Profit

ঋণের সুদ কমাল এসবিআই, এবার আরও সস্তা হচ্ছে গৃহ ঋণ: ১০টি তথ্য

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (RBI repo rate) মুদ্রা নীতি কমিটি (এমপিসি) চতুর্থ রেপো রেট কমানোর পরে কমতে চলেছে ওই সুদের হার

 Share
EMAIL
PRINT
COMMENTS
ঋণের সুদ কমাল এসবিআই, এবার আরও সস্তা হচ্ছে গৃহ ঋণ: ১০টি তথ্য

এই নিয়ে ৪ বার ব্যাঙ্ক ঋণে সুদের হার কমানোর ঘোষণা করল এসবিআই

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট (RBI repo rate) কমানোর ঘোষণা করার পরেই দেশের সর্ববৃহৎ ঋণদানকারী ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআইও ঋণের ক্ষেত্রে সুদের হার কমানোর ঘোষণা করল। ব্যাংক জানিয়েছে যে তাদের এমসিএলআর বা তহবিল-ভিত্তিক ঋণদানের প্রান্তিক ব্যয় ১৫ বেসিক পয়েন্ট (0.15 শতাংশ পয়েন্ট) কমানো হবে এবং এই নতুন হার আগামী ১০ অগাস্ট থেকে কার্যকর হবে। চলতি আর্থিক বছরে এই নিয়ে লাগাতার ৪ বার ঋণদানে সুদের হার কমানোর ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাঙ্কের ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানোর ঘোষণার এক ঘণ্টাও কাটতে না কাটতেই সব ধরনের ঋণে সুদ কমানোর ঘোষণা করে এসবিআই। বুধবার, এসবিআইয়ের ঘোষণা, তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে দেওয়া ঋণে (এমসিএলআর) (SBI MCLR rate cut) এক বছরে ৮.৪০ শতাংশ থেকে কমিয়ে ৮.২৫ শতাংশ করা হল। অর্থাৎ বাড়ির ঋণ (SBI home loan rate) নেওয়ার ক্ষেত্রে সুদের হার কমাতে চলেছে এসবিআই।
এখানে রইল ১০'টি তথ্য:
  1. এসবিআইয়ের ঘোষণা, তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে দেওয়া ঋণে (এমসিএলআর) (SBI MCLR rate cut) এক বছরে ৮.৪০ শতাংশ থেকে কমিয়ে ৮.২৫ শতাংশ করা হল। আগামী ১০ অগাস্ট থেকে ওই হার কার্যকর হবে।
     
  2. এমলিএলআরের (SBI MCLR rate cut) সাম্প্রতিক হ্রাসের পর, এসবিআই জানিয়েছে গৃহঋণের ক্ষেত্রে (SBI home loan rate) ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমার বিষয়টি কার্যকর হচ্ছে।
     
  3. দিনের শুরুর দিকেই পলিসি কমিটি রেপো রেটকে ৩৫ বেসিক পয়েন্ট বা ০.০৫ শতাংশ পয়েন্ট কমিয়ে ৫.৪০ শতাংশে নামিয়েছে, যা গত নয় বছরের মধ্যে সর্বনিম্ন।
     
  4. এসবিআই জানিয়েছে, "আরবিআই কর্তৃক রেপো রেট (RBI repo rate) কমানোর ফলে এই নতুন হার কার্যকর করেছে  তারা এবং চলতি অর্থবছরে রেপো রেট কমানোর সুবিধার্থে ক্যাশ ক্রেডিট বা ওভারড্রাফট গ্রাহকদের কাছে ১ লক্ষ টাকার সীমা রাখা হয়েছে"।
     
  5. ক্যাশ ক্রেডিট (সিসি) অর্থায়নের একটি স্বল্পমেয়াদী উৎস যা গ্রাহকদের ক্রেডিট ব্যালেন্স না রেখে ব্যাংক অ্যাকাউন্ট থেকে অর্থ তুলতে সাহায্য করতে পারে।
     
  6. ওভারড্রাফ্ট অ্যাকাউন্ট হ'ল এক ধরণের অ্যাকাউন্ট যা থেকে গ্রাহকরা অ্যাকাউন্টে টাকা না থাকলেও কিছু পরিমাণ টাকা তুলতে পারেন।
     
  7. ব্যাংক একটি নির্দিষ্ট সীমা নির্দিষ্ট করে এবং অ্যাকাউন্টটি  থেকে টাকা তোলার পরিমাণ সেই সীমা অতিক্রম করলে তা বন্ধ হয়ে যেতে পারে।
     
  8. বুধবারের এই হার কমানোর ঘোষণায়, নগদ ঋণ বা ক্যাশ ক্রেডিট / ওভারড্রাফ্ট গ্রাহকদের জন্য এসবিআইয়ের কার্যকর রেপো সংযুক্ত ঋণের হার (আরএলএলআর) ১ সেপ্টেম্বর থেকে সংশোধিত  হয়ে ৭.৬৫ শতাংশে দাঁড়াবে।
     
  9. এসবিআই চলতি বছরের জুলাইয়ে রেপো-লিঙ্ক যুক্ত গৃহ ঋণ পরিষেবা (SBI home loan) চালু করে। রেপো রেটের সঙ্গে সংযুক্ত গৃহ ঋণের অর্থ কেন্দ্রীয় ব্যাঙ্কের মূল সুদের হারের যে কোনও পরিবর্তন সরাসরি গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
     
  10. গত সপ্তাহেই এসবিআই তাদের ত্রৈমাসিক উপার্জন তালিকা প্রকাশ করেছে। গত বছর এই সময়েই এসবিআইয়ের ৪,৮৭৫.৮৫ কোটি টাকা লোকসান হয়েছিল, এবার তার তুলনায় এপ্রিল থেকে জুন পর্যন্ত তাদের ত্রৈমাসিক হিসাবে নিট মুনাফা হয়েছে ২,৩১২.২০ কোটি টাকা ।




Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top