GST: জিএসটি সংগ্রহ ১৯ মাসে সর্বনিম্ন, নতুন চাপে দেশের অর্থনীতি

GST: সর্বনিম্ন পরোক্ষ কর আদায়ের ফলে সরকারের অর্থনীতি আরও চাপে পড়বে।

GST: জিএসটি সংগ্রহ ১৯ মাসে সর্বনিম্ন, নতুন চাপে দেশের অর্থনীতি

সেপ্টেম্বর মাসে জিএসটি বাবদ মোট প্রাপ্তি ৯১,৯১৬ কোটি টাকা।

নয়াদিল্লি:

সেপ্টেম্বর মাসে জিএসটি (GST) থেকে সংগ্রহ (GST Collection) অর্থ গত ১৯ মাসের সর্বনিম্ন। এমাসে জিএসটি বাবদ মোট প্রাপ্তি ৯১,৯১৬ কোটি টাকা। যা আগের মাসের সংগ্রহ ৯৮,২০২ কোটি টাকা থেকে অনেকটাই কম। মঙ্গলবার প্রকাশিত সরকারি তথ্য থেকে এমনটাই জানা যাচ্ছে। গত বছর এই মাসে ৯৪,৪৪২ কোটি টাকা সংগ্রহ হয়েছিল। এখনকার থেকে ২.৬৭ শতাংশ বেশি। অর্থমন্ত্রকের তরফে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেপ্টেম্বর, ২০১৯-এ মোট জিএসটি রাজস্ব বাবদ সংগ্রহ ৯১,৯১৬ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি ১৬,৬৩০ কোটি টাকা, এসজিএসটি ২২,৫৯৮ কোটি টাকা, আইজিএসটি ৪৫,০৬৯ কোটি টাকা (এর মধ্যে রফতানি বাবদ প্রাপ্ত ২২,০৯৭ কোটি টাকা) এবং সেস ৭,৬২০ কোটি টাকা (এর মধ্যে রফতানি বাবদ প্রাপ্ত ৭২৮ কোটি টাকা)।

আধার কার্ডে তথ্য পাল্টাতে কোন কোন নথিপত্র জমা দিতে হবে দেখে নিন এক ঝলকে

এছাড়াও বলা হয়, জিএসটিআর ৩বি রিটার্নস আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৭৫.৯৪ কোটি টাকা।

সরকার সিজিএসটি হিসেবে ২১,১৩১ কোটি টাকা এবং এসজিএসটি থেকে আইজিএসটি হিসেবে ১৫,১২১ কোটি টাকা নিয়মিত নিষ্পত্তি হিসেবে ধরেছে। এতে বলা হয়েছে, নিয়মিত নিষ্পত্তির পরে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের প্রাপ্ত মোট রাজস্ব যথাক্রমে ৩৭,৭৬১ কোটি টাকা সিজিএসটির জন্য এবং ৩৭,৭১৯ কোটি টাকা এসজিএসটির জন্য।

লিকুইডিটি কোনও সমস্যা নয়, ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠকের পর বললেন নির্মলা সীতারামন

এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে গার্হস্থ্য উপাদান বেড়েছে ৭.৮২ শতাংশ। রফতানি বাবদ জিএসটি সংগ্রহ দেখাছে ঋণাত্মক বৃদ্ধি। মোট সংগ্রহ বেড়েছে ৪.৯০ শতাংশ।

সর্বনিম্ন পরোক্ষ কর আদায়ের ফলে সরকারের অর্থনীতি আরও চাপে পড়বে।

অর্থনীতিকে চাঙ্গা করতে সরকারের পদক্ষেপ এই সর্বনিম্ন জিএসটি সংগ্রহের ফলে চাপে পড়বে। কর্পোরেট কর কমানোকে এরই মধ্যে ধরা হচ্ছে বড় ঝুঁকি হিসেবে।

দেখুন ভিডিও