মিডিয়া ও বিমানে আরও বেশী বিদেশী বিনিয়োগের প্রস্তাব বাজেটে

বিহার বিধানসভা নির্বাচনে মহাজোটের কাছে হারের পর, বিদেশ পুঁজির লগ্নি টানতে, ২০১৫-এর নভেম্বরে মিডিয়ায় বিদেশী বিনিয়োগের নিয়ম কিছুটা শিথিল করে সরকার।

মিডিয়া ও বিমানে আরও বেশী বিদেশী বিনিয়োগের প্রস্তাব বাজেটে

বিমান ক্ষেত্রে আরও বেশী প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের দরজা খোলা যায় কিনা, পরীক্ষা করে দেখবে সরকার (প্রতীকি ছবি)

নয়াদিল্লি:

দেশের অর্থনীতিকে আরও চাঙ্গা করতে বিমান, বিমা, মিডিয়ার মতো স্পর্শকাতর ক্ষেত্রগুলিতে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের নিয়ম আরও শিথিল করতে প্রস্তুত কেন্দ্রীয় সরকার। দ্বিতীয়বার ক্ষমতায় এসে প্রথম বাজেটে এমনটাই ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট ভাষণে এদিন বলেন, “আমি দেশের অর্থনীতিকে আরও চাঙ্গা এবং ভারতকে বিদেশী বিনিয়োগের ক্ষেত্র হিসাবে আকর্ষণীয় করে তোলার প্রস্তাব রাখছি। বিমান, মিডিয়া, এভিজিসি (অ্যানিমেশন, ভিস্যুয়াল এফেক্ট, গেম, কসমিক্স) এবং বিমার মতো ক্ষেত্রগুলিতে আরও বেশী করে বিদেশী বিনিয়োগ করা যায় কিনা, তা ওই সমস্ত ক্ষেত্রের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিদের সঙ্গে আলোচনা করে পরীক্ষা করে দেখবে কেন্দ্রীয় সরকার”।

যদিও বিস্তারিতভাবে কিছু বলেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী, তবে বর্তমানে চালু থাকা প্রিন্ট মিডিয়ায় ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের সীমা ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করার চিন্তাভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। বিহার বিধানসভা নির্বাচনে মহাজোটের কাছে হারের পর, বিদেশ পুঁজির লগ্নি টানতে, ২০১৫-এর নভেম্বরে মিডিয়ায় বিদেশী বিনিয়োগের নিয়ম কিছুটা শিথিল করে সরকার। খবরের চ্যানেল এবং বেসরকারি এফএম রেডিও-এর ক্ষেত্রে বিদেশী বিনিয়োগের সীমা ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করা  হয়েছিল, বিনোদনের চ্যানেলের ক্ষেত্রে সেই সীমা করা হয়েছিল ১০০ শতাংশ।

ভারতীয় সংস্থাগুলি যাতে তাদের বাজার ধরে রাখতে পারে, প্রিন্ট মিডিয়ায় মালিকানার ক্ষেত্রে বিদেশী বিনিয়োগের সীমা ২৬ শতাংশই রাখা হয়। পরবর্তী পাঁচ বছরে ভারতীয় অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছে দেওয়ার আশা রয়েছে ভারতের, ফলে সেক্ষেত্রে বিদেশীবিনিয়োগ যথেষ্ঠ গুরুত্বপূর্ণ। তবে ভারত অন্তত ৮ শতাংশ বৃদ্ধিতে পৌঁছতে পারবে।

গত বছরে, বিজনেজ ইনডেক্সে ২৩ ধাপ ওপরে উঠে ৭৭তম স্থান দখল করে ভারত, সরকারের আশা  এই ইতিবাচক ফল দেশে বিনিয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে।