Budget 2019: দেশের ক্যাপিটাল মার্কেটগুলিকে জনগণের কাছাকাছি নিয়ে যাওয়ার সময় এসে গেছে, বললেন অর্থমন্ত্রী

Budget 2019: গত মে মাসে ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকারের দ্বিতীয় পর্বের এটাই প্রথম পূর্ণাঙ্গ বাজেট

 Share
EMAIL
PRINT
COMMENTS
Budget 2019: দেশের ক্যাপিটাল মার্কেটগুলিকে  জনগণের কাছাকাছি নিয়ে যাওয়ার সময় এসে গেছে, বললেন অর্থমন্ত্রী

প্রথম পূর্ণাঙ্গ সময়ের মহিলা অর্থমন্ত্রী হিসাবে বাজেট পেশ করেন নির্মলা সীতারামন


শুক্রবার সংসদে কেন্দ্রীয় বাজেট ২০১৯(Union Budget 2019) পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।“নতুন ভারত গড়ার জন্যে সবরকম প্রস্তুতি সেরে ফেলেছি আমরা”,এই কথা বলে তিনি তাঁর বক্তব্য শুরু করেন। গত মে মাসে ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকারের দ্বিতীয় পর্বের এটাই প্রথম পূর্ণাঙ্গ বাজেট।সংসদে বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন ক্যাপিটাল মার্কেটগুলিকে(Capital Market) দেশের জনগণের ধরাছোঁয়ার মধ্যে আনার সময় হয়ে গেছে।দেশের প্রথম পূর্ণাঙ্গ সময়ের মহিলা অর্থমন্ত্রী হিসাবে বাজেট পেশ করেন নির্মলা সীতারামন।সংসদে তাঁর প্রথম বাজেট উপস্থাপন করে সীতারামন(Nirmala Sitharaman) বলেন, ক্যাপিটাল মার্কেট বা পুঁজিবাজারগুলি জনগণের ধরাছোঁয়ার মধ্যে নিয়ে আসার জন্য পদক্ষেপ গ্রহণের প্রয়োজন রয়েছে এবং এসব ক্ষেত্রে জনসাধারণের শেয়ার ২৫ শতাংশ থেকে ৩৫ শতাংশে বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি বলেন, "আমরা সামাজিক উদ্যোগ এবং স্বেচ্ছাসেবক সংস্থার তালিকা তৈরির জন্য ইলেকট্রনিক তহবিল গঠনের পদক্ষেপ গ্রহণের প্রস্তাব দিয়েছি। এটি কল্যাণ বৃদ্ধির জন্য কাজ করে সামাজিক উদ্যোগকে সহায়তা করবে"।

তিনি(Nirmala Sitharaman)আরও বলেন, কর্পোরেট বন্ড মার্কেটকে আরও দৃঢ় করার জন্য রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এবং সেবির সঙ্গে পরামর্শ করে কয়েকটি পদক্ষেপ নেওয়া হবে। পুঁজিবাজার সম্পর্কিত বিভিন্ন পদক্ষেপের কথা ঘোষণা করে সীতারামন বলেন, এফআইআই অর্থাৎ বিদেশি প্রতিষ্ঠানের বিনিয়োগকারী এবং এফপিআই বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারীদের দ্বারা বিনিয়োগগুলি সময়সাপেক্ষভাবে গার্হস্থ্য বিনিয়োগকারীদের কাছে হস্তান্তরিত করা এবং প্রস্তাবিত এফপিআইকে নন-ব্যাংকিং আর্থিক সংস্থা দ্বারা বিনিয়োগে সম্মত করাতে হবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, বৈদেশিক পোর্টফোলিও বিনিয়োগকারী এবং কেওয়াইসি (আপনার গ্রাহককে জানুন) এর জন্য একটি সুসংগত ও নির্ঝঞ্ঝাট বিনিয়োগ পরিবেশ গড়া প্রয়োজন এবং সীমান্তের অখণ্ডতার সাথে আপোষ না করেই তাদের জন্য মানদণ্ডগুলি আরও বিনিয়োগ-সহায়ক এবং সরলীকৃত করা হবে।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top