Profit

হোটেল ভাড়ায় কমল জিএসটি; কফিজাতীয় পানীয় খেতে হলে গুণতে হবে অধিক কর!

যে হোটেলের ভাড়া ৭,৫০০ টাকা বা তার বেশি সেগুলির ক্ষেত্রে বিদ্যমান ২৮ শতাংশ কর কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে। হারের সমস্ত পরিবর্তনগুলি ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
হোটেল ভাড়ায় কমল জিএসটি; কফিজাতীয় পানীয় খেতে হলে গুণতে হবে অধিক কর!

GST Rate: ক্যাফিনেটেড পানীয়গুলিতে ট্যাক্স দ্বিগুণেরও বেশি করে দিল জিএসটি কাউন্সিল


পানাজি: 

শুক্রবার ক্যাফিনেটেড পানীয়গুলিতে (caffeinated beverages) ট্যাক্স দ্বিগুণেরও বেশি করে দিল জিএসটি কাউন্সিল (GST Council) এবং একই সঙ্গে হোটেল ঘরভাড়ার উপর শুল্কের হার কমে গেল বেশ খানিকটা। জিএসটি প্যানেলের বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman) বলেন, ক্যাফিনেটেড পানীয়গুলিতে জিএসটি ২৮ শতাংশ করা হয়েছে এবং বর্তমানের ১৮ শতাংশ হারের তুলনায় অতিরিক্ত হারে শুল্ক ১২ শতাংশ বাড়ানো হয়েছে।

হোটেলগুলির ক্ষেত্রে ১,০০০ টাকা পর্যন্ত শুল্কযুক্ত ঘর ভাড়ার ক্ষেত্রে শুল্ক ছাড়ের ঘোষণা করেছেন নির্মলা। প্রতি রাতে ভাড়া হিসেবে যেসব হোটেলে ঘর প্রতি ১,০০১ টাকা থেকে শুরু করে ৭,৫০০ টাকা নেওয়া হয় সেগুলির নাইট ট্যারিফের জন্য আগে ১৮% কর গুণতে হলেও এখন তা কমে করা হল ১২%।

একইভাবে, যে হোটেলের ভাড়া ৭,৫০০ টাকা বা তার বেশি সেগুলির ক্ষেত্রে বিদ্যমান ২৮ শতাংশ কর কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে। এছাড়াও, আউটডোর ক্যাটারিংয়ের উপর কর ১৮ শতাংশের জায়গায় কমিয়ে পাঁচ শতাংশে নামিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। সামুদ্রিক জ্বালানির ক্ষেত্রেও পাঁচ শতাংশ কমানো হয়েছে জিএসটি। রেলের ওয়াগন, কোচ, রোলিং স্টকের ক্ষেত্রে একই হার ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১২ শতাংশ করা হয়েছে। ভারতে উত্পাদিত হয় না এমন নির্দিষ্ট প্রতিরক্ষা পণ্য আমদানিকে জিএসটি থেকে ছাড় দেওয়া হয়েছে।

বোনা বা না বোনা পলিথিন ব্যাগের ক্ষেত্রে ১২ শতাংশ অভিন্ন জিএসটি হার ধার্য করা হবে। ১০-১৩ জন চাপতে পারে এমন ক্ষমতা সম্পন্ন পেট্রোলচালিত যানবাহনের উপর সর্বাধিক ২৮ শতাংশ করের হারের উপর আরোপিত হারকে এক শতাংশ হ্রাস করা হয়েছে এবং ডিজেলচালিত যানবাহনের জন্য এই হারকে তিন শতাংশে নামিয়ে আনা হয়েছে।

বাদাম দুধের উপর কর ১৮ শতাংশ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়ে নির্মলা বলেন,  হারের সমস্ত পরিবর্তনগুলি ১ অক্টোবর থেকে কার্যকর হবে। এছাড়াও, হীরের কাজের উপর কর আগে ছিল ৫ শতাংশ, তা কমিয়ে ১.৫ শতাংশ করা হয়েছে। যন্ত্রচালিত কাজের ক্ষেত্রে ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে কর।



Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top