লন্ডন যাওয়ার পথে মুম্বইয়ে আটক ইয়েস ব্যাঙ্ক প্রতিষ্ঠাতার কন্যা

Yes Bank crisis: দিল্লি ও মুম্বইয়ে রানা কাপুর ও তাঁর মেয়ের বাড়িতে তল্লাশির পাশাপাশি তাঁকে জেরা করা হয়

লন্ডন যাওয়ার পথে মুম্বইয়ে আটক ইয়েস ব্যাঙ্ক প্রতিষ্ঠাতার কন্যা

ইয়েস ব্যাঙ্কে চলতি পরিস্থিতি নিয়ে জনমানসে উদ্বেগ তৈরি হয়েছে.

নয়াদিল্লি:

লন্ডন যাওয়ার বিমানে ওঠার আগেই মুম্বই বিমাবন্দরে আটক ইয়েস ব্যাঙ্কের (Yes Bank) প্রতিষ্ঠানা রানা কাপুরের (Rana Kapoor) মেয়ে রোশনি কাপুর (Roshni Kapoor), দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়েছে বিশ্বের পাঁচ নম্বর এই বেসরকারি ব্যাঙ্কের বিরুদ্ধে, সেই সময়েই এই পদক্ষেপ। আর্থিক তছরূপের অভিযোগে গ্রেফতার করা হয়েছে রানা কাপুরকে, রবিবার তাঁকে ১১ মার্চ পর্যন্ত ইডি হেফাজতে পাঠিয়েছে মুম্বইয়ের আদালত। দিল্লি ও মুম্বইয়ে রানা কাপুর ও তাঁর মেয়ের বাড়িতে তল্লাশির পাশাপাশি তাঁকে জেরা করা হয়, তারপরেই রবিবারই তাঁকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রানা কাপুরকে মুম্বইয়ের আদালতে তোলা হয় এবং তাঁর বিরুদ্ধে আর্থিক তছরূপের মামলা রুজু করা হয়েছে।

ঘন্টাখানেকের শুনানিতে ইডির পক্ষে সুনীল গঞ্জালভেজ বলেন, প্রায় ৪,৩০০ কোটি টাকার তছরূপের অভিযোগ রয়েছে, এবং তদন্তে সহযোগিতায় অস্বীকার করেছেন রানা কাপুর।

যদিও সেই অভিযোগ অস্বীকার করেছেন রানা কাপুর। তাঁর আইনজীবী জৈন শরফ আদালতে বলেন, রিজার্ভ ব্যাঙ্কের তরফে ইয়েস ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা তোলা এবং অন্যান্য যে সমস্ত নিয়ম জারি করা হয়েছে, এবং তার ফলে জনমানসে যে তীব্র ক্ষোভ দেখা গিয়েছে, সেখাকে তাঁর মক্কেলকে “এগিয়ে দেওয়া” হয়েছে।

Newsbeep

বৃহস্পতিবার ইয়েস ব্যাঙ্কের নিয়ন্ত্রণ হাতে নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবং ব্যাঙ্কটির উন্নতি সাধনের পরিকল্পনার চেষ্টা করা হবে বলে জানানো হয়েছে। স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, ইয়েস ব্যাহ্কের ৪৯ শতাংশ শেয়ার বা অংশীদারি কিনতে লগ্নি করবে তারা।

গত সপ্তাহে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, দেওয়ান হাউজিং অ্যান্ড ফাইনান্স লিমিটেডের মতো খেলাপি সংস্থাকে ঋণ দিয়েছিল ইয়েস ব্যাঙ্ক।