থেমে থাকা রিয়েল এস্টেট প্রকল্পে ২৫,০০০ কোটি টাকার তহবিল ঘোষণা কেন্দ্রের

থেমে যাকা রিয়েল এস্টেট ( Real Estate Projects) প্রকল্পের জন্য বুধবার ২৫,০০০ কোটি টাকার তহবিল ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান

এই তহবিল দেশের ১,৬০০টি থেমে থাকা আবাসন প্রকল্পকে সহায়তা করবে বলে জানান অর্থমন্ত্রী

থেমে যাকা রিয়েল এস্টেট প্রকল্পের ( Real Estate Projects) জন্য বুধবার ২৫,০০০ কোটি টাকার তহবিল ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman), তারমধ্যে ১০,০০০ কোটি টাকা দেবে সরকার। এদিন একটি সাংবাদিক সম্মেলনে, নির্মলা সীতারামন বলেন, সাশ্রয়ী এবং মধ্য-আয়ের আবাসন ক্ষেত্রগুলির মধ্যে, যেগুলি থেমে রয়েছে, সেগুলি সম্পূর্ণ করতে ঋণের মাধ্যমে দেওয়ার জন্য ‘বিশেষ জানালা' তৈরিতে অনুমোদন দিয়েছে সরকার। তিনি বলেন, সাশ্রয়ী এবং মধ্য আয়ের আবাসনগুলি, যেগুলি বন্ধ রয়েছে, সেগুলির চাবি ক্রেতাদের হাতে তুলে দিতে সাহায্যকরবে এই বিশেষ জানালা। এই তহবিলে অর্থ জোগান দেবে রাষ্ট্রয়াত্ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং রাষ্ট্রয়াত্ত্ব বিমা সংস্থা ভারতীয় জীবনবিমা নিগম।

অক্টোবরে জিএসটি আদায় কমল ৫.৩ শতাংশ

এই তহবিল দেশের ১,৬০০টি থেমে থাকা আবাসন প্রকল্পের থেমে থাকা ৪.৫৮ লক্ষ আবাসন ইউনিটকে সহায়তা করবে করবে বলে জানান অর্থমন্ত্রী। রিয়েল এস্টেট ক্ষেত্রকে চাঙ্গা করার পাশাপাশি কর্মসংস্থান তৈরিও এই উদ্যোগের উদ্দেশ্য। এছাড়াও রিয়েল এস্টেট সেক্টরকে চাঙ্গা করার পাশাপাশি এর ফলে সিমেন্ট, আয়রন, এবং স্টিল শিল্পও চাঙ্গা হবে। ভারতীয় অর্থনীতির অন্যান্য ক্ষেত্রগুলিও এর ফলে চাঙ্গা হবে।

বিকল্প বিনিয়োগ তহবিলে বা এআইএফ-এ সার্বভৌম এবং পেনসন প্রকল্পও যোগ দিতে পারে, ফলে বাড়তে পারে তহবিলের পরিমাণ।

সোনার গয়না নিয়ে কোনও স্কিমের ভাবনা নেই কেন্দ্রীয় সরকারের: সূত্র

নন-পারফর্মিং অ্যাসেট হিসেবে ঘোষিত প্রকল্পগুলিতেও এই তহবিল ব্যবহার করা যাবে, অথবা যেগুলি দেউলিয়া হওয়ার পথে, সেগুলিতেও এই তহবিল ব্যবহার করা যাবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এর আগে, মঙ্গলবার নির্মলা সীতারামন বলেন, রিয়েল এস্টেট ক্ষেত্রের সমস্যাগুলি সমাধানের চেষ্টা করছে সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক।

IL&FS গ্রুপের বকেয়া, যার ফলে দেশে তৈরি হয়েছে লিকুইডিটি সঙ্কট, তারপর, নিজেদের তহবিল বাড়ানো কঠিন হয়ে পড়েছেন রিয়েল এস্টেট ব্যবসায়ীরা। ফলে তৈরি হয়েছে আর্থিক মন্দা, ফলে চাহিদার অভাবে তৈরি হয়েছে সঙ্কট এবং তহবিলের অভাবে চলতি প্রকল্পগুলি থমকে গিয়েছে।

More News