Budget 2019: সাধারণ করের ছাড়ের সীমা বাড়তে পারে ৩ লক্ষ পর্যন্ত

মধ্যবিত্ত মানুষ, যাঁরা আয়করের আওতায় পড়েন, তাঁদের জন্য খুশির খবর মিলতে পারে এবারের কেন্দ্রীয় বাজেটে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Budget 2019: সাধারণ করের ছাড়ের সীমা বাড়তে পারে ৩ লক্ষ পর্যন্ত

সাধারণ মানুষকে স্বস্তি দিতে করের ছাড়ের সীমা বাড়তে পারে এই বাজেটে।


হাইলাইটস

  1. কেন্দ্রীয় বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন
  2. মধ্যবিত্ত মানুষের জন্য খুশির খবর মিলতে পারে এবারের কেন্দ্রীয় বাজেটে
  3. কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হতে পারে

শুক্রবার কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করতে চলেছেন নির্মলা সীতারামন (nirmala Sitharaman)। মধ্যবিত্ত মানুষ, যাঁরা আয়করের (Income Tax0 আওতায় পড়েন, তাঁদের জন্য খুশির খবর মিলতে পারে এবারের কেন্দ্রীয় বাজেটে। সূত্রানুসারে জানা যাচ্ছে, ২০১৯-২০ অর্থবর্ষের বাজেটে অন্তর্বর্তী বাজেটের প্রতিশ্রুতি মেনে কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হবে। ২.৫ লক্ষ টাকা থেকে বেড়ে ৩ লক্ষ টাকা হবে ছাড়ের ঊর্ধ্বসীমা। অন্তর্বর্তী বাজেটে সরকার প্রস্তাব দিয়েছিল ৫ লক্ষ টাকা পর্যন্ত করয়োগ্য আয় যাদের তাঁদের ছাড় দেওয়া হবে। কিন্তু বেসিক ছাড়ের সীমা অপরিবর্তনীয় রাখা হয়েছিল। এছাড়াও কর বাঁচানোর আরও সুযোগ থাকবে। যেমন আয়করের সেকশন ৮০সি-র অধীনে করযোগ্য আয়ের পরিমাণ বর্তমান‌ সীমা ১.৫ লক্ষ থেকে বাড়িয়ে ২ লক্ষ করা হতে পারে।

অর্থনৈতিক সমীক্ষা কী এবং বাজেটে এর গুরুত্ব কতটা

এছাড়া ৫০,০০০ টাকা অতিরিক্ত বার্ষিক সাশ্রয়ের সুযোগ রয়েছে জাতীয় অবসর যোজনায় (NPS) বিনিয়োগ করলে সামগ্রিক সাশ্রয় ২.৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে আয়করের সেকশন ৮০সি-র অধীনে।

বাজেট থেকে আরও লাভবান হতে পারেন মধ্যবিত্ত মানুষ। বাড়ি কেনার স্বপ্ন সকলেরই থাকে। সেই স্বপ্ন নতুন করে ডানা মেলতে পারে এবারের বাজেট ঘোষণার পরে। হোম লোনের ক্ষেত্রে বর্তমানে কর বাবদ অর্থ গ্রহণের বার্ষিক সীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২.৫ লক্ষ টাকা করা হতে পারে। তবে এই সুবিধা মিলবে দ্বিতীয় বাড়ির ক্ষেত্রে করছাড়ের মাধ্যমে।

স্বল্প আয়কারী ব্যক্তিদের জন্য কোনও প্রকল্পের ঘোষণাও হতে পারে। আগের রাজীব গান্ধি সমদর্শিতা সাশ্রয় প্রকল্পের মতো (Rajiv Gandhi Equity Savings Scheme) কোনও প্রকল্প ঘোষণা করা হতে পারে। ওই প্রকল্প ছিল কর সাশ্রয়ের এক প্রকল্প, যা ২০১২-১৩ সালে কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করা হয়েছিল। সেই প্রকল্পই নতুন নামে নতুন ভাবে ফিরে আসতে পারে এবারের বাজেটে।

ব্যক্তিগত করছাড়ের সীমা বৃদ্ধি ও গ্রামীন অর্থনীতির মতো সরকারি কল্যাণজনক প্রকল্পের কারণে দেশের অর্থনীতির উপরে বাড়তি চাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাব এবারের বাজেটে পড়তে পারে। যার ফলে এই অর্থবর্ষের জন্য জিডিপির মান আবার ৩.৬ শতাংশ করা হতে পারে। আগের বাজেটে যা ৩.৪ শতাংশ রাখা হয়েছিল।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top