‘‘জুম নিরাপদ নয়’’: জনগণকে সতর্ক করল কেন্দ্রীয় সরকার

‘জুম’ মিটিং অ্যাপ ভিডিয়ো কনফারেন্সিং প্ল্যাটফর্ম হিসেবে বেশ জনপ্রিয়। এবার সরকার জানিয়ে দিল, এই অ্যাপ নিরাপদ নয় ভিডিও বৈঠক করার জন্য।

‘‘জুম নিরাপদ নয়’’: জনগণকে সতর্ক করল কেন্দ্রীয় সরকার

‘জুম’ সম্পর্কে সকলকে সতর্ক করল কেন্দ্র।

নয়াদিল্লি:

‘জুম' (Zoom) মিটিং অ্যাপ ভিডিয়ো কনফারেন্সিং প্ল্যাটফর্ম হিসেবে বেশ জনপ্রিয়। এবার সরকার জানিয়ে দিল, এই অ্যাপ নিরাপদ নয় ভিডিও বৈঠক করার জন্য। সরকার বৃহস্পতিবার জানিয়েছেন, এরপরেও যাঁরা জুম ব্যবহার করতে চাইবেন তাঁদের জন্য একটি গাইডলাইন দেওয়া হচ্ছে। লকডাউনের সময়ে ‘জুম' অ্যাপটি বহু মানুষের অবসর যাপনের সঙ্গী হয়ে উঠছে। বৃহস্পতিবার এক নতুন নির্দেশিকায় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল, ‘‘জুম নিরাপদ প্ল্যাটফর্ম নয়, এমনকী ব্যক্তিগত ব্যবহারের ক্ষেত্রেও। বিস্তারিত নির্দেশিকা এরই মধ্যে প্রকাশ করেছে সিইআরটি-ইন্ডিয়া।''

সরকার জানিয়েছে, এই গাইডলাইন মানলে অবৈধ এন্ট্রি রোখা সম্ভব হবে। পাশাপাশি ভাইরাসের ভয়ও দূর হবে। ব্যবহারকারীদের পাসওয়ার্ড ও প্ল্যাটফর্মে প্রবেশের ক্ষেত্রটি সীমাবদ্ধ করে ‘ডস' আক্রমণও রোখা সম্ভব হবে।

পিৎজা ডেলিভারি বয় করোনা পজিটিভ, কোয়ারান্টাইন করা হল ৭২ পরিবারকে

গাইডলাইনে বলা হয়েছে অধিকাংশ সেটিংস ঠিক করা যাবে ওয়েবসাইটের মাধ্যমে জুম অ্যাকাউন্টে লগ ইন করে কিংবা ফোন বা কম্পিউটার/ল্যাপটপে অ্যাপটি ইনস্টল করে।

এই অ্যাপটির যে ‘প্রাইভেসি' সংক্রান্ত এবং নিরাপত্তাজনিত সমস্যা রয়েছে তা জান‌িয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের এক সিনিয়র আধিকারিক।

Newsbeep

"১,০০০ বছরে প্রথমবার": করোনা ভাইরাস নিয়ে চিনের সূত্রকে তুলে ধরল আইসিএমআর

তিনি জানাচ্ছেন, ‘টিকটক'-এর মতো ‘জুম'-এরও অধিকাংশ সার্ভার চিনে অবস্থিত।

আর এক আধিকারিক বলেন, ‘‘ব্যবসা ক্ষেত্র কিংবা সরকারি ক্ষেত্র অথবা অন্য কোনও ক্ষেত্র যেখানে গোপনীয়তা একান্ত প্রয়োজন সেখানে এই সফটওয়্যারটি একেবারেই ব্যবহার করা উচিত নয়।''

তিনি ওই অ্যাপের মাধ্যমে হওয়া বৈঠকের তথ্য পাচার হয়ে যাওয়ার কথা জানিয়েছেন।