This Article is From Feb 28, 2020

অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বেড়ে ৪.৭%! ৫% লক্ষ্যমাত্রা ছোঁয়ার সম্ভাবনা

বাড়ল ভারতের জিডিপি। অক্টোবর থেকে ডিসেম্বর, এই ত্রৈমাসিকে বৃদ্ধি ৪.৭%।

অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ভারতের জিডিপি বেড়ে ৪.৭%! ৫% লক্ষ্যমাত্রা ছোঁয়ার সম্ভাবনা

বাড়ল ভারতের জিডিপি। অক্টোবর থেকে ডিসেম্বর, ত্রৈমাসিকে এই বৃদ্ধি ৪.৭%।(ফাইল ছবি)

বাড়ল ভারতের জিডিপি (GDP Growth)। অক্টোবর থেকে ডিসেম্বর, এই ত্রৈমাসিকে বৃদ্ধি ৪.৭%। যা আগের ত্রৈমাসিক; অর্থাৎ জুলাই-সেপ্টেম্বরের ৪.৫% নিরিখে বেশি। শুক্রবার পেশ হওয়া তথ্য মিলিয়ে দাবি করেছেন অর্থনীতিবিদরা। এই হারে বৃদ্ধি পেলে শেষ ত্রৈমাসিক অর্থাৎ জানুয়ারি-মার্চে জিডিপির হার ছুঁয়ে যাবে প্রস্তাবিত (৫%) মাত্রাকে। এদিন এমন সম্ভাবনার কথাও শোনা গিয়েছে অর্থনীতিবিদদের গলাতে। এদিন জাতীয় পরিসংখ্যান অফিসের প্রস্তাবিত জিডিপি মাত্রার এই বৃদ্ধি দেখে উচ্ছ্বসিত কেন্দ্রের শাসক শিবির। চলতি সপ্তাহেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) দাবি করেছেন, ভারতের আর্থিক গতিতে সবুজ বৃদ্ধি  লক্ষ্যণীয়। এই হারে বৃদ্ধি চলতে থাকলে সরকারের প্রস্তাবিত ৫% মাত্রা ছুঁয়ে ফেলবে জিডিপি। চলতি অর্থবর্ষের (Current Financial Year) নিরিখে এই মাত্রা ধার্য করেছিল অর্থমন্ত্রক। গত ২০০৮-০৯-এর বিশ্ব মন্দার নিরিখে এবার ভারতীয় অর্থনীতির এত নিম্নগতি পরিলক্ষিত।   

এজিআর ইস্যু টেলিকম শিল্পের কাছে এক অভূতপূর্ব সঙ্কট: সুনীল মিত্তল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ভারতের আর্থিক গতিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ নিয়েছে। সেই তালিকায় পরিকাঠামো খাতে বিপুল বিনিয়োগের পরিসরের প্রসঙ্গ আছে। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা আতঙ্কে আন্তর্জাতিক বাজার স্থিতিশীল ও মন্দামুখী। সেই স্থিতাবস্থা ও মন্দার আঁচ ভারতীয় অর্থনীতিতে। এমন দাবিও করেছেন অর্থনীতিবিদরা।এ মসেই অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন, ভারতীয় অর্থনীতির মৌলিক ভিত অক্ষত থাকবে। তা ভবিষ্যতেও অক্ষত রাখতে একাধিক বিকল্পের আশ্রয় নেবে অর্থ মন্ত্রক। বাজেট ২০২০, সেই দিশা দেখিয়েছে। পরিকাঠামো উন্নয়ন ও খরচ বহনের ভার ক্রমশ লাঘব হওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। আর দেশকে ৫ ট্রিলিয়নের অর্থনীতি সমৃদ্ধ হিসেবে তৈরি করতে এই পরিস্থিতি অনুকূল। এমন দাবি চলতি মাসে করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

এলআইসির দায়বদ্ধতা, প্রশাসনের উন্নতিতেই অংশীদারি বিক্রি, জানালেন অর্থমন্ত্রী

যদিও বিশ্ব অর্থনীতির নিরিখে ২০১৯ সালে ভারত উন্নয়নশীল দেশের তকমা হারিয়েছে। তাও ২০২৪-এর মধ্যে দেশকে ৫-ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করতে বদ্ধপরিকর সরকার।