Profit

ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদে ২৬ ও ২৭ সেপ্টেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের ডাক

Bank strike 2019: ২৫ সেপ্টেম্বর মধ্যরাত থেকে শুরু হবে ওই ধর্মঘট, দাবি পূরণ না হলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুঁশিয়ারি

 Share
EMAIL
PRINT
COMMENTS
ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদে ২৬ ও ২৭ সেপ্টেম্বর ব্যাঙ্ক ধর্মঘটের ডাক

Bank strike in September 2019: ২৬ ও ২৭ তারিখ ব্যাঙ্ক ধর্মঘটের ঘোষণার ফলে মূলত বৃহস্পতি থেকে রবি মোট ৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।


১০ টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে ২৬ ও ২৭ সেপ্টেম্বর ২ দিনের ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাঙ্ক কর্মী ইউনিয়নগুলি। ২৮ তারিখ চতুর্থ শনিবার এবং ২৯ তারিখ রবিবার হওয়ার ফলে এবার টানা ৪ দিন বন্ধ (Bank holiday) থাকতে চলেছে ব্যাঙ্ক। এই ধর্মঘটে (Bank strike) তাঁদের দাবি পূরণ না হলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছে ব্যাঙ্ক কর্মী ইউনিয়নগুলি। দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে মিশিয়ে দিয়ে চারটি বড় মাপের ব্যাঙ্ক তৈরির কথা গত ৩০ অগস্ট ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সে দিনই ওই সিদ্ধান্তের প্রতিবাদ করে দেশ জুড়ে আন্দোলনে নামার কথা ঘোষণা করেছিল ব্যাঙ্কের অফিসার ও কর্মীদের সংগঠনগুলি। ইউনিয়নগুলির অন্যান্য দাবির মধ্যে বেতন সংশোধন এবং পাঁচ দিনের-সপ্তাহের কাজ অন্তর্ভুক্ত রয়েছে বলে জানা গেছে।

রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা নির্মলা সীতারমনের

আপনার মনে রাখার মতো গুরুত্বপূর্ণ তারিখগুলি সহ, ব্যাঙ্ক ধর্মঘট সম্পর্কে আপনার যা যা জানা দরকার তা এখানে রয়েছে:
 

যে চারটি ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দিয়েছে তারা হ'ল অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার কনফেডারেশন (এআইবিওসি), অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন (আইআইবিওএ), ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক অফিসার্স কংগ্রেস (আইএনবিওসি) এবং ন্যাশনাল অর্গানাইজেশন অফ ব্যাঙ্ক অফিসার্স (এনওবিও)।

ব্যাঙ্ক ধর্মঘট: গুরুত্বপূর্ণ তারিখ
 

২৫ সেপ্টেম্বর মধ্যরাত থেকে শুরু হবে ওই ধর্মঘট, দাবি পূরণ না হলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুঁশিয়ারি ইউনিয়নগুলির। ১০ টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্তের প্রতিবাদেই মূলত ওই ধর্মঘট ডাকা হয়েছে।

দুদিনের ধর্মঘট এবং ব্যাঙ্কের ছুটির ফলে বেশ কয়েকটি ঋণদাতা সংগঠনও ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। আরবিআইয়ের বর্তমান বিধি অনুযায়ী ব্যাঙ্কগুলি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সরকারি ছুটি পালন করে।

মেগা সংযুক্তির পিএসইউ ব্যাঙ্কের সংখ্যা ২৭ থেকে কমিয়ে ১২ করা হবে
 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, সংযুক্তিকরণের ফলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাংক একসঙ্গে হয়ে গিয়ে ১৭.৯৫ লক্ষ কোটি টাকার ব্যবসা করে দেশের দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টর ঋণদানকারী ব্যাঙ্কে পরিণত হবে।

Bank Merger: ব্যাঙ্ক সংযুক্তিকরণ নিয়ে ক্ষুব্ধ মমতা চিঠি লিখলেন মোদিকে

সিন্ডিকেট ব্যাঙ্কের সঙ্গে কানাডা ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্কের সঙ্গে ইউনিয়ন ব্যাঙ্ক এবং ইলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে ইন্ডিয়ান ব্যাঙ্ককে একত্রিত করার পৃথক পরিকল্পনা প্রকাশিত হয়েছিল।

২০১৭ সাল থেকে এ জাতীয় দুটি বড় সংযোজন হয়েছে: একটি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহযোগী ব্যাঙ্কগুলির ছয়টি এবং ভারতীয় মহিলা ব্যাঙ্ককে নিজের সঙ্গে সংযুক্ত করার জন্য, এবং অন্যটি বিজয়া ব্যাঙ্ক এবং দেনা ব্যাঙ্ককে ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে সংযুক্ত করে।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মচারীদের দাবি
 

ইউনিয়নগুলি তাৎক্ষণিক মজুরি সংশোধন এবং এক সপ্তাহে পাঁচ কার্যদিবস ব্যতীত ইউনিয়নগুলি বাইরের এজেন্সিগুলির দ্বারা নজরদারি মামলার বিদ্যমান পদ্ধতিতে অযাচিত হস্তক্ষেপ বন্ধ করার এবং অবসর গ্রহণ সংক্রান্ত বিষয় নিষ্পত্তির দাবি করছে।

অন্যান্য দাবির মধ্যে রয়েছে পর্যাপ্ত নিয়োগ, জাতীয় পেনশন সিস্টেম (এনপিএস) বাতিল এবং ভোক্তাদের জন্য পরিষেবা চার্জ হ্রাস।

চারটি সংস্থার জেনারেল সেক্রেটারিদের স্বাক্ষরিত ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে ইউনিয়নগুলি বলেছে: "আমরা সরকারি খাতের ব্যাঙ্কগুলিতে সংয়ুক্তিকরণ / একীকরণের সরকারের পদক্ষেপের তীব্র বিরোধিতা ও প্রতিবাদ করছি।"

ঋণদাতাদের একটি স্বেচ্ছাসেবী সংস্থা আইবিএ-র সদস্যরা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এবং ক্যানারা ব্যাঙ্কে অন্তর্ভুক্ত রয়েছে।



Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top