Profit

সোনার গহনা, গোল্ড ইটিএফ বা গোল্ড বন্ডে বিনিয়োগ, মাথায় রাখুন 5 টি বিষয়

গোল্ড ইটিএফ একটি মিউচুয়াল ফান্ডের মতো, যেখানে বিনিয়োগকারীদের থেকে উপলব্ধ অর্থ শুধুমাত্র সোনায় বিনিয়োগ করা হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সোনার গহনা, গোল্ড ইটিএফ বা গোল্ড বন্ডে বিনিয়োগ, মাথায় রাখুন 5 টি বিষয়

প্রকৃত সোনা, আপনি গয়না কিংবা সোনার কয়েন হিসাবে কিনতে পারেন


সোনার ওপরে বিনিয়োগকারীরা সবসময় রিটার্ন বাড়ানোর সর্বোত্তম উপায়গুলির সন্ধানে থাকেন। আর্থিক পরিকল্পনাকারীদের মতে যদিও প্রকৃত সোনা উচ্চতর লিকুইডিটি প্রদান করে, গোল্ড ইটিএফ বা গোল্ড বন্ড কিন্তু বিনিয়োগে দৃঢ়তা প্রদান করে। বিনিয়োগকারিদের উচিত প্রকৃত সোনা কেনার সঠিক সময়ের অপেক্ষা করা কারণ এতে মেকিং চার্জের ওপরে অনেক ছাড় পাওয়া যায়। বিশেষজ্ঞরা শুধুমাত্র আবেগের ভিত্তিতে প্রকৃত সোনার ক্রয় থেকে বিরত থাকার পরামর্শ দেন।

প্রকৃত সোনা, সোনার ইটিএফ এবং সোনার বন্ড - একটি দ্রুত গাইড

প্রকৃত সোনা আপনি গয়না কিংবা সোনার কয়েন হিসাবে কিনতে পারেন। এগুলি তৈরি হয় সোনার চলতি বাজার দরের ওপরে নির্ভর করে। তার সাথে যোগ হয় মজুরি বা মেকিং চার্জ। এই মেকিং চার্জ  এক-এক দোকানে এক-এক রকম। 

গোল্ড ইটিএফ একটি মিউচুয়াল ফান্ডের মতো, যেখানে বিনিয়োগকারীদের থেকে উপলব্ধ অর্থ শুধুমাত্র সোনায় বিনিয়োগ করা হয়। অন্যভাবে বললে ইটিএফ সোনার দামের ট্র্যাক রাখে। প্রকৃত সোনার বিপরীতে, গোল্ড ইটিএফ-এর মূল্য নির্ধারণ করা হয় ডিম্যাট আকারে। তাই গোল্ড ইটিএফ-এর জন্য, একটি ডিম্যাট অ্যাকাউন্ট প্রয়োজন। এছাড়াও প্রকৃত সোনার তুলনায় গোল্ড ইটিএফ-এর দাম অনেক সামঞ্জস্যপূর্ণ। প্রকৃত সোনার পাশাপাশি আরো দুটি মৌলিক রূপে বিনিয়োগ করা যেতে পারে, সোনার ইটিএফ এবং সোনার বন্ড।


পাঁচটি তথ্য সোনায় বিনিয়োগ করার আগে জানা আবশ্যক

1.বিনিয়োগকারীদের সোনাতে বিনিয়োগ করার সময় দেখা উচিত যে মজুরি কোন সময় কম হবে। বিশেষজ্ঞরা বলছেন, জহুরিরা বিভিন্ন আকর্ষণীয় ছাড় দিয়ে থাকেন প্রধানত উৎসব এর সময়গুলো তে। মজুরির ব্যাপারে সর্বদা একজন জহুরির সাথে পরামর্শ করে নেয়া ভালো। ডিম্যাট আকারে অথবা সোনা কয়েনের আকারে কিনে রাখা ভালো।

2.নিরাপত্তার দিক থেকে সোনায় বিনিয়োগ করা কম ঝুঁকিপূর্ণ হয়ে থাকে। একারণেই প্রকৃত সোনা এবং ইক্যুইটিতে বিনিয়োগের মধ্যে বিপরীতধর্মী সম্পর্ক দেখা যায় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। সোনার ওপরে কখনোই আবেগের ভিত্তিতে বিনিয়োগ করা উচিত নয়, বরং এর অর্থনৈতিক উদ্দেশ্য যাচাই করে নেওয়া দরকার। গার্হস্থ্য কিংবা ভূ-রাজনৈতিক বিপর্যয়ের ক্ষেত্রে সোনা একটি নিরাপদ আশ্রয় বলে জানিয়েছেন 5nance.com-এর প্রতিষ্ঠাতা দীনেশ রোহিরা।

3.ক্রেডিট রেটিং এজেন্সি কেয়ার রেটিংস আশা করে যে, স্বল্পমেয়াদে সোনার দাম কমবেশি $1,350 প্রতি আউন্স-এর মধ্যে থাকবে। মধ্যমেয়াদে, পশ্চিম এশিয়ায় ভূ-রাজনৈতিক চাপ, মার্কিন সরকারের ঋণ বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির চাপ বৃদ্ধি, উদ্বায়ীতা এবং নিম্নতর ইকুইটি বাজারগুলি সোনার দামকে সমর্থন করে।

সামগ্রিক ভাবে লক্ষ্য করলে এবং 2018 সালের প্রথম ভাগে এর চমৎকার অবদানের কথা মাথায় রাখলে মনে করা যেতে পারে যে কমপক্ষে আগামী দেড় বছরে সোনা তার উর্ধমুখী যাত্রা বজায় রাখবে। অবশ্যই কোনো ব্যক্তিকে সোনায় বিনিয়োগ করতে হবে একটি মধ্যমেয়াদী দৃষ্টিকোণ থেকে, এক থেকে দুই বছরের জন্যে।

4.অনেক বিশেষজ্ঞরা অনিশ্চয়তা এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে নিরাপত্তা হিসেবে সোনায় বিনিয়োগের পরামর্শ দেন।
পাঁচ বছরেরও বেশি সময় ধরে কোনো বৃদ্ধি না দেখালেও এখন এটি একটি ইতিবাচক গতি দেখাচ্ছে যদিও এটি ভূতাত্ত্বিক সমস্যার দ্বারা আংশিকভাবে প্রভাবিত। মুদ্রাস্ফীতির বিপরীতে সোনা একটি ভাল বিনিয়োগ এবং এই সময়টি সোনায় বিনিয়োগের ক্ষেত্রে একটি ভাল এন্ট্রি পয়েন্ট আগামী 5 বছরের জন্য।

5. কাঁচা সোনা বা স্বর্ণের ETF বিনিয়োগের জন্য ট্যাক্স ব্যবস্থা একই, গোল্ড বন্ড (এসজিবি) তে এটি সামান্য ভিন্ন।


Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top