১৩% কর্মী ছাঁটাই আর ৫০% বেতন হ্রাসের পথে হাঁটছে জোমাটো

এদিকে, জোমাটো-কর্তারা গত কয়েকদিনে পরভাবিত কর্মীদের সঙ্গে জুম কলে যোগাযোগ রাখছেন

১৩% কর্মী ছাঁটাই আর ৫০% বেতন হ্রাসের সিদ্ধান্ত ঘোষণা করল জোমাটো (Zomato)। শুক্রবার সংস্থার তরফে জানা গিয়েছে, মোট কর্মীর ১৩% ছাঁটাই করছে তারা। পাশাপাশি জুন থেকে আগামী ছয় মাস বেতনের ৫০% সঙ্কোচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশব্যাপী লাগু হতে চলা চতুর্থ দফার লকডাউনের (Amid Lockdown) আগে জোমাটোর এই সিদ্ধান্তে উদ্বেগে অন্য ফুড চেন সংস্থার কর্মীরা। সব কর্মীদের পাঠানো একটা নোটে সংস্থার কর্ণধার দীপিন্দর গোয়েল বলেছেন, "আমরা যখন উন্নত পরিষেবা প্রদানের চেষ্টা করছি, তখন দেখছি সব কর্মীদের হাতে সেভাবে কাজ থাকছে না। আমরা সব সহকর্মীদের চ্যালেঞ্জিং কাজের পরিবেশ দিতে আগ্রহী। কিন্তু  আগামী দিনে ১৩% কর্মীকে সেই পরিবেশ দিতে সমর্থ হব না।" এদিকে, জোমাটো-কর্তারা গত কয়েকদিনে পরভাবিত কর্মীদের সঙ্গে জুম কলে যোগাযোগ রাখছেন। যত দ্রুত সম্ভব বিকল্প কাজ খুঁজতে তাঁদের উৎসাহিত করছেন। পাশাপাশি আর্থিক ও মানসিক ভাবে প্রভাবিত কর্মীদের পাশে থাকতে উদ্যোগ নিয়েছেন জোমাটো-কর্তারা। 

কলকাতায় বাসের ভাড়া তিনগুণ করার প্রস্তাব দিলেন বেসরকারি বাস মালিকরা!

এদিকে, বেতন সঙ্কোচন প্রসঙ্গে জোমাটো-কর্তা আরও বলেছেন, "যারা অল্প বেতনের কর্মী, তাঁদের কম শতাংশ সঙ্কোচনের প্রস্তাব এসেছে। আর যারা বেশি বেতনের তাঁদের ৫০% সঙ্কোচন করা হবে।" জানা গিয়েছে, ইতিমধ্যে যারা স্বেচ্ছায় বেতন হ্রাসে সম্মতি দিয়েছে, তাঁদের আর ৫০% বেতন কাটা হবে না। 

পথে নামা পরিযায়ী শ্রমিকদের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যগুলোকেই: সুপ্রিম কোর্ট

তবে, যাদের ছাঁটাই করা হবে, তাঁদের দু'সপ্তাহের নোটিশ দেওয়া হবে। এমনটাই জোমাটো সূত্রে খবর। জানা গিয়েছে, ছাঁটাই তালিকায় যাদের নাম থাকবে, তাঁদের অফিসে বা কাজে যোগ দিতে না করা হয়েছে। বরং সেই সময়টা বিকল্প কাজের সন্ধানে দিতে প্রস্তাব দিয়েছে জোমাটো। এমনকি, এই সময়ের মধ্যে প্রাপ্য বেতনের ৫০% তাঁরা হাতে পাবেন, এমনটাই সূত্রের খবর।