দ করা হয়। দেশে ১২০ কোটিরও বেশি আধার নম্বর জারি করা হয়েছে এবং প্রায় ৪১ কোটি প্যান তৈরি হয়েছে। এর মধ্যে ২২ কোটিরও বেশি প্যান আধারের সঙ্গে যুক্ত রয়েছে।

বর্তমানে নগদ লেনদেনের জন্য- যেমন হোটেল বা বিদেশের ভ্রমণের বিল ৫০,০০০ টাকার বেশি বিল-এসবের ক্ষেত্রে প্যানের উল্লেখ বাধ্যতামূলক। ১০ লাখ টাকারও বেশি অস্থাবর সম্পত্তি কেনার ক্ষেত্রেও প্যান বাধ্যতামূলক।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top