ত্রাণ প্যাকেজে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ১০টি বড় ঘোষণা

এই বিপর্যয়ের সময় যারা সামনে থেকে দেশকে নেতৃত্ব দিচ্ছেন তাঁদের ৫০ লক্ষ টাকা মাথাপিছু চিকিৎসা বিমা। তালিকায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শৌচকর্মীরা আছেন

অর্থমন্ত্রীর ঘোষণা করা ত্রাণ প্যাকেজে সরাসরি নগদ হস্তান্তর ও খাদ্য নিরাপত্তা সংক্রান্ত প্রস্তাব আছে।

সংগঠিত ক্ষেত্রের জন্য দুটি ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। ১) ইপিএফও প্রকল্পে আগামী ৩ মাস সংস্থা ও কর্মী; উভয়ের ২৪% (১২%+১২%) অবদান কেন্দ্রীয় তহবিল থেকে করা হবে। ১৫ হাজারের নীচে মাসিক বেতন আর সর্বাধিক ১০০ জন কর্মী; এই সুবিধার আওতাধীন। 

এখানে দেখে নিন অর্থমন্ত্রীর ১০টি বড় ঘোষণা:

  1. এই বিপর্যয়ের সময় যারা সামনে থেকে দেশকে নেতৃত্ব দিচ্ছেন তাঁদের জন্য ৫০ লক্ষ মাথাপিছু চিকিৎসা বিমা। সেই তালিকায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শৌচকর্মীরা আছেন। এদিন ঘোষণা করেন অর্থমন্ত্রী। 
     

  2. ত্রাণ প্রল্পের আওতায় সরাসরি নগদ হস্তান্তরের ঘোষণা। এই সুবিধা পাবেন কেন্দ্রীয় পেনশনভোগী, বিধবা মহিলা আর শারীরিকভাবে পিছিয়ে থাকা নাগরিকরা। 
     

  3.  এপ্রিলের প্রথম সপ্তাহেই কিষাণ সম্মান নিধির আওতায় প্রথম কিস্তি হিসেবে ২ হাজার টাকা পাবেন কৃষকরা। 
     

  4. মনরেগার আওতাভুক্ত শ্রমিকদের দৈনিক ভাতা ১৮২ থেকে বাড়িয়ে ২০২ করা হয়েছে। 

  5. যে সমস্ত মহিলাদের জনধন প্রকল্পে ব্যাঙ্কে খাতা খোলা। তাঁরা প্রতি মাসে ৫০০ টাকা করে আগামী তিন মাস অনুদান পাবেন।
     

  6. দরিদ্রসীমার নীচে বাস করা পরিবার মাসপ্রতি অতিরিক্ত ৫ কেজি চাল/আটা আর এক কেজি ডাল পাবেন। আগামী তিন মাস এই সুবিধা লাগু থাকবে।এর আগে পরিবারপিছু ৫ কেজি গম/চাল প্রদানের ঘোষণা করেছিল অর্থ মন্ত্রক। তার সঙ্গে অতিরিক্ত সরবরাহ হিসেবে এদিনের ঘোষণা।
     

  7. দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ মিশন প্রকল্পে ১০ লক্ষ পর্যন্ত ঋণ পাবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। 
     

  8. এখন ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ তুলতে পারেন সেই মহিলারা। তার সঙ্গে পৃথক ভাবে এই সুবিধা। 
     

  9. সংগঠিত ক্ষেত্রের জন্য দুটি ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। ১) ইপিএফও প্রকল্পে আগামী ৩ মাস সংস্থা ও কর্মী; উভয়ের ২৪% (১২%+১২%) অবদান কেন্দ্রীয় তহবিল থেকে করা হবে। ১৫ হাজারের নীচে মাসিক বেতন আর সর্বাধিক ১০০ জন কর্মী; এই সুবিধার আওতাধীন। 
     

  10. ইপিএফও খাতা থেকে বেতন হিসেবে ৩ মাসের টাকা কিংবা অপ্রদেয় অর্থের ৭৫% তুলতে পারবেন কর্মীরা। এর ফলে পায় ৫ লক্ষ গ্রাহক লাভবান হবেন। এদিন দাবি করেন অর্থমন্ত্রী। 



Listen to the latest songs, only on JioSaavn.com