This Article is From Jul 13, 2018

বিজেপি-বিরোধী জোটের নাম ঠিক হয়ে গিয়েছে: ইয়েচুরি

2019 সালের নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের বিরুদ্ধে বিরোধী জোট জল্পনা ক্রমাগত বেড়েই চলেছে।

সরকার গঠন হলে সিপিএম বাইরে থেকে সমর্থন দেবেঃ ইয়েচুরি

কলকাতা:

2019 সালের নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের বিরুদ্ধে বিরোধী জোট জল্পনা ক্রমাগত বেড়েই চলেছে। কিন্তু, সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি এই বিষয়ে মুখ খুলতে রাজি নন। কলকাতায় একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, "আমি যদি কোনও নাম জেনেও থাকি, তা নিয়ে এখন আপনাদের কিছুই বলব না"। তিনি আরও বলেন, "2019 নির্বাচন পরবর্তী যে সরকারই ক্ষমতায় আসুক, তা একটি ধর্মনিরপেক্ষ সরকারই হবে। সেই সরকার নির্বাচনের পরেই গঠন করা হবে"। যে বিকল্প ফ্রন্ট তৈরি হবে, তার কি কোনও নাম দেওয়া হয়েছে- এই প্রশ্নের উত্তরে ইয়েচুরি বলেন, " আমি এই বিষয়ে আর একটি কথাও বলব না"।

এই বাম নেতা বলেন, 'মহাজোট'-এর কোনও সম্ভাবনা আপাতত নেই। "ইউনাইটেড ফ্রন্ট সরকার তৈরি হয় 1996 সালে। ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্স বা ইউপিএ গঠিত হয়  2004 সালে। এই দুটি জোট সরকারই গঠিত হয়েছিল নির্বাচনের পরে। এইবারে, আমি যদি নতুন জোটের প্রস্তাবিত নামটি সম্বন্ধে কিছু জেনেও থাকি, তা আপনাদের বলব না।  2019 সালের লোকসভার নির্বাচনের ফল বেরোনোর পর  

কোন জোট গঠিত হতে চলেছে, বলব না তাও ...তবে এই কথা ঠিক যে, একটি বিকল্প ধর্মনিরপেক্ষ সরকারই এই দেশে গঠিত হবে। তবে, তা গঠিত হবে নির্বাচনের পরেই", বলেন তিনি।

 

যদি জোট হয়, তাহলে তাতে  সিপিএম থাকবে কি না, এই প্রশ্নের উত্তরে ইয়েচুরি বলেন, "বাইরে থেকে সমর্থন দেওয়াটাই আমাদের ঐতিহ্য। যেভাবে 1996 ও  2004 সালেও সমর্থন দিয়েছিলাম আমরা"। তিনি তাঁর বক্তব্যের মাধ্যমেই পরিষ্কার করে দেন যে, সিপিএম বিকল্প ধর্মনিরপেক্ষ সরকারকে সমর্থন দেবে। 

 

কিন্তু বাংলায় তাঁদের প্রধান শত্রু মমতা বন্দ্যোপাধ্যায় যদি নির্বাচন পরবর্তী জোটকে সমর্থন দেন, তাহলে কী করবেন তাঁরা?

এর উত্তরে তিনি হেঁয়ালি করে বলেন, "বাংলার জন্য স্লোগান তো আলাদা। মোদি সরকার হঠাও, দেশ বাঁচাও। বাংলার জন্য হল, মমতা সরকার হঠাও, বাংলা বাঁচাও" ।

.