২০২১-২২ অর্থবর্ষে ভারতে বৃদ্ধির সম্ভাব্য হার অন্যদের তুলনায় বেশি: শক্তিকান্ত দাস

RBI Governor: ২৫ মার্চ থেকে দেশে লকডাউন পরিস্থিতি জারি হওয়ার পর এই নিয়ে দ্বিতীয়বার সাংবাদিক সম্মেলন করলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস

২০২১-২২ অর্থবর্ষে ভারতে বৃদ্ধির সম্ভাব্য হার অন্যদের তুলনায় বেশি: শক্তিকান্ত দাস

Coronavirus: করোনা পরিস্থিতিতে দেশ অনেক ভাল জায়গায় আছে, দাবি আরবিআইয়ের গভর্নরের

হাইলাইটস

  • ২০২১-২২ অর্থবর্ষে ভারতের সামগ্রিক বৃদ্ধির সম্ভাব্য হার ৭.৪ শতাংশ থাকবে
  • এই পূর্বাভাসই দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল
  • বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের অর্থনৈতিক পরিস্থিতি যথেষ্ট ভালো

করোনা ভাইরাসের (Coronavirus) কবলে এখন প্রায় গোটা বিশ্ব। এই মারণ ভাইরাসের হাত থেকে রেহাই মেলেনি ভারতেরও। দেশে প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। করোনা পরিস্থিতি থেকে বাঁচতে বর্তমানে দেশ জুড়ে লকডাউন চলছে। দেখা গেছে, বিশ্বের যে দেশগুলো আগে থেকেই লকডাউন করেছে তাদের COVID-19 সংক্রমণের সংখ্যায় তুলনায় কম। সেই একই পথে হেঁটেছে ভারতও, কিন্তু দেশের মানুষের প্রাণ বাঁচাতে গিয়ে অর্থনৈতিক অবস্থার অবনতি হয়েছে স্বাভাবিকভাবেই। তবে তার মধ্যেও ভারত ভালো জায়গায় রয়েছে, এমন দাবিই করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor) বলেছেন, করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্বে যেখানে অর্থনীতি টালমাটাল অবস্থায় রয়েছে সেখানে জি-২০ দেশগুলোর মধ্যে ভারতের আর্থিক বৃদ্ধির হার সবচেয়ে বেশি। 

ইতিমধ্যেই আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) বিশ্ব জুড়েই অর্থনৈতিক মন্দার পূর্বাভাস দিয়েছে। তবে সেই তুলনায় আগামী ২০২১-২২ অর্থবর্ষে ভারতের সামগ্রিক বৃদ্ধির সম্ভাব্য হার ৭.৪ শতাংশ থাকবে, যা একরকম ভালোর দিকেই বলে দাবি করেছেন আরবিআইয়ের গভর্নর। আইএমএফ ২০২০ সালে ভারতের জিডিপি বৃদ্ধির হার ১.৯ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে, যা কিনা জি -২০ দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। ওদিকে ২০২১ এবং ২০২২ সালে গোটা সামগ্রিক জিডিপি-র পরিমাণ প্রায় ৯ ট্রিলিয়ন ডলার হওয়ার সম্ভাবনার কথা বলেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

করোনা পরিস্থিতির সঙ্গে যুঝতে আরবিআইয়ের পদক্ষেপ, রিভার্স রেপো রেট কমল ২৫ বেসিস পয়েন্ট

লকডাউন পরিস্থিতি জারি হওয়ার পর এই নিয়ে দ্বিতীয়বার সাংবাদিক সম্মেলন করলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। দেশের মানুষকে আশ্বস্ত করে তিনি জানান, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে দেশের টালমাটাল আর্থিক পরিস্থিতির দিকে সজাগ দৃষ্টি রাখছে আরবিআই।

শুক্রবার সকালে সাংবাদিক সম্মেলন করেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। করোনা পরিস্থিতির মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপের কথাও ঘোষণা করেছেন তিনি। দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্যে আর্থিক প্যাকেজ, রিভার্স রেপো রেট কমানোর মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয় আরবিআইয়ের তরফে। এসআইডিবির জন্য ১৫ হাজার কোটি টাকার প্যাকেজও ঘোষণা করেন শক্তিকান্ত।

লকডাউনের মধ্যেই ২০ এপ্রিলের পর আরও কোন কোন বিষয়ে মিলবে ছাড় জেনে নিন

এদিকে রিজার্ভ ব্যাংকের গভর্নরের সাংবাদিক সম্মেলন চলার সময় দেশের শেয়ার বাজার বেশ চাঙ্গা হয়। সেনসেক্স এবং নিফটি দুটোরই সূচক ঊর্ধ্বগামী হয়। সেনসেক্স ৫৬০ পয়েন্ট এবং নিফটি ২৪০ পয়েন্টের উপরে উঠে যায়। এছাড়া দেশের ব্যাংকিং সংস্থাগুলোর শেয়ারের দামও বৃদ্ধি হতে দেখা যায়।