Profit
হোম | অর্থনীতি

অর্থনীতি

  • নোটবন্দির ফলে সমৃদ্ধ হয়েছে ভারতীয় অর্থনীতি, বললেন অরুণ জেটলি
    বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বললেন, বিমুদ্রাকরণের ফলে ভারতীয় অর্থনীতির ভিত অনেক বেশি দৃঢ় হয়েছে।
  • ব্যবসা করার ভাল জায়গা: সাফল্যের মুখ  দেখল  ভারত- চিন
    চিন এবং ভারত নিজেদের পুরনো র‍্যাঙ্কিং ভাল করতে পেরেছে। অন্যদিকে ক্রম তালিকায় পিছিয়ে যাচ্ছে  আমেরিকা। ইউরোপিয়াম  ইউনিয়ন ছেড়ে বেরিয়ে  যেতে থাকা ইংল্যান্ডও নিজেদের জমি হারিয়েছে। এছাড়া এবারও প্রথম দশে  জায়গা  করে  নিয়েছে  সিঙ্গাপুর এবং ডেনমার্ক।
  • Customs Duty: মহার্ঘ হচ্ছে টিভি- এসি- ফ্রিজ জেনে  নিন কেন ?
    কারেন্ট অ্যাকাউন্টের ঘাটতি কমাতেই নেওয়া হয়েছে এমন সিদ্ধান্ত। 2017-18  অর্থ বর্ষে এই ধরনের জিনিস আমদানি করতে খরচ হয়েছে 86,000 কোটি টাকা। আর তাই বাড়ছে কাস্টম ডিউটি।
  • ডলারের তুলনায় টাকার দাম কমায় দেশের  অর্থনীতি ‘ভাল’ হচ্ছে। জেনে নিন কীভাবে?
    চলতি অর্থ বছরে ডলারের তুলনায় টাকার দাম বেড়েছে অনেকটাই। বৃদ্ধিটা ইতিমধ্যে দু- সংখ্যার ঘরে পৌঁছে  গিয়েছে।
  • আয়ুষ্মান ভারত সম্পর্কে 10টি গুরুত্বপূর্ণ তথ্য
    আয়ুষ্মান ভারতের পথ চলা শুরু হল। রাঁচির অনুষ্ঠান থেকে প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পিআইবি জানিয়েছে সুবিধা পাবে 10 কোটি পরিবার। তবে পন্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিন ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে প্রকল্পের কাজ।
  • ডলারের তুলনায় টাকার দাম হবে 68 টাকা টাকা মত SBI-এর
    এই ব্যাঙ্কের সিঙ্গাপুরের ভাইস প্রেসিডেন্ট শান্তনু শুক্লা বলেন, টাকার দাম পড়ার কারণ আমেরিকা এবং চিনের মধ্যে থাকা বাণিজ্যিক দ্বৈরথ। তবে এর একটা ভালো দিকয় আছে।
  • কেন্দ্রীয় সরকারের  বিভিন্ন মন্ত্রকে 1,100 চাকরির সুযোগ,
    ব্যক্তি ও ব্যক্তি বর্গ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে। এর মধ্যে গ্রুপ বি- র অধীনে  130টি ক্যাটাগরিতে এবং গ্রুপ সি-র অধীনে 1136 টি ক্যাটাগরিতে  নিয়োগ হবে বলে জানানো হয়েছে।
  • টাকার দাম নিয়ন্ত্রণে রাখতে কী করতে পারে RBI ?
    স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এবং নমুরা হোল্ডিংসের মতো সংস্থা মনে করে এই পরিস্থিতিতে টাকার দাম আরও পড়া রুখতে ব্যবস্থা করতে পারে আরবিআই (RBI)। হাতে থাকা  বিদেশি মুদ্রার ভান্ডার থেকে অতিরিক্ত 25 বিলিয়ন ডলার বিক্রি করতে পারে তারা।
  • 14% কমে গেল ব্যাঙ্ক অব বরোদার শেয়ার, লাভের মুখ দেখল দেনা ও বিজয়া ব্যাঙ্ক
    11%-এর বেশি পড়ে গেল ব্যাঙ্ক অব বরোদার শেয়ারের দাম। দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অব বরোদা- এই তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্ত নেওয়ার কথা সোমবার ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই সংযুক্তিকরণের ফলে যে ব্যাঙ্কটি তৈরি হবে তা দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক হবে বলে জানাল সরকার। রাষ্ট্রের ব্যাঙ্কিং ব্যবস্থাকে আরও উন্নত ও স্বচ্ছ করে তোলার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়েছে একটি প্রেস বিবৃতিতে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন সরকার ব্যাঙ্কগুলিকে এই প্রস্তাবটি বিবেচনা করে দেখার অনুরোধ করেছেন। এই মুহূর্তে দেশের তিনটি বৃহত্তম ব্যাঙ্ক হল যথাক্রমে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক ও আইসিআইসিআই ব্যাঙ্ক।
  • উঠল শেয়ার বাজার, জেনে নিন কে কোথায় দাঁড়িয়ে ?
    আজ 10 টা 42 মিনিটে 230.40 পয়েন্ট বেড়ে সেনসেক্স হয়  37,948.36 । অন্যদিকে উঠেছে নিফটিও। মোট 92 পয়েন্ট বা 0.81 বেড়ে সেনসেক্স হয়েছে 11,461.90।
  • ডলারের প্রেক্ষিতে টাকার দাম ফের কমে দাঁড়াল 72.91, জেনে নিন এই বিষয়ক 10টি তথ্য
    বুধবার ফরেক্স মার্কেটে দাম পড়ল দেশীয় টাকার। টাকার দাম সর্বকালের প্রেক্ষিতে কমে হয়েছে 72,91, তার ঠিক আগের দিনই ডলারের যাত্রা শুরু হয় 72,87 থেকে। অশোধিত তেলের দাম এবং বিদেশী মূলধনের প্রভাব বৃদ্ধির ঘটেছে হু হু করে। ফলত ডলারের বিপরীতে দেশীয় মুদ্রার দাম কমেছে 22 পয়সা করে, জানিয়েছে ভারতের সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)। বাণিজ্যিক যুদ্ধ, ডলারের ক্রমবর্ধমান চাহিদা, অপরিশোধিত তেলের ব্যাপক দাম দেশীয় মুদ্রার দাম কমিয়ে ফেলেছে, পিটিআই প্রতিবেদনে জানানো হয়েছে।
  • Rupee weakened: টাকার পতন রোধে আরবিআইকে কড়া পদক্ষেপ করতে বলল কেন্দ্রীয় সরকার
    গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকারের বার্তা পৌঁছে গিয়েছে আরবিআইয়ের    কাছে। এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত এমন অনেকেই জানিয়েছেন বিষয়টি।
  • RBI Changes strategy:  বাড়ছে টাকার দাম, জেনে নিন কী করছে আরবিআই?
    RBI Changes strategy: টাকার দাম বেড়ে 72.04  টাকা হওয়ার পর ডলার বিক্রি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করল কেন্দ্রীয় ব্যাঙ্ক।
  • Rupee Vs Dollar: কমে গেল টাকার মূল্য, দেখে নিন, 1 ডলারে কত টাকা পাওয়া যাবে আজ
    ফের রেকর্ড কমে গেল ডলারের নিরিখে ভারতীয় মুদ্রা দাম। এক ডলারে ভারতীয় মুদ্রার মূল্য হল 71.79 টাকা। বুধবার একটু বেশি বেলার দিকে আরও  21 পয়সা কমে গেল টাকার দাম। জানাল সং:বাদসংস্থা পিটিআই। ব্যবসায়ীদের মতে, ব্যাঙেক তরফ থেকে ডলার ক্রয় করার গতিতে আচমকা হ্রাস পাওয়ায় এবং আমদানী করেন যাঁরা, তাঁদের ক্ষেত্রেও ডলার কেনা কম হয়ে যাওয়ায় পড়ে যাচ্ছে টাকার দাম। এর আগে, মঙ্গলবার, বাজার বন্ধ হওয়ার আগে এক ডলারের দাম ভারতীয় মুদ্রায় ছিল   71.58 টাকা।  তার আগে টাকার দাম একটু বেড়ে যাওয়ার ফলে এক ডলারের দাম ভারতীয় মুদ্রায় ছিল  71.43 টাকা। সকালবেলা র লেনদেনের সময়  71.40 টাকা থেকে 71.79 টাকা পর্যন্ত ঘোরাফেরা করল দাম।  
  • ডলারের তুলনায় রেকর্ড কমে গেল টাকার দাম: জানুন 10'টি তথ্য
    ফের রেকর্ড পড়ে গেল টাকার দাম। এবারে কমল 16 পয়সা। আজ বাজার খোলার প্রায় সঙ্গে সঙ্গেই জানা যায়, ভারতীয় মুদ্রার দাম এক ডলারের নিরিখে হয়ে গিয়েছে 71.37 টাকা। সংবাদসংস্থা পিটিআই জানায় এই খবর। মার্কিন মুদ্রার প্রবল চাহিদার জন্য টাকার মূল্য এভাবে হ্রাস পাচ্ছে বলে মনে করছে বিশেষজ্ঞমহল। ব্যাঙ্কগুলির মধ্যে বিদেশি মুদ্রা আদানপ্রদানের ক্ষেত্রে এক ডলারের দাম হয়েছে 71.21 টাকা। গতকাল যা ছিল  71.24 টাকা। অর্থাৎ, এখানে তিন পয়সা হ্রাস পেয়েছে। জানিয়েছে পিটিআই।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................