Profit

রফতানিকে উৎসাহ দিতে একাধিক পদক্ষেপ ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে চালু থাকা সমস্ত প্রকল্পগুলের থেকে নয়া প্রকল্প রফতানিকারকদের আরও অনেক বেশী সুবিধা দেবে

 Share
EMAIL
PRINT
COMMENTS
রফতানিকে উৎসাহ দিতে একাধিক পদক্ষেপ ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের

নির্মলা সীতারামন বলেন, রফতানিক্ষেত্রে ব্যাঙ্কঋণে আরও বেশী বিমা দেবে সরকার

দেশের অর্থনীতির বৃদ্ধিকে চাঙ্গা করতে এবং রফতানিকারদের আরও উৎসাহ করতে শনিবা একাধিক পদক্ষেপ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রফতানিকারদের জন্য পণ্য ও পরিষেবা কর আরও সরলীকরণ করা, এবং রফতানিকারদের জন্য ব্যাঙ্ক ঋণের ক্ষেত্রে আরও বিমাসহ একাধিক ঘোষণা করেন তিনি। অর্থমন্ত্রী বলেন, “আরও কম সময়ে রফতানির জন্য বর্তমান পদক্ষেগুলি সময়ে কার্যকর করতে ব্যাপকভাবে প্রযুক্তির ব্যবহার করা হবে”। দেশের রফতানিকে ১ ট্রিলিয়ন ডলারে নিয়ে যেতে চায় সরকার, সেই সময় এই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
এখানে পড়ুন ১০টি তথ্য:
  1. সরকারী পরিসংখ্যান বলছে, গতমাসে দেশের রফতানি ছিল ২৬.১৩ বিলিয়ন ডলার, তা ৬.০৫  শতাংশ কমে গিয়েছে, সেই সময়ে এই পদক্ষেপ ঘোষণা।
     

  2. তারপরেও, ভারতের বাণিজ্যিক ঘাটতি কমে অগস্টে হয়েছে ১৩.৪৫ বিলিয়ন ডলার, একবছর আগে, এই সময়ে তার পরিমাণ ছিল ১৭.৯২ বিলিয়ন, আমদানি ১৩.৪৫ শতাংশ কমে হয়েছে ৩৯.৫৮ বিলিয়ন।
     

  3. কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করেন, মার্টেন্ডাইস এক্সপোর্ট ফ্রম ইন্ডিয়া স্কিম(MEIS) কে সরিয়ে আনা হবে রফতানি করা পণ্যের ওপর রিমিসন অপ ডিউটিস, অথবা ট্যাক্স (RoDTEP)
     

  4. চালু থাকা রফতানির ওপর এক্সপোর্ট ক্রেডিট ইন্সিওরেন্স স্কিমকে আরও বর্ধিত করে, সরকারে ঘোষণা, রফতানির ক্ষেত্রে ব্যাঙ্ক ঋণের ওপর পণ্যের বিমার পরিমাণ বর্ধিত করা হবে
     

  5. সরকারি বিবৃতি অনুযায়ী, কূটীর, ক্ষুদ্র, মাঝারি ও শিল্প মন্ত্রককে সঠিকভাবে আধুনিকিকরণ তোলা হবে
     

  6. অর্থমন্ত্রী জানান, বস্ত্রশিল্প আগে যে মার্চেন্ডাইস এক্সপোর্ট ইন্ডিয়া স্কিমের আওতায় ২ শতাংশ পর্যন্ত ইনসেনটিভ পেত, সেটি  ১ জানুয়ারি থেকে নয়া RoDTEP প্রকল্পের আওতায় চলে যাবে

  7. অর্থমন্ত্রী বলেন, বর্তমানে চালু থাকা সমস্ত প্রকল্পগুলের থেকে নয়া প্রকল্প রফতানিকারকদের আরও অনেক বেশী সুবিধা দেবে
     

  8. অর্থমন্ত্রী ঘোষণা করেন, “পুরোপুরি ইলেকট্রনিক রিফান্ড মডিউল” চালু করা হবে সেপ্টেম্বরের শেষ থেকে, এর ফলে পণ্য ও পরিষেবা করের আওতায় দ্রুত এবং স্বয়ংক্রিয়ভাবে ইনপুট ট্যাক্স ফেরৎ দেওয়া যাবে। নির্মলা সীতারামন বলেন, এই পদক্ষেপটি “আইটিসি কর ফেরত দেখভাল এবং গতি বাড়াবে”।
     

  9. আগামী পাঁচ বছরে ভারতের রফতানি তিনগুণ বাড়িয়ে ১ ট্রিলিয়ন ডলার করতে চায় ভারত।
     

  10. মঙ্গলবার, বাণিজ্যমন্ত্রী পিযুষ গোয়েল বলেন, আমেরিকা ও চিনের মধ্যে বাণিজ্যে গণ্ডগোল রফতানি বাজারে দাগ কাটতে দেশে উৎপাদন বাড়ানোর সুযোগ করে দিয়েছে।





Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top