Sewelo Diamond: ১৭৫৮ ক্যারেটের এই হীরাটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

World's Second-Largest Diamond: ২১ জানুয়ারি প্যারিসে করা এক ঘোষণাপত্রের মাধ্যমে জানানো হয়েছে যে, এই হীরাটির উপর আরও নতুনভাবে নকশা করা হচ্ছে

Sewelo Diamond: ১৭৫৮ ক্যারেটের এই হীরাটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরা

Second-Largest Diamond: এটি আবিষ্কার হওয়ার পর শোরগোল পড়ে যায়

হাইলাইটস

  • বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত "সোয়েলো হীরা" নিয়ে সবার আগ্রহ বাড়ছে
  • ১৭৫৮ ক্যারেটের এই হীরা আকৃতিতে একটি টেনিস বলের সমান
  • বতসোয়ানার সোয়ানা ভাষা অনুযায়ী "সোয়েলো" শব্দটির অর্থ হল বিরল বস্তু
নয়া দিল্লি:

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত হীরাকে (Sewelo Diamond) এবার ঘষে-মেজে তার চাকচিক্য বাড়ানোর কাজ শুরু করল বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড লুই ভিটন। ১৭৫৮ ক্যারেটের এই হীরাটির (Diamond) নাম হল 'সেয়োলো ডায়মন্ড', যার অর্থ হল 'বিরল সন্ধান'। হীরাটি বোতসওয়ানায় অবস্থিত লুকারা ডায়মন্ড কর্প (হীরা অনুসন্ধান এবং খনি সংস্থা) আবিষ্কার করে। এই হীরার ১০০ শতাংশ মালিকানা তাই কারোয়ে খনি সংস্থাটির কাছে আছে। এটি এখনও পর্যন্ত বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম অপরিশোধিত হীরা এবং বোতসওয়ানার বাইরে এটি বৃহত্তম হীরা। হীরা অনুসন্ধান কোম্পানি লুকারা ডায়মন্ড কর্পোরেশন বোতসোয়ানায় তাদের খনিতে গত বছর ১৭৫৮ ক্যারেটের সোয়েলো হীরাটি (World's Second-Largest Diamond) পায়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা লুই ভিটন এবং অ্যান্টওয়ার্প হীরা তৈরির প্রক্রিয়ায় কাজ করা প্রতিষ্ঠান এইচবির সঙ্গে একটি চুক্তি করেছে। 

বিশ্বে এই প্রথম! খনির মধ্যে হিরের ভেতর লুকিয়ে সচল হিরে!

চুক্তি অনুযায়ী হীরাটিকে পালিশ করা হবে। তবে পালিশের পর হীরাটির মূল্য কত হবে, সে বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি। তবে হীরাটির অংশ বিশেষ পাচ্ছে লুই ভিটন। জানা গেছে, ফরাসি ফ্যাশন হাউজ ও বিলাসবহুল পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান লুই ভিটনের গয়না সামগ্রীতে যুক্ত হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরাটি।

এদিকে বিশ্বের বৃহত্তম হীরা কুলিনান ডায়মন্ড হল ৩১০৬ ক্যারেটের। এটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হয়েছিল। এটি এখনও ব্রিটিশ রয়্যালটির রাজকীয় সংগ্রহে রয়েছে।

তবে 'সেয়োলো ডায়মন্ড'-এর গুণমান, এর কাঠামো ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে এখনও আগামী কয়েক মাস সময় লাগবে।  এটি কেবল বড় আকারের জন্যেই নয়, নজর কেড়েছে এটির অন্যরকম রঙ এবং গঠনের দৃষ্টিকোণ থেকেও । এই হীরাটির উপরে কার্বনের একটি পাতলা স্তর রয়েছে যা এর অভ্যন্তরে দুই বিলিয়ন বছরের প্রাচীন ইতিহাসকে ধারণ করছে।

প্রেমের চাষ! হীরের আংটির মধ্যে গাজর চাষ করে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিলেন প্রেমিক!

গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন খনি থেকে বেশ বড় বড় হীরার সন্ধান পাওয়া যাচ্ছে। হীরা সংগ্রহে খনিতে ব্যবহার করা হচ্ছে নতুন যন্ত্র ও প্রযুক্তি। ফলে খণ্ডিত হওয়ার আগেই একেবারে পূর্ণাঙ্গ অবস্থায় এসব হীরা সংগ্রহ করা সম্ভব হচ্ছে।

Click for more trending news


More News