This Article is From Mar 04, 2020

এয়ার ইন্ডিয়ায় অটোমেটিক রুটে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ করতে পারবেন প্রবাসী ভারতীয়রা

কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকর জানান, ৪৯ শতাংশ থেকে বিদেশি বিনিয়োগের হার বাড়ানোয় ছাড়পত্র দিয়েছে মন্ত্রিসভা

এয়ার ইন্ডিয়ায় অটোমেটিক রুটে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ করতে পারবেন প্রবাসী ভারতীয়রা

অটোমেটিক রুটে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারি পেতে পারেন প্রবাসী ভারতীয়রা

হাইলাইটস

  • অটোমেটিক রুটে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ করতে পারবেন প্রবাসী ভারতীয়রা
  • এয়ার ইন্ডিয়া বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার, তখনই এই সিদ্ধান্ত
  • সফল ক্রেতাকে, তাঁকে সংস্থার ২৩,২৮৬ কোটি টাকার ঋণ মেটাতে হবে

এয়ার ইন্ডিয়ায় (Air India) প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে সীমা ১০০ শতাংশ করায় অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার, এনআরআই মাধ্যমে অটোমেটিক রুটে রাষ্ট্রয়াত্ত্ব এই বিমান সংস্থায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ করা যাবে। সংবাদমাধ্যমে কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকর জানান, কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকর  (Prakash Javadekar) জানান, ৪৯ শতাংশ থেকে বিদেশি বিনিয়োগের হার বাড়ানোয় ছাড়পত্র দিয়েছে মন্ত্রিসভা। তিনি বলেন, “এয়ার ইন্ডিয়ার কৌশলী বিক্রি নিয়ে, এই বিমানসংস্থার ১০০ শতাংশ অংশীদারিই পেতে পারে প্রবাসী ভারতীয়রা। এর আগে এই সীমা ছিল ৪৯ শতাংশ”। এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার এবং ১৭ মার্চ নিলামের শেষ দিন ধার্য করা হয়েছে।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রবাসী ভারতীয়দের এয়ার ইন্ডিয়ায় ১০০ শতাংশ লগ্নি হলে, তা নিয়ম (Ownership and Effective Control) বহির্ভুত হবে না, কারণ, এই লগ্নি অভ্যন্তরীণ বা দেশীয় হিসেবে গণ্য হবে। নিয়ম অনুযায়ী, যে উড়ান একটি নির্দিষ্ট দেশ থেকে যাতায়াত করে, সেটির মালিকানা থাকে  মূলত সেই দেশের সরকার বা নাগরিকের হাতে।

বর্তমান নিয়ম অনুযায়ী, দেশী বিমানগুলিতে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ করার অনুমতি রয়েছে, তারমধ্যে কিছু শর্ত রয়েছে, যেমন, বিদেশি উড়ানগুলিতে এই নিয়ম প্রযোজ্য হবে না। নির্ধারিত উড়ানগুলিতে, অটোমেটিক রুটে ৪৯ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি রয়েছে, তার থেকে বেশি বিনিয়োগের প্রয়োজন হলে সরকারের অনুমতি প্রয়োজন।

২৭ জানুয়ারি এয়ার ইন্ডিয়া বিক্রির ব্যাপারে খসড়া তৈরি করে সরকার। তাদের তরফে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারি বিক্রির প্রস্তাব দেওয়া হয়।

সর্বশেষ বিলগ্নিকরণ পরিল্পনায়, সফল ক্রেতাকে সংস্থার ঘাড়ে থাকা ২৩,২৮৬.৫০ কোটি টাকা ঋণের দায় নিতে হবে, দায়িত্ব নির্ধারিত হবে কেনার সময় বর্তমান সম্পত্তির ওপর ভিত্তি করে। এই নিয়ে দ্বিতীয়বার এয়ার ইন্ডিয়া বিক্রির সিদ্ধান্ত সরকারের।