This Article is From Mar 03, 2020

করমর্দন নয়, করোনা আক্রান্ত চিনে এবার পায়ে পায়ে ‘উহান শেক’, দেখুন ভিডিও

চিনের স্বাস্থ্য দফতর সকলকে করমর্দন, চুম্বন কিংবা আলিঙ্গন থেকে বিরত থাকতে বলেছে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে।

করমর্দন নয়, করোনা আক্রান্ত চিনে এবার পায়ে পায়ে ‘উহান শেক’, দেখুন ভিডিও

‘উহান শেক’-এর এই ভিডিওটি ভাইরাল হয়েছে।

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ এমন ভাবে ছড়িয়েছে, তার ফলে আতঙ্ক ভয়াবহ চেহারা নিয়েছে চিনে (China)। পরিস্থিতি এমনই, কেউ কারও সঙ্গে করমর্দন করতে চাইছে না! ‘হাগ' করা বা আলিঙ্গনও নৈব নৈব চ। এই পরিস্থিতিতে শুরু হয়েছে পারস্পরিক অভিবাদনের নতুন প্রক্রিয়া। দেখা যাচ্ছে, সকলে পায়ে পায়ে স্পর্শ করিয়েই পরস্পরকে অভিবাদন জানাচ্ছেন। তেমনটাই দেখা যাচ্ছে একটি ছোট্ট ভিডিওয়। টুইটারে পোস্ট হওয়া ওই ভিডিওয় দেখা গিয়েছে, দু'জন ব্যক্তি পরস্পরের পায়ে পা ছুঁয়েই অভিবাদন জানাচ্ছেন। দু'জনেরই মুখে পরা মাস্ক। চিনে হোর্ডিং লাগিয়ে সকলকে জানানো হয়েছে, যেন পরস্পরের সঙ্গে কেউ করমর্দন না করেন। এর ফলে করোনা ভাইরাসের সংক্রমণ আটকানো সম্ভব। এই নতুন অভিবাদনকে ‘উহান শেক' বলা হচ্ছে। দেখে নিন ভিডিওটি:

টুইটারে শেয়ার হওয়ার পর থেকেই ভাইরাল ভিডিওটি। এখনও পর্যন্ত ৫০,০০০ বার দেখা হয়েছে ভিডিওটি। জমা পড়েছে অনেক কমেন্ট। একজন লিখেছেন, ‘‘এবার থেকে আমি এভাবেই সকলকে অভিবাদন জানাব।''

চিনের স্বাস্থ্য দফতর সকলকে করমর্দন, চুম্বন কিংবা আলিঙ্গন থেকে বিরত থাকতে বলেছে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে। পাশাপাশি সকলকে ঘনঘন হাত ধুতেও বলা হয়েছে।

চিনেই যে কেবল সকলে অন্যের সংস্পর্শ এড়িয়ে চলছেন তা নয়। ফ্রান্সেও সংবাদপত্রে সকলের কাছে আর্জি জানানো হচ্ছে আরও গালে চুম্বন না করতে। ফ্রান্সে ওটাই অভিবাদনের প্রচলিত পদ্ধতি।

এদিকে, সংযুক্ত আরব আমিরশাহিতে সেখানকার প্রথামত নাকে নাক স্পর্শ করিয়ে অভিবাদনের প্রক্রিয়া বন্ধ রাখার আর্জি জানানো হয়েছে। 

Click for more trending news


.