মোবাইল শুল্ক বাড়াল এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, জিও: জেনে নিন ১০ তথ্য

Mobile Tariffs: টেলিকম শিল্পে রেকর্ড লোকসানের মুখোমুখি হয়েছে সংস্থাগুলি, চলছে একে অপরের সঙ্গে তীব্র প্রতিযোগিতাও, তারই মধ্যে এবার শুল্ক বাড়ানোর ঘোষণা

মোবাইল শুল্ক বাড়াল এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, জিও: জেনে নিন ১০ তথ্য

Mobile Tariffs: ১ ডিসেম্বর থেকেই নয়া ট্যারিফ ঘোষণা করেছে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া, আগামী শুক্রবার থেকে জিও চালু করতে চলেছে নতুন ট্যারিফ

দেশের মানুষের মোবাইলের পিছনে এবার খরচ বাড়তে চলেছে। কেননা ইতিমধ্যেই ভারতের বৃহত্তম টেলিকম সংস্থাগুলির মধ্যে তিনটি ভোডাফোন আইডিয়া, ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও (Reliance Jio) তাদের মোবাইল শুল্ক বাড়ানোর ঘোষণা করে দিয়েছে। মনে করা হচ্ছে, দেশের টেলিকম শিল্পে রেকর্ড লোকসান, তীব্র প্রতিযোগিতা এবং সরকারকে তার পাওনা মেটানোর লড়াইয়ে যুঝতেই মোবাইলের ট্যারিফ বা শুল্ক বাড়ানোর (Mobile Tariff) পদক্ষেপ করা হয়েছে। সুপ্রিম কোর্ট তাঁর রায়ে টেলিযোগাযোগ বিভাগের সমন্বিত মোট আয় সংক্রান্ত রাজস্ব মেটানোর নির্দেশ দিয়েছে। আর এই নির্দেশের পরেই গত মাসে ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) এবং ভারতী এয়ারটেল (Bharti Airtel) তাদের সর্বোচ্চ ত্রৈমাসিক লোকসানের মুখোমুখি হয়েছে।

জেনে নিন শুল্ক বৃদ্ধির ১০ টি তথ্য:

  1. ১ ডিসেম্বর ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেল পৃথক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার থেকে সারাদেশে তাঁদের নেটওয়ার্কে নতুন ট্যারিফ বা শুল্কের মোবাইল প্ল্যান চালু হয়েছে।
     

  2. রিলায়েন্স জিও একই দিন মোবাইল গ্রাহকদের জন্য সংশোধিত শুল্কের নতুন প্ল্যানের ঘোষণা করেছে।
     

  3. রিলায়েন্স জিও বলেছে যে তাদের "অল-ইন-ওয়ান" প্ল্যানটি ৬ ডিসেম্বর থেকে কার্যকর হবে। নতুন প্ল্যানগুলির দাম হবে ৪০ শতাংশ পর্যন্ত এবং গ্রাহকদের আরও বেশি করে সুবিধা দেওয়া হবে এই নতুন প্ল্যানে।
     

  4. বিশ্লেষকদের মতে, ট্যারিফ বা শুল্কবৃদ্ধির ফলে টেলিকম সংস্থাগুলি তাদের এজিআরের পাওনা মিটিয়ে নিজেদের লোকসান হওয়া রুখতে পারবে।
     

  5. ৩০ সেপ্টেম্বর পর্যন্ত টেলিকম ব্যবসায় ভোডাফোন আইডিয়ার ত্রৈমাসিক লোকসান হয়েছে ৫০,৯২২ কোটি টাকা। একইভাবে ওই একই সময়ে ভারতী এয়ারটেলের ক্ষতি হয়েছে ২৩,০৪৪.৯ কোটি টাকা।
     

  6. এর আগে অক্টোবরে সুপ্রিম কোর্ট রাজস্ব কমানোর বিষয়ে টেলি যোগাযোগ সংস্থাগুলির আবেদন প্রত্যাখ্যান করে এবং কেন্দ্রীয় টেলিযোগাযোগ দফতরকে(ডিওটি) এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং আরকম টেলিসংস্থার কাছ থেকে বকেয়া ১.৩৩ লক্ষ কোটি টাকা আদায়ের অনুমতি দেয়।
     

  7. সুপ্রিম কোর্টের ওই রায়ের ফলে ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেলের প্রায় ৭৪,০০০ কোটি টাকার সম্মিলিত লোকসান হয়েছে বলে জানা যায়। ভোডাফোন জানিয়েছে, তাঁদের ৫০,৯২১ কোটি টাকা লোকসান হয়েছে, যা ভারতে ব্যবসা করা কোনও কর্পোরেট সংস্থার সর্বকালের ত্রৈমাসিক ক্ষতি, পাশাপাশি এয়ারটেলের ক্ষতি হয়েছে ২৩,০৪৫ কোটি টাকা।
     

  8. যদিও রিলায়েন্স জিও ইনফোকম - রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের টেলিকম শাখা জানায় যে তাদের সংস্থা ২০১৯-২০ আর্থিক বছরের দ্বিতীয় প্রান্তিকের মোট মুনাফা করেছে ৯৯৯ কোটি টাকা।
     

  9. টেলিকম সংস্থাগুলি যুক্তি দেয় যে এজিআরের মূল পরিষেবাগুলি থেকে অর্জিত রাজস্বেই সন্তুষ্ট থাকা উচিত, ওদিকে টেলিকম বিভাগ বলে এজিআরের সমস্ত রাজস্বই অন্তর্ভুক্ত করা উচিত।
     

  10. দেশের টেলিকম সরবরাহকারীরা স্পেকট্রাম বা এয়ারওয়েভ ব্যবহারের ক্ষেত্রে চার্জযুক্ত অ্যাডজাস্টেড মোট আয়ের প্রায় ৩-৫ শতাংশ এবং এজিআরের ৮ শতাংশ লাইসেন্স ফি হিসাবে প্রদান করে থাকে।



More News