This Article is From Mar 15, 2019

নির্বাচনের ফলের জন্য থেমে থাকবে না আর্থিক সংস্কারঃ মুখ্য আর্থিক উপদেষ্টা

লোকসভা নির্বাচনের ফল যাই হোক না কেন আর্থিক সংস্কারের রাস্তা থেকে সরে  আসবে না ভারত। এমনই জানিয়েছেন দেশের মুখ্য আর্থিক উপদেষ্টা

নির্বাচনের ফলের জন্য থেমে থাকবে না আর্থিক সংস্কারঃ মুখ্য আর্থিক উপদেষ্টা

লোকসভা নির্বাচনের ফল যাই হোক না কেন আর্থিক সংস্কারের রাস্তা থেকে সরে  আসবে না ভারত। এমনই জানিয়েছেন দেশের মুখ্য আর্থিক উপদেষ্টা (Chief Economic Adviser) কৃষ্ণমূর্তি সুব্রহ্মণম। বিশ্বের অন্যতম  বড় অর্থনীতি  ভারতের জন্য  সংস্কারের (Economic Reforms) রাস্তায় এগোতে থাকার প্রয়োজন আছে বলে তিনি মনে করেন। সংস্কাররে জন্য ৫০ বেসিস পয়েন্ট উঠেছে আর্থিক বৃদ্ধির হার। দিল্লির একটি সাক্ষাৎকারে  বিশ্বের অন্য  দেশে  তৈরি হওয়া আর্থিক সঙ্কটের কথাও বলেন তিনি।  জিএসটি প্রসঙ্গে তিনি বলেন এই কর লাগু কররা জন্য কিছুটা হলেও ভাল  হয়েছে।  ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে জিএসটি লাগু সহ আর্থিক সংস্কারের পদক্ষেপ গ্রহণ করেছে।                     

 ব্যবাসার ক্ষেত্রে সুবিধা   

 প্রধানমন্ত্রীর দল বিজেপি গত ডিসেম্বর মাসে কয়েকটি  রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কাছে  পরাজিত হয়। এরপর আর্থিক সংস্কার কীভাবে হবে তা  নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন  উঠতে থাকে। তবে  তার আগে আর্থিক সংস্কারের কারণে বিশ্বে ব্যবসার  ক্ষেত্রে ভাল  (Ease Of Doing Business)  দেশের তালিকায় ৭৭ ধাপ উঠে ২৩ নম্বরে চলে এসেছে  ভারত।          

মুখ্য আর্থিক উপদেষ্টা

গত বছর ডিসেম্বর মাসে  আর্থিক উপদেষ্টা পদে যোগ দিয়েছেন কৃষ্ণমূর্তি। শিকাগো বিজনেজ স্কুলের এই  প্রাক্তন ছাত্র রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের ছাত্র ছিলেন।               

.