করোনা সঙ্কটের মধ্যেই লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম

Petrol-Diesel Price: এই নিয়ে টানা ৩ দিন বাড়ল জ্বালানির দাম, কলকাতাতে মঙ্গলবার পেট্রোলের দাম বেড়ে হল লিটার পিছু ৭৪.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৬৭.২৩ টাকা

করোনা সঙ্কটের মধ্যেই লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম

Delhi Petrol, Diesel Rate: এই নিয়ে টানা ৩ দিন বাড়লে জ্বালানির দাম

হাইলাইটস

  • রবিবার থেকে রোজই বেড়ে চলেছে জ্বালানির দাম
  • মঙ্গলবার দেশে পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ৫৪ পয়সা
  • ওদিকে ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু ৫৮ পয়সা

করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্কটের কারণে এমনিতেই দেশের অর্থনৈতিক পরিস্থিতি ধুঁকছে। লকডাউনের কারণে চাকরি হারিয়েছেন বহু মানুষ। এদিকে গণপরিবহণ ব্যবস্থা ঠিকমতো চালু হওয়ার আগেই সরকারি-বেসরকারি প্রায় সব অফিসই খুলে যাওয়ায় কাজের জায়গায় যেতে নাকানিচোবানি খেতে হচ্ছে সাধারণ মানুষকে। এই অবস্থায় অনেকেই নিজের বাইক বা গাড়ি নিয়ে কর্মস্থলে যাওয়া-আসা করছেন। কিন্তু যেভাবে লাগাতার দেশে পেট্রোল-ডিজেলের (Petrol Diesel) দাম বাড়ছে তাতে অনেকেরই মাথায় হাত। এই নিয়ে টানা ৩ দিন দেশের মেট্রো শহরগুলোতে বাড়ল জ্বালানির (Petrol-Diesel Price) দাম। কলকাতায় পেট্রোলের দাম বেড়ে হল লিটার পিছু ৭৪ টাকা ৯৮ পয়সা অর্থাৎ প্রায় ৭৫ টাকা। পাশাপাশি ডিজেলের দাম প্রতি লিটারে বেড়ে হল ৬৭ টাকা ২৩ পয়সা। এদিকে কিছুদিন আগেই দাম বেড়েছে রান্নার গ্যাসেরও। তাই সব মিলিয়ে ঘরে-বাইরে বিরাট সমস্যার মুখে সাধারণ মানুষ।

ভর্তুকিহীন গ্যাসের দাম এক ধাক্কায় সিলিন্ডার পিছু ৩৭ টাকা পর্যন্ত বাড়ল

দেখে নিন মঙ্গলবার মেট্রো শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম (লিটার পিছু দাম):

শহরপেট্রোলডিজেল
কলকাতা৭৪.৯৮ ৬৭.২৩
দিল্লি৭৩৭১.১৭
মুম্বই৮০.০১৬৯.৯২
চেন্নাই৭৭.০৮৬৯.৭৪
(সূত্র: ইন্ডিয়ান অয়েল)

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তেল কোম্পানিগুলি। মঙ্গলবার তাই দেশে পেট্রোলের দাম লিটার পিছু ৫৪ পয়সা ও ডিজেলের দাম লিটার পিছু ৫৮ পয়সা করে বেড়েছে।

পরিযায়ীদের হাতে নগদ টাকা দেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা চলছে: সরকারি সূত্র

ঘরোয়া বাজারে মোট প্রয়োজনীয় তেলের প্রায় ৮০ শতাংশই বিদেশ থেকে আমদানি করে ভারত। যার ফলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল এবং টাকা-ডলারের বিনিময় মূল্যের অদল বদলের সঙ্গে সঙ্গে ভারতের ঘরোয়া বাজারে খুচরো তেলের দাম পরিবর্তিত হয়। ভারতে দৈনিক ভিত্তিতে পেট্রোল, ডিজেল এবং সিএনজি-র মতো জ্বালানির মূল্য নির্ধারিত হয়। প্রতিদিন ভোর ৬টা থেকে বর্ধিত মূল্য কার্যকর হয়।

গত তিন মাসে আন্তর্জাতিক তেলের বাজারে চূড়ান্ত অস্থিরতা দেখা গিয়েছে। লকডাউন জারির পরপরই পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি তেল কোম্পানিগুলি। ফলে এক সময় বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম রেকর্ড তলানিতে গিয়ে নামলেও এ দেশের পেট্রোল এবং ডিজেল ব্যবহারকারীরা তার কোনও সুফল পাননি।