নানা সমস্যার মধ্যেও অগ্রগতির পথে দেশের তথ্য প্রযুক্তি শিল্প

ডলারের তুলনায় টাকার দামের সর্বকালীন পতন হয়েছে মাত্র কয়েক দিন আগে। একই সঙ্গে  তুরস্কের আর্থিক সংকটও বজায় রয়েছে  পুরোমাত্রায়।

নানা সমস্যার মধ্যেও অগ্রগতির পথে দেশের  তথ্য প্রযুক্তি শিল্প

টাকার দাম  পড়াটাই অন্যতম ভাল দিক বলে মনে  করা হচ্ছে

ডলারের তুলনায় টাকার দামের সর্বকালীন পতন হয়েছে মাত্র কয়েক দিন আগে। একই সঙ্গে  তুরস্কের আর্থিক সংকটও বজায় রয়েছে পুরোমাত্রায়। তাছাড়া আমেরিকা  এবং চিনের মধ্যে  তৈরি হওয়া বাণিজ্যিক সংঘাতের আবহ ও মিটে যায়নি। কিন্তু এত সমস্যার মধ্যেও  দেশের তথ্যপ্রযুক্তি শিল্পের পরিস্থিতি ভাল বলেই মনে করছেন বিশ্লেষকরা। আর এক্ষেত্রে টাকার দাম পড়াটাই অন্যতম ভাল দিক বলে মনে করা হচ্ছে।                                                                   

পরিস্থিতি কেমন তাঁর ব্যাখ্যা দিয়েছেন, আইডিবিআই ক্যাপিটাল মার্কেটের মুখ্য বিশ্লেষক এ কে প্রভাকর। তিনি বলেন, সামনের নির্বাচনের আগে ডলারের তুলনায় টাকার  দাম 72 থেকে 75 টাকার আশপাশে থাকতে পারে। কিন্তু তাতেও তথ্য  প্রযুক্তি শিল্পে কোনও সমস্যা হবে না। সেই প্রবণতা দেখা যাচ্ছে সেনসেক্স এবং নিফটির ক্ষেত্রেও। দু’জায়গাতেই তথ্য প্রযুক্তি শিল্পের অবদান ভাল হয়েছে। একই প্রবণতা দেখা  গিয়েছিল গত বছরও। আর তাই এই পরিস্থিতিতেও এইচসিএল থেকে শুরু করে টিসিএসের মতো সংস্থা ভাল করতে পারবে বলে মনে করা হচ্ছে। বিশ্লেষকদের মতে এই বড় সংস্থাগুলির প্রায় পুরো ব্যবসাটাই ডিজিটাল মাধ্যমের  বিদেশের সঙ্গে করে। তাই তারা টাকার  দাম কমার  সুবিধা পাচ্ছে।        

Newsbeep