শতবর্ষে ফ্রেমবন্দি সত্যজিৎ, সেলুলয়েডে ‘জিনিয়াস’ পরিচালকের সৃষ্টিকর্ম

জন্মদিন মানেই নতুন করে জাতককে চেনা-জানার দিন। সেই কাজটিই করল ভারত সরকার 'A Ray of Genius' ছবির প্রযোজনার মাধ্যমে।

শতবর্ষে ফ্রেমবন্দি সত্যজিৎ, সেলুলয়েডে ‘জিনিয়াস’ পরিচালকের সৃষ্টিকর্ম

ক্যামেরাবন্দি সত্যজিৎ রায় (সৌজন্যে:DAG)

কলকাতা:

তিনি সবাইকে ফ্রেমবন্দি করেছেন। কারোর সাধ্যে কুলোয়নি ৬ ফুট ৪ ইঞ্চির দীর্ঘদেহী মানুষটিকে ক্যানবন্দি করতে। তিনি নেই দীর্ঘ বছর। তাঁর অনুপস্থিতিতে তিনি অবশেষে ক্যামেরায় ধরা দিলেন নিজের জন্ম শতবর্ষে। কেন্দ্রীয় সরকারের সহযোগিতায়। 'A Ray of Genius' ছবির প্রযোজনার মাধ্যমে। লকডাউনের মধ্যেও ছবিতে বরেণ্য পরিচালকের কাজের খুঁটিনাটি ফুটিয়ে দেশ আদতে সম্মান জানাল বিশ্বের দরবারে ভারতীয় চলচিত্রকে শীর্ষে পৌঁছে দেওয়া সেই দীর্ঘদেহী ব্যক্তিত্বকে। তিনি সত্যজিৎ রায় (Satyajit Ray)।

শতবর্ষে (100th birth anniversary) শতবার যে নাম উচ্চারিত হলেও যেন পুরনো হয় না। বরং কাচ কাটা হিরের মতোই দ্যুতি ছড়িয়ে সে নাম যেন ধারেভারে কাটে। তাই তাঁর যাওয়া তো নয় যাওয়া! বৈশাখ যেমন রবীন্দ্রমাস, জুলাই এলেই যেমন শ্রাবণের ধারার মতো ঝরেন মহানায়ক তেমনি মে মাস কিংবদন্তি পরিচালকের নামে। যদিও বাঙালির মননে-কথনে তাঁর নিত্য আনাগোণা। তবু জন্মদিন মানেই জাতককে নতুন করে চেনা-জানার দিন।

g7sj2s6

কেন্ত্রীয় তথ্য ও সংস্কৃতি মন্ত্রকের সহযোগী প্রযোজক হিসেবে অবদান রয়েছে Development of Museums and Cultural Spaces-এরও। পরিচালকের সাহিত্য, শিল্প, সিনেমা, আঁকা, সুর, গান, আবহ এবং ছবির মন্তাজ দিয়ে গাঁথা এই সিনেমার পরিচালক জাতীয় পুরস্কারজয়ী অনিরুদ্ধ রায়চৌধুরী। সম্পাদনায় আরেক জাতীয় পুরস্কারপ্রাপক অর্ঘ্যকমল মিত্র। রে সোসাইটি, সন্দীপ রায়ের পরামর্শ, সত্যজিৎ রায়ের বহু ছবির স্থিরচিত্রগ্রাহক নিমাই ঘোষের ছবি তিলে তিলে ক্যানবন্দি করেছে সত্যজিৎকে।

অনেকটা গঙ্গাজলের গঙ্গাপুজো করার মতোই পরিচালকের ছবির কিছু দৃশ্য, তাঁর কাজের মুহূর্ত, আবহ দিয়ে তৈরি হয়েছে এই ছবি। যেখানে চাইলেই দেখা মিলবে অপু-দুর্গা, চারুলতা, হীরক রাজা, গুপী গাইন বাঘা বাইনের। ঝলক রয়েছে সতরঞ্চ কা খিলাড়ি, মহানগর, জয় বাবা ফেলুনাথ সহ একাধিক কালজয়ী ছবি। আর রয়েছে সিনে আঙিনার আন্তর্জাতিক তারকাদের মন্তব্য। রয়েছে সত্যজিৎ রায়ের কিছু দুর্লভ ছবি। যা শতবর্ষে নতুন করে যেন চিনতে সাহায্য করবে পরিচালককে।

অবশেষে 'খাঁটি সাহেব' প্রফেসর শঙ্কু, সৌজন্যে সত্যজিৎ জন্মশতবার্ষিকী

ছবি সম্পর্কে অনিরুদ্ধ রায়চৌধুরী জানিয়েছেন, যখন ছবি তৈরির কথা তাণকে জানানো হয় তখন তিনি মুম্বইয়ে। সত্যজিৎ রায়ের প্রায় সমস্ত তথ্য কলকাতায়। এবং দেশ বন্দি লকডাউনে। সেই চ্যালেঞ্জ মাথা পেতে নিয়ে এই প্রচেষ্টা। ছবিটি সবার ভালো লাগলে সার্থক তাঁর গুরু প্রণাম।