আধার কার্ডে তথ্য পরিবর্তন করবেন? জানুন কীভাবে অতি সহজে করবেন সেটি

Aadhaar Update: 12-সংখ্যার একটি ব্যক্তিগত পরিচয় নম্বর হল UIDAI, এটি আধার কার্ড বা অনন্য পরিচয় নম্বর নামেও পরিচিত

আধার কার্ডে তথ্য পরিবর্তন করবেন? জানুন কীভাবে অতি সহজে করবেন সেটি

Aadhaar Card: সরকার আয়কর বিধি অনুসারে প্যানের সঙ্গে আধারে তথ্য পরিবর্তনের অনুমতি দিয়েছে

আধার কার্ডে (Aadhaar card) কিছু আপডেট করতে হলে আপনাকে সাহায্য করতে পারে আপনার বাড়ির নিকটবর্তী আধার কেন্দ্রগুলো। আধার কার্ডে মোট ৬ ধরণের বিশদ আপডেট (Aadhaar update) করতে চাইলে আপনাকে ওই আধার কেন্দ্রের সাহায্যই নিতে হবে । বায়োমেট্রিক স্ক্যান, ঠিকানা, ফটো, নাম এবং নিবন্ধিত মোবাইল নম্বর সম্পর্কিত বিবরণে কোনও আপডেট বা সংশোধনের জন্য আপনাকে যেতে হবে সেখানে। তবে এই আধার নথিগুলি পরিবর্তনের জন্যে যে কোনও "আধার কেন্দ্র"-এ গিয়ে আপনার তথ্য পরিবর্তন সংক্রান্ত সমর্থনকারী প্রমাণপত্র সহ আধার কর্তৃপক্ষের সঙ্গে দেখা করতে হবে, টুইটারে জানাল আধার কর্তৃপক্ষ। ১২-সংখ্যার একটি ব্যক্তিগত পরিচয় নম্বর হল UIDAI, এটি আধার কার্ড বা অনন্য পরিচয় নম্বর নামেও পরিচিত।

IMF যে আভাষই দিক না কেন, ভারত "দ্রুত উন্নতিশীল" দেশের মধ্যেই রয়েছে: অর্থমন্ত্রী

অসম এনআরসির কো-অর্ডিনেটরকে মধ্যপ্রদেশে বদলির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

আধার কেন্দ্রে অনলাইনে কীভাবে অ্যাপয়েন্টমেন্ট বুক করবেন

আধার কেন্দ্রটিতে আপডেটের কারণে প্রয়োজনীয় অ্যাপয়েন্টমেন্টের জন্যে ইউআইডিএআইয়ের স্ব-পরিষেবা ওয়েবসাইট - uidai.gov.in এর মাধ্যমে অনলাইনে বুকিং করা যায়। ব্যবহারকারী তাঁর নিজের অবস্থানটি নির্বাচন করে এবং ইউআইডিএআই অ্যাপয়েন্টমেন্ট পোর্টালে "অ্যাপয়েন্টমেন্টের জন্য এগিয়ে যান" বোতামটি ক্লিক করে পছন্দসই আধার কেন্দ্রের একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন, এই লিংকে ক্লিক করুন।

কেন্দ্রগুলিতে আধার পরিষেবা (তালিকাভুক্তি, নাম / ঠিকানা / ফটো / বায়োমেট্রিক / জন্ম তারিখ / মোবাইল আপডেট) পাওয়ার জন্য চার্জ

UIDAI -এর কেন্দ্রগুলিতে (আধার কেন্দ্র) এ জাতীয় যে কোনও আপডেটের জন্য ৫০ টাকা ফি নেয়। ইউআইডিএআই অনুসারে, আধার কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের জন্য ব্যবহারকারীকে কোনও প্রকারের চার্জ দিতে হবে না।

এদিকে, সরকার গত মাসে প্যান বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বর আধার নম্বরটির সঙ্গে সংযুক্ত করার জন্য নির্ধারিত সময়সীমা আরও বাড়িয়েছে। অর্থ মন্ত্রক ব্যক্তিদের নিজেদের প্যানের সঙ্গে আধার সংযুক্ত করার জন্য নতুন সময়সীমা হিসাবে ৩১ ডিসেম্বর তারিখটিকে নির্ধারণ করেছে - আগে যে তারিখটি ছিল ৩০ সেপ্টেম্বর, এই সময়সীমা আগের নির্ধারিত ওই তারিখ থেকে তিন মাসের বাড়ানো হয়েছে।

সরকার আয়কর বিধি অনুসারে প্যানের সঙ্গে আধার তথ্য পরিবর্তনের অনুমতি দিয়েছে। অর্থাৎ, আয়করপ্রদানকারীরা এখন প্যানের পরিবর্তে আধার সরবরাহ করে তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। 

দেখুন ১৭.১০.২০১৯-এর সেরা খবর:

More News