"ইয়ে দোস্তি ...", বন্ধুত্ব দিবসে প্রধানমন্ত্রী মোদী ও নেতানিয়াহুর ছবি দিয়ে শুভেচ্ছা জানাল ইজরাইল দূতাবাস

Friendship Day: নেতানিহাহু ভারতের সংস্কৃতি সম্পর্কে ভালোই জানেন। তার প্রমাণ এদিন মোদীকে পাঠানো তাঁর ট্যুইটে ছিল বলিউডের বিখ্যাত সিনেমা শোলের সেই মন মাতানো গানের লাইন, ‘ইয়ে দোস্তি হাম নেহি তোরেঙ্গে’

 Share
EMAIL
PRINT
COMMENTS

Friendship Day 2019:মাস কয়েক আগে দ্বিতীয়বার ক্ষমতায় আসার সময় মোদীকে প্রথম শুভেচ্ছা জানান ইজরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু


নিউ দিল্লি: 

ইজরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu) আজ আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে (Friendship Day) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) শুভেচ্ছা জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি বার্তায় বলা হয়েছে, "আমাদের বন্ধুত্ব ও পারস্পরিক সহযোগিতা যেন উচ্চতা ছুঁতে পারে।" এই পোস্টের সঙ্গেই একটি ছবি দেওয়া হয়েছে যাতে দেখা যাচ্ছে দুই দেশের রাষ্ট্রর নেতা সমুদ্র সৈকতে একে অপরের হাত ধরে রয়েছেন। "ফ্রেন্ডশিপ ডের (Friendship Day) অনেক শুভেচ্ছা ২০১৯ ভারত। আমাদের চিরদিনের বন্ধুত্ব পারস্পরিকতা বজায় থাকুক।" নয়াদিল্লিকে ইজরায়েলি দূতাবাসের তরফে ট্যুইটে এই শুভেচ্ছাবার্তা জানানো হয়েছে। নেতানিহাহু (Benjamin Netanyahu) ভারতের সংস্কৃতি সম্পর্কে ভালোই জানেন। তার প্রমাণ এদিন মোদীকে পাঠানো তাঁর ট্যুইটে ছিল বলিউডের বিখ্যাত সিনেমা শোলের সেই মন মাতানো গানের লাইন, ‘ইয়ে দোস্তি হাম নেহি তোরেঙ্গে'। 

মোদী নেতানিয়াহু বন্ধুত্ব দীর্ঘদিনের। যা ধরা পড়ে সেই দেশের নির্বাচনের আগে। জুলাইতে  তেল অভিভে (Tel Aviv) দেখা গিয়েছে ভোটের প্রচারে ব্যবহার করা হয়েছে প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) ও ইজরাইলের প্রধানমন্ত্রীর করমর্দন অবস্থার একটি ব্যানার। ইজরায়েলের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। জোট সরকার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় সেপ্টেম্বরে ফের সেদেশে হবে নির্বাচন। তার মাত্র আট দিন আগেই ভারত সফরে আসার কথা নেতানিয়াহুর।  

বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রধানমন্ত্রী মোদী। নেতানিয়াহুর বিরোধীদের দাবি, নিজেকে সেই স্তরে প্রমাণে মরিয়া ইজরারাইলের প্রধানমন্ত্রী। তাই ভোটের আগে ফের বারত সফরে গিয়ে ভাবমূর্তি পুনরুদ্ধার করতে চান তিনি।  ক্ষমতাসীন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। 

f1r2d6o

তবে দু'দেশের রাষ্ট্র নেতার মধ্যে শুভেচ্ছা বিনিময় এই প্রথম নয়। মাস কয়েক আগে দ্বিতীয়বার ক্ষমতায় আসার সময় মোদীকে প্রথম শুভেচ্ছা জানান ইজরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ২০১৯-এর মে মাসে ৩০৩ আসন নিয়ে ভারতের একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে ক্ষমতায় আসে বিজেপি। পাশাপাশি, মোদী নেতানিয়াহু বন্ধুত্ব বিগত কয়েক বছরের। ২০১৭ সালে ভারতীয় প্রধানমন্ত্রীর ইজরাইলে সফরকালে তাদের দু'জনকে সমুদ্র সৈকতেও সময় কাটাতে দেকা গিয়েছে। যা বেশ জনপ্রিয় হয়েছিল। 

২০১৪ সালের পর থেকে ভারত ইজরাইলের সম্পর্ক আরও মজবুত হয়। ২৫ বছরের শৈত্য ভেঙে ২০১৭ সালে ভারত ইজরাইল ৪২.৩ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্যিক সমঝোতায় সাক্ষর করে। এছাড়াও সাক্ষরিত হয় ১২টি মৌ। সেই সম্পর্কের উষ্ণতা ধরা পড়ল বন্ধুত্ব দিবসের শুভেচ্ছাতেই।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................