Profit

বিদেশি সার্বভৌম বন্ড নিয়ে পুনর্বিবেচনার প্রশ্নই নেই, বললেন নির্মলা সীতারামন

বিদেশি ওভারসিজ মার্কেট থেকে ১০ বিলিয়ন ডলার ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে সরকার, ২০১৯-২০ তে মোট ঋণের পরিমাণ দাঁড়াবে ১০৩ বিলিয়ন ডলার।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিদেশি সার্বভৌম বন্ড নিয়ে পুনর্বিবেচনার প্রশ্নই নেই, বললেন নির্মলা সীতারামন

চলতি মাসের গোড়াতেই ২০১৯-২০ সালের সাধারণ বাজেট পেশ করেন নির্মলা সীতারামন


নয়া দিল্লি: 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বৈদেশিক মুদ্রা সংক্রান্ত বিদেশের সার্বভৌম বন্ড (Overseas Sovereign bonds) ইস্যু করার পরিকল্পনার বিষয়ে পুনর্বিবেচনা করার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন, ভারতীয় অর্থনীতিতে এ নিয়ে দীর্ঘমেয়াদি ঝুঁকির সতর্কতা থাকা সত্ত্বেও রবিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি একথা বলেছেন। গত বৃহস্পতিবারই সংবাদসংস্থা রয়টার্স জানায় যে প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) অর্থমন্ত্রককে বৈদেশিক মুদ্রা সংক্রান্ত সার্বভৌম বন্ড (Sovereign bonds) ইস্যু করার বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছে এবং এ বিষয়ে আরও পরামর্শ নিতে বলেছে।  "আমি এরকম কোনও পুনর্বিবেচনার কথা ভাবছি না। আমাকে কেউ কোনও পুনর্বিবেচনা করার কথা বলেও নি", ইকনমিক টাইমসকে এক সাক্ষাৎকারে একথাই জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

চলতি মাসেই ২০১৯-২০ সালের সাধারণ বাজেট (Budget 2019) পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বাজেট পেশের সময়েই জানান যে সরকার ভারতীয় বাজার থেকে তহবিল সংগ্রহের পাশাপাশি বৈদেশিক মুদ্রা সংগ্রহের ক্ষেত্রে বিদেশি সার্বভৌম বন্ড ইস্যু করার বিষয়টিও বিবেচনা করতে চাইছে।

এক ঝলকে নির্মল সীতারামনের পেশ করা প্রথম বাজেটের ১০ টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ

কিন্তু কেন্দ্রীয় অর্থমন্ত্রীর (Nirmala Sitharaman) এই প্রস্তাবের সমালোচনা করেন শাসক দল বিজেপির সহযোগী দলগুলি, বিশিষ্ট অর্থনীতিবিদ সহ রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন প্রধানরাও। তাঁদের যুক্তি ছিল যে, এর ফলে মুদ্রার ওঠানামায় সরকারের দায়বদ্ধতা প্রকাশ হবে এবং তার প্রতিক্রিয়ায় দেশীয় অর্থনীতিকে দীর্ঘমেয়াদী ঝুকিঁ আসতে পারে।

"সরকার চাইছে বিদেশি বাজারগুলি থেকে বৈদেশিক মুদ্রার ঋণগ্রহণের পরিমান বাড়াতে। এর একটা ফলপ্রসূ প্রভাবও পড়বে ভারতীয় বাজারে সরকারি নিরাপত্তা জনিত চাহিদাও তৈরি হবে", ইকনমিক টাইমসকে বলেন সীতারামন (Nirmala Sitharaman)।

কেন্দ্রীয় বাজেটকে “লক্ষ্যহীন” বলে কটাক্ষ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়

ইতিমধ্যেই বিদেশি ওভারসিজ মার্কেট (Overseas Sovereign bonds) থেকে ১০ বিলিয়ন ডলার ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে সরকার, এর ফলে ২০১৯-২০ তে মোট ঋণের পরিমাণ দাঁড়াবে ১০৩ বিলিয়ন ডলার।

তবে তিনি ওই সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে একথাও জানান যে এই ইস্যুর (Sovereign bond issue) সময় নির্ধারণ এখনও করা হয়নি এবং এটির সঠিক আকারের বিশদ বিবরণ তৈরি করা হয়নি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top