This Article is From Jan 22, 2019

৭০ হাজার কোটি টাকা খরচ করে কৃষকদের অর্থ সাহায্য করার কথা ভাবছে কেন্দ্র

কৃষকদের মাথার উপর থাকা আর্থিক বোঝা কমাতে সাহায্য করার সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার।

৭০ হাজার কোটি টাকা খরচ করে কৃষকদের অর্থ সাহায্য করার কথা ভাবছে কেন্দ্র

পরিকল্পনার পূর্ণ বাস্তবায়ন হলে বছরে ৭০ হাজার কোটি টাকা খরচ হবে।

হাইলাইটস

  • এর আগে তিনটি রাজ্যের বিধানসভা নির্বাচনে পরাজিত হয় বিজেপি
  • আসন্ন লোকসভা নির্বাচনে খরচ হতে পারে এক লক্ষ কোটি টাকা
  • পরের মাসের ১ তারিখ বাজেট পেশ করতে চলেছে সরকার

কৃষকদের মাথার উপর থাকা আর্থিক বোঝা কমাতে সাহায্য করার সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার। এ নিয়ে  ভাবনা চিন্তা শুরু হয়েছে। কৃষির সঙ্গে সংযুক্ত সমস্ত বিষয়কে এক জায়গায় নিয়ে এসেই আর্থিক সাহায্যের কথা ভাবছে মোদী সরকার। পরিকল্পনার পূর্ণ বাস্তবায়ন হলে বছরে ৭০ হাজার কোটি টাকা খরচ হবে।  এ ব্যাপারে জানতে চেয়ে দু'বার ফোন করা হয় অর্থমন্ত্রকের মুখপাত্র ডিএস মালিককে। কিন্তু তিনি ফোন ধরেননি। এর আগে তিনটি রাজ্যের বিধানসভা  নির্বাচনে পরাজিত হয় বিজেপি। তাতে কৃষক অসন্তোষকেই অন্যতম কারণ বলে চিহ্নিত করা হয়। এরপরই এমন সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে কেন্দ্র।

 

 

4i6vlpq

 

একটি সূত্র বলছে, আসন্ন লোকসভা  নির্বাচনে খরচ হতে পারে এক লক্ষ কোটি টাকা। বিষয়টির সঙ্গে যুক্ত দুটি সূত্র থেকে এই খবর জানা গিয়েছে। নির্বাচন মিটে যাওয়ার পর যে নতুন সরকার তৈরি হবে তাকেই আর্থিক দায়-দায়িত্ব নিতে হবে। একই সঙ্গে বাজেট ঘাটতি পূরণ হতেও বাড়তি সময় লাগবে। কৃষক অসন্তোষের মতো কারণে তিনটি রাজ্যের বিধানসভা নির্বাচনে পরাজিত হয়েছে বিজেপি। এরপরও সমীক্ষা বলছে  প্রধানমন্ত্রী হওয়ার অন্য দের থেকে এগিয়ে আছেন নরেন্দ্র মোদী। কিন্তু অপ্রতিরোধ্য হিসেবে নিজের যে ভাবমূর্তি তিনি তুলে ধরেছিলেন তা আর নেই। এমতাবস্থায় নির্বাচনের আগে প্রচার থেকে  শুরু করে অন্য খাতে খরচের পথে হাঁটছে মোদী সরকার।      

বাজেট সম্পর্কে কয়েকটি তথ্য যা আপনাকে জানতেই হবে

এরই মধ্যে পরের মাসের ১ তারিখ বাজেট পেশ করতে চলেছে সরকার। তাতে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা সরাসরি টাকা পাঠিয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত ঘোষণা হতে পারে। সরকারি স্তর সেই খবরই মিলেছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সে কথা বিলপত্র ছাপিয়ে জানিয়েও দেওয়া হবে। এই বাজেটে আর্থিক ঘাটতির পরিমাণ ৩.৩ শতাংশই রাখতে চায়।

.