২৬ ও ২৭ সেপ্টেম্বর হচ্ছে না ব্যাঙ্ক ধর্মঘট, জানাল ব্যাংক কর্মচারী ইউনিয়নগুলি

Bank Strike News: একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে, কেন্দ্রীয় অর্থ সচিবের আশ্বাসে আপাতত ৪৮ ঘণ্টার ওই ধর্মঘট স্থগিত করা হল।

২৬ ও ২৭ সেপ্টেম্বর হচ্ছে না ব্যাঙ্ক ধর্মঘট, জানাল ব্যাংক কর্মচারী ইউনিয়নগুলি

Bank Strike: ব্যাঙ্ক অফিসারদের চারটি ইউনিয়ন ২৬ সেপ্টেম্বর থেকে দুই দিনের ধর্মঘটে যাওয়ার হুঁশিয়ারি দেয়।

নয়া দিল্লি:

আপাতত হচ্ছে না দুই দিনের ব্যাঙ্ক ধর্মঘট, জানাল ব্যাংক কর্মচারী ইউনিয়নগুলি। আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের (Bank Strike) ডাক দেওয়া হয়। একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে, কেন্দ্রীয় অর্থ সচিবের আশ্বাসে আপাতত ৪৮ ঘণ্টার ওই ধর্মঘট স্থগিত করা হল। জানা গেছে, অর্থ সচিব রাজীব কুমার ব্যাঙ্ক অফিসারদের দাবি দাওয়া খতিয়ে দেখার আশ্বাস দেওয়ার পরেই পাবলিক সেক্টর ব্যাঙ্ক অফিসার ইউনিয়নগুলি তাদের প্রস্তাবিত দুই দিনের ধর্মঘট আপাতত মুলতুবি ঘোষণা করে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদেই ব্যাঙ্ক অফিসারদের চারটি ইউনিয়ন ২৬ সেপ্টেম্বর থেকে দুই দিনের ধর্মঘটে যাওয়ার হুঁশিয়ারি দেয়। এর ফলে পুজোর মরশুমে ব্যাঙ্ক বন্ধের (Bank Holiday) আশঙ্কায় প্রমাদ গোণেন সাধারণ মানুষ। যদিও আপাতত এই ধর্মঘট মুলতুবি করায় স্বস্তির নিশ্বাস ফেলেছেন তাঁরা।

"অর্থ সচিব রাজীব কুমার সকল ব্যাঙ্কের পরিচয় সংরক্ষণ সহ প্রস্তাবিত ১০ টি ব্যাঙ্কের সংযুক্তিকরণের ফলে উত্থাপিত বিষয়গুলির সমাধানের জন্য সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে একটি কমিটি গঠনে ইতিবাচক সিদ্ধান্ত নেন। আলোচনার দৃষ্টিভঙ্গি রেখে আমাদের ধর্মঘটের আহ্বান পুনর্বিবেচনার জন্য আমাদের কাছে একটি আবেদন করা হয়েছিল" একটি যৌথ বিবৃতিতে একথা জানানো হয়েছে।

ব্যাঙ্ক সংযুক্তির ফলে কর্মসংস্থান হারাবে না, বললেন নির্মলা সীতারামন

অর্থ সচিবের ইতিবাচক ও কার্যক্ষম সমাধান বিবেচনার পরিপ্রেক্ষিতে ৪৮ ঘণ্টার এই ধর্মঘট স্থগিত রয়েছে। ফলে ব্যাঙ্কের সাধারণ কাজকর্ম ব্যাহত হচ্ছে না। 

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ) এসবিআইকে জানিয়েছিল যে অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন (এআইবিওসি), অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন (এআইবিওএ), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক অফিসার্স কংগ্রেস (আইএনবিওসি) এবং ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক অফিসার্স (এনওবিও) আগামী ২৬ এবং ২৭, ২০১৯-এ ব্যাঙ্ক কর্মীরা ওই ধর্মঘটের ডাক দেয়।

বিশ্বব্যাপী ব্যাঙ্ক তৈরির লক্ষ্যে কেন্দ্রীয় সরকার ২০১৭ সালে পিএসইউ ব্যাঙ্কের মোট সংখ্যা ১৯ টি থেকে নামিয়ে ১২ তে নামিয়ে আনার জন্য গত ৩০ অগাস্ট সংযুক্তিকরণের পরিকল্পনা ঘোষণা করে।

২০১৯ অর্থবর্ষে ব্যাঙ্ক জালিয়াতি ৭৪ শতাংশ বেড়েছে, অর্থমূল্য ৭১,৫৪৩ কোটি টাকা, জানাল RBI

পরিকল্পনা অনুসারে, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্সকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে একীভূত করা হবে, প্রস্তাবিত সত্তাকে দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টরের ব্যাঙ্ক হিসাবে গড়ে তোলা হবে।

সিন্ডিকেট ব্যাঙ্ককে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ করা হবে, এবং এলাহাবাদ ব্যাঙ্ক ইন্ডিয়ান ব্যাঙ্কে সংযুক্তিকরণ হবে। অন্ধ্র ব্যাঙ্ক এবং কর্পোরেশন ব্যাঙ্ক ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সঙ্গে একত্রিত হবে।

এই বছরের শুরুর দিকে, ব্যাঙ্ক অফ বরোদা, বিজয়া ব্যাঙ্ক  এবং দেনা ব্যাঙ্ককে নিজের সঙ্গে সংযুক্ত করে দ্বিতীয় বৃহত্তম সরকারি খাতের ঋণদাতা হয়েছে।

More News