Profit

আসন্ন ধনতেরাসে আরও বাড়বে সোনার চাহিদা? জেনে নিন বিশেষজ্ঞদের মত

Dhanteras 2019: বিশেষজ্ঞদের মতে, বাজারে ঝুঁকির অবস্থা তৈরি হলেই শেয়ার বাজারের উপর নির্ভর করে হ্রাস-বৃদ্ধি হতে থাকে সোনার দামে

 Share
EMAIL
PRINT
COMMENTS
আসন্ন ধনতেরাসে আরও বাড়বে সোনার চাহিদা? জেনে নিন বিশেষজ্ঞদের মত

Dhanteras 2019: গত মাসে রেকর্ড দাম ৪০ হাজারের থেকে সম্প্রতি সামান্য কমেছে সোনার দাম


দীপাবলির (Diwali)  প্রথম দিন ধনতেরাসের সময় সোনার জিনিস কেনাকে শুভ বলে বিবেচনা করা হয় । বিনিয়োগকারীরা বিশ্বাস করেন যে এই সময় সোনা (Gold) কিনলে তা মা লক্ষ্মীর আশীর্বাদ হয়ে আর্থিক সুরক্ষা নিয়ে আসবে। আসলে বিশেষজ্ঞদের মতে, বিনিয়োগের ক্ষেত্রে সোনা একটি নিরাপদ ধাতু এবং যখনই বাজারে ঝুঁকি বা কোনও আর্থিক বিপর্যয় ঘটে, তখনই শেয়ার বাজারের উপর নির্ভরশীল হয়ে পড়ে এই হলুদ ধাতুর দাম। তবে, সাম্প্রতিক অতীতে যেভাবে সোনার দাম বৃদ্ধির প্রবণতা দেখা যাচ্ছে তাতে অনেক বিনিয়োগকারীই এই উৎসবের মরসুমে (Dhanteras) সোনায় বিনিয়োগ করার পক্ষে উপযুক্ত সময় কিনা তা নিয়ে ভাবছেন।

বিশেষজ্ঞরা বর্তমান সোনার দাম এবং চাহিদা সম্পর্কে বলেছেন :

গত মাসে রেকর্ড দাম ৪০ হাজারের থেকে সম্প্রতি সামান্য কমেছে সোনার দাম। কিছু বিশেষজ্ঞ মনে করছেন, সোনার চাহিদা (Gold Demand) এই দীপাবলিতে আরও কিছুটা বাড়বে, যদিও অন্যরা তাঁদের সঙ্গে একমত হচ্ছেন না।

কোরিট্রি ওয়েলথ অ্যাডভাইজরি সার্ভিসেসের সিইও ব্রিজেশ পার্নামী যেমন মনে করছেন যে, "প্রতি ১০ গ্রাম সোনার দাম ৩৫,৫০০ থেকে ৩৬,০০০ টাকার মধ্যে থাকলে আরও বাড়বে সোনার চাহিদা। কেননা মানুষ চাইবেন তাঁদের পরিবারের কোনও বিশেষ অনুষ্ঠান বা আসন্ন বিবাহ অনুষ্ঠানের জন্যে সোনা কিনে রাখতে এবং সেই কেনাকাটা এমন অনুষ্ঠানেই করে থাকেন ছোটখাটো পরিমানের ক্রেতারা"।

সোনার আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বেড়ে হল ১২.৫ শতাংশ: বাজেটে ঘোষণা নির্মলা সীতারামনের

এছাড়া এই সময় যেভাবে সোনা বিক্রেতারা পুরনো সোনার বদলে নতুন সোনা ঘরে নিয়ে যাওয়ার যে সুযোগ দেন বা গয়নার মজুরিতে যে বিপুল পরিমান ছাড় দেন তার জন্যেও সোনা কেনার দিকে এইসময় ঝোঁকে মানুষ। ফলে চাহিদা বাড়লে সোনার দামও বাড়ার আশঙ্কা থেকে যায়।

ওদিকে আবার ইন্ডিয়া গোল্ড পলিসি সেন্টার (আইজিপিসি), ইন্ডিয়ার ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, আমেদাবাদের প্রধান সুদীশ নামবিথের মতে, এই সময় মানুষ খুব যে সোনা কিনবেন এমনটা মোটেই নয়। তাঁর ধারণা অনুযায়ী,  "মানুষজন ঐতিহ্য বজায় রাখতে প্রথাগত ভাবে সোনা কিনবে"। 

সোনার ইটিএফ, সোনার বন্ডে কারও বিনিয়োগ করা উচিত?

বিভিন্ন বিকল্প রয়েছে যেখানে কেউ সোনায় বিনিয়োগ করতে পারেন। যেমন সোনার এক্সচেঞ্জ-ট্রেড ফান্ড (ইটিএফ), সার্বভৌম সোনার বন্ড বা ইক্যুইটি মিউচুয়াল ফান্ডগুলি রয়েছে। "ই-কমার্স ওয়েবসাইট সহ প্রচুর প্ল্যাটফর্ম রয়েছে যেখান থেকে এগুলি কেনা যায়," বলেন ব্রিজেশ পার্নামী।

সোভেরিন গোল্ড বন্ডস (এসজিবি)-এ প্রাথমিক বিনিয়োগের পরিমাণের উপর বছরে ২.৫ শতাংশ হারে সুদ দিতে হয়। তবে সোনার এক্সচেঞ্জ-ট্রেড তহবিল কেনার সময় ক্রেতাকে কোনও মেকিং চার্জ দিতে হবে না।

'পুরুষরা আরও পুরুষালি হালকা, ট্রেন্ডি গয়নায়': সৌরভ গঙ্গোপাধ্যায়

সোনার দাম এবং চাহিদা ভবিষ্যতের প্রবণতা:

অর্থনৈতিক পূর্বাভাস এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এর সাম্প্রতিক বিপদসংকেত  এবং ২০০৮ সালের পর থেকে বিশ্বব্যাপী প্রবৃদ্ধির পূর্বাভাসের সঙ্গে ১৯ ট্রিলিয়ন ডলার কর্পোরেট ঋণের ভয় এবং কেন্দ্রীয় ব্যাংকগুলির সংকট নিশ্চিতভাবেই উদ্বেগের কারণ বলে বর্ণনা করেছেন আরেক বিশেষজ্ঞ। তবে তিনি মনে করছেন সম্ভবত নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সোনার দাম আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top