বাজেট ভাষণ কখন কোথায় দেখবেন? জেনে নিন এখানে

গোটা দেশের আর্থিক নীতি ঘোষিত হয় বাজেটে। জিনিসপত্রের দাম কম- বাড়া থেকে শুরু করে কর কাঠামোর পুনর্বিন্যাস হয়ে থাকে বাজেটে।

বাজেট ভাষণ কখন কোথায় দেখবেন? জেনে নিন এখানে

দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ (Nirmala Sihtaraman) আগামী ৫ জুলাই ২০১৯-২০২০  (Union Budget) অর্থবর্ষের জন্য বাজেট পেশ করবেন। গোটা দেশের আর্থিক নীতি ঘোষিত হয় বাজেটে। জিনিসপত্রের দাম কম- বাড়া থেকে শুরু করে কর কাঠামোর পুনর্বিন্যাস হয়ে থাকে বাজেটে। স্বভাবতই সাধারণ বাজেট ঘিরে মানুষের আগ্রহ থাকে তুঙ্গে। বড় ব্যবসায়ী থেকে শুরু করে করদাতা, সরকারি কর্মী অন্য কাজের সঙ্গে যুক্ত মানুষ থেকে শুরু করে সকলেই বাজেট নিয়ে আগ্রহী। এবার যখন বাজেট পেশ হচ্ছে তার ঠিক আগেই আর্থিক দিক দিয়ে সবচেয়ে দ্রুত গতিতে বাড়তে থাকা দেশের তকমা হারিয়েছে  ভারত। ভারতকে অতিক্রম করে সেই তকমা ছিনিয়ে নিয়েছে চিন।

বাজেটে কর্পোরেট করে ছাড় দেওয়ার ভাবনা নেই কেন্দ্রীয় সরকারের

 এরইমধ্যে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) । অন্তর্বর্তীকালীন বাজেট সময় একাধিক প্রকল্পের ঘোষণা করেছিলেন তিনি। আর্থিক বিশেষজ্ঞরা মনে করছেন এবার সামাজিক প্রকল্পের পর্যটন জোর দেবেন প্রধানমন্ত্রী।

 বাজেট বক্তৃতা কোথায় কখন শুনবেন?

২০১৬ সাল পর্যন্ত ফেব্রুয়ারি মাসের শেষ কাজের দিনে বাজেট পেশ হত। প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি এই প্রথার পরিবর্তন ঘটান। ২০১৭  সালে ১  ফেব্রুয়ারি বাজেট পেশ হয়। তখন থেকে এটাই নিয়ম। এবার নির্বাচনের পর পূর্ণাঙ্গ বাজেট পেশ হবে জুলাই মাসের ৫ তারিখ। সকাল ১১টার সময় লোকসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। এনটিভির ওয়েবসাইটে বাজেটে বক্তৃতা শোনার ব্যবস্থা থাকবে।

 বাজেট ২০১৯- আর্থিক সমীক্ষা জমা দেওয়ার দিনঃ বাজেট পেশ আগের দিন আর্থিক সমীক্ষা সংক্রান্ত রিপোর্ট জমা পড়বে। দেশের আর্থিক উপদেষ্টা এই রিপোর্টটি বানিয়েছে। এটাই তাঁর লেখা প্রথম রিপোর্ট।

More News