This Article is From May 10, 2019

নেকড়ের খাঁচায় কুকুর, অভিযোগ চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে

দের দাবি, ওই ঘেরাটোপে একটি নেকড়েও থাকে, কিন্তু সেই সময়ে সে ঘুমোচ্ছিল। কুকুরটি থাকে তার সঙ্গী হিসাবে। এমনটাই জানিয়েছেন চিড়িয়াখানার এক কর্মী। 

নেকড়ের খাঁচায় কুকুর, অভিযোগ চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে

দর্শকেরা নেকড়ে দেখার আগ্রহ নিয়ে গিয়ে সারমেয় দর্শন করেছেন।

দর্শকদের বিভ্রান্ত করার অভিযোগ উঠল চিনের একটি চিড়িয়াখানার বিরুদ্ধে। অভিযোগ তারা কুকুরকে খাঁচায় বন্দি করে, খাঁচার গায়ে ‘নেকড়ে' লেখা সাইনবোর্ড টাঙিয়েছে। ইউহান শহরের জিউফেং চিড়িয়াখানার শনিবার এমন ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। দর্শকেরা নেকড়ে দেখার আগ্রহ নিয়ে গিয়ে সারমেয় দর্শন করেছেন। তবে সাংঘাইইস্টের মতে, চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে এর যথেষ্ট ব্যাখ্যা রয়েছে।  তাদের দাবি, ওই ঘেরাটোপে একটি নেকড়েও থাকে, কিন্তু সেই সময়ে সে ঘুমোচ্ছিল। কুকুরটি থাকে তার সঙ্গী হিসাবে। এমনটাই জানিয়েছেন চিড়িয়াখানার এক কর্মী। 

যুদ্ধের বলি হয়েছিল খুদে পা, নকল পা পেয়ে হাসপাতালেই নেচে নিলো আত্মহারা আহমেদ

ওই কর্মীর ব্যাখ্যা, ওই নেকড়েটি খুবই হিংস্র, সে বাকি নেকড়েদের আহত করে ফেলে বলে তাকে আলাদা করে রাখা হয়েছিল। কিন্তু তাতে সে কিছুদিনের মধ্যেই নিঃসঙ্গতায় ভুগতে শুরু করে। তাকে সঙ্গ দেওয়ার জন্য মাদী-সারমেয়দের রাখার ব্যবস্থা করা হয়। তাদেরই একজনের সঙ্গে নেকড়ের সুসম্পর্ক তৈরি হয়ে যায়। 
ওরা দু'জনেই শেষ দু'বছর ধরে একই খাঁচায় খুশি মনে থাকে। সম্ভবত ওদের মধ্যে একটা ভালোবাসার সম্পর্কও তৈরি হয়েছে। 

জ্যান্ত অক্টোপাস খেতে গিয়ে বীভৎস আক্রমণ! খাদ্যের কবলে খাদক, দেখুন ভিডিও

তবে দর্শকদের মনে যে সন্দেহ তৈরি হয়েছে তাকেও উড়িয়ে দেওয়া যায় না। আগেও দু'বার এক পশুর খাঁচায় অন্য পশুর উপস্থিতি চোখে পড়েছিল। ২০১৭ সালে গুসিয়ান চিড়িয়াখানায় সত্যিকারের পেঙ্গুইনের বদলে খেলনা পেঙ্গুইন দেখে দর্শকেরা রেগে গিয়েছিলেন। আর একবার সাইবেরিয়ান বাঘের খাঁচাতেও দর্শকদের চোখে পড়েছিল কুকুর!

.